• ইংল্যান্ডের দক্ষিণ আফ্রিকা সফর
  • " />

     

    ২০১৯ সালে বিবিসির বর্ষসেরা ক্রীড়াব্যক্তিত্ব হলেন বেন স্টোকস

    ২০১৯ সালে বিবিসির বর্ষসেরা ক্রীড়াব্যক্তিত্ব হলেন বেন স্টোকস    

    বিশ্বকাপে নায়কোচিত পারফরম্যান্স ও হেডিংলি-রূপকথার সুবাদে বিবিসির ২০১৯ সালের বর্ষসেরা ক্রীড়াব্যক্তিত্ব নির্বাচিত হয়েছেন ইংল্যান্ড অলরাউন্ডার বেন স্টোকস। ২০০৫ সালে ফ্রেডি ফ্লিনটফের পর ও সব মিলিয়ে মাত্র পঞ্চম ক্রিকেটার হিসেবে এই পুরস্কার জিতলেন তিনি। ফ্লিনটফের আগে ক্রিকেটার হিসেবে এই সম্মান পেয়েছিলেন জিম লেকার, ডেভিড স্টিল ও ইয়ান বোথাম। 

    স্টোকসের বর্ষসেরা ক্রীড়া-ব্যক্তিত্ব হওয়ার সঙ্গে সেরা ‘স্পোর্টস-মোমেন্ট’ এর পুরস্কার জিতেছে বিশ্বকাপ ফাইনালের সুপার ওভারে মার্টিন গাপটিলকে করা জস বাটলারের রান-আউট দিয়ে ইংল্যান্ডের শিরোপা জেতার মুহুর্তটি। বর্ষসেরা দল নির্বাচিত হয়েছে ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী দল।

    এ বছর বর্ষসেরা ক্রীড়াব্যক্তিত্বে স্টোকসের প্রতিদ্বন্দ্বীদের মাঝে ছিলেন- ফর্মুলা ওয়ান ড্রাইভার লুইস হ্যামিল্টন, বিশ্বচ্যাম্পিয়ন স্প্রিন্টার ডাইনা অ্যাশার-স্মিথ। তারা দুজন যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় হয়েছেন এবার।

    পুরস্কার নিতে সশরীরে হাজির হয়েছিলেন স্টোকস। সেখানে তিনি ধন্যবাদ জানিয়েছেন তার সতীর্থ ও সাপোর্ট-স্টাফদের, সঙ্গে জানিয়েছেন তার ফেলে আসা কালো অধ্যায়ের কথা, “এটা ব্যক্তিগত পুরস্কার, তবে আমার খেলাতা দলীয়। সবচেয়ে বড় ব্যাপারটা হলো- বিশেষ মুহুর্তগুলি আপনি সতীর্থ, ব্যাকরুম-স্টাফ, ম্যানেজমেন্টের সঙ্গে ভাগ করে নিতে পারেন- এই গ্রীষ্মে আমরা যেমন করেছি। আমি এখানে এসে এই পুরস্কার নিচ্ছি শুধু আমার কারণে নয়। তারা না থাকলে এই গ্রীষ্মের পর আমি এখানে আসতাম না।” 

    “দুই বছর আগে জীবনে একটা কঠিন সময় ছিল আমার। অনেককে পেয়েছিলাম পাশে। আমি জীবিকার জন্য যা করি, আমার কাছে পরিবার তার চেয়েও বড় কিছু। আমার দিন ভাল বা খারাপ যাক- তারা আমার পাশে থাকে।” 

    ক্রীড়াক্ষেত্রে দারুণ অবদানের জন্য ব্রিটিশ নাগরিক অথবা যুক্তরাজ্যে একটা নির্দিষ্ট সময় খেলা ব্যক্তিদের এ পুরস্কার দেওয়া হয়ে আসছে ১৯৫৪ সাল থেকে। বিবিসির করে দেওয়া সংক্ষিপ্ত তালিকা থেকে জনগণের ভোটে নির্বাচিত হয় এটি।