• ভারতের ওয়েস্ট ইন্ডিজ সফর
  • " />

     

    ভারতকে উড়িয়ে দিল হেটমায়ার-হোপের জোড়া সেঞ্চুরি

    ভারত ২৮৭/৮, ৫০ ওভার
    ওয়েস্ট ইন্ডিজ ২৯১/২, ৪৭.৫ ওভার 
    ওয়েস্ট ইন্ডিজ ৮ উইকেটে জয়ী 


    শেই হোপ আর শিমরন হেটমায়ারের বিপরীতমুখী দুই সেঞ্চুরিতে চেন্নাইয়ে প্রথম ওয়ানডেতে ভারতকে উড়িয়ে দিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। শ্রেয়াস আইয়ার ও ঋষভ পান্টের জোড়া ফিফটিতে ভারতের তোলা ২৮৭ রান যথেষ্ট হয়নি তাদেরকে আটকাতে। 

    টসে জিতে ফিল্ডিংয়ে নামা ক্যারিবীয়রা টোনটা সেট করেছিল আগেভাগেই- ২৫ রানের মাঝেই শেলডন কটরেলের তোপে ফিরেছিলেন লোকেশ রাহুল ও বিরাট কোহলি। রোহিত শর্মা ও আইয়ারের তৃতীয় জুটিতে উঠেছিল ৫৫ রান, ভারত পথটা খুঁজে পেয়েছিল প্রায়। আলজারি জোসেফের বলে রোহিত ক্যাচ দেওয়ার পর আইয়ার-পান্টের জুটিতে উঠেছিল আরও ১১৪ রান। 

    ১৬ রানের ব্যবধানে ফিরেছেন এ দুজন, ৮৮ বলে ৭০ করেছেন আইয়ার, পান্ট ৭১ রান করতে খেলেছেন ৬৯ বল। কেদার যাদবের ৩৫ বলে ৪০ ও রবীন্দ্র জাদেজার সমান বলে ২১ রানের ইনিংসে ভারত পেয়েছিল লড়াই করার মতো স্কোর। কটরেলের পর ২টি করে উইকেট নিয়েছিলেন কিমো পল ও আলজারি জোসেফও। একটি নিয়েছেন কাইরন পোলার্ড।

    লড়াই করার স্কোর নিয়ে শুরুতে ব্রেকথ্রু পেয়েছিল ভারত, দীপক চাহারের বলে এলবিডব্লিউ হয়েছিলেন সুনীল আমব্রিস। তবে এরপরের গল্পটা ভারতের জন্য শুধুই হতাশার। 

    দ্বিতীয় উইকেটে হোপ-হেটমায়ার যোগ করেছেন ২১৮ রান। ভারতের মাটিতে তাদের বিপক্ষে দ্বিতীয় উইকেটে ওয়েস্ট ইন্ডিজের এটি দ্বিতীয় সর্বোচ্চ জুটি, আর যে কোনও দলের এটি তৃতীয়। মোহাম্মদ শামির বলে হেটমায়ার ক্যাচ দেওয়াতে ভেঙেছে সে জুটি। 

    এর আগে হেটমায়ার করেছেন ১০৬ বলে ১১ চার ও ৭ চারে ১৩৯ রান। ৫০ বলে ফিফটি করা হেটমায়ার সেঞ্চুরি ছুঁয়েছিলেন ৮৫ বলে। অবশ্য হেটমায়ার ফিরলেও ২৩ বলে ২৯ রান করা নিকোলাস পুরানকে নিয়ে জয় নিয়েই ফিরেছেন হোপ। হেটমায়ারের পুরো বিপরীত ইনিংস খেলেছেন তিনি, ৯২ বলে ফিফটি করার পর তিন অঙ্কে গেছেন ১৪৯ বলে। শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন ১৫১ বলে ১০২ রানে।