• ইংল্যান্ডের দক্ষিণ আফ্রিকা সফর
  • " />

     

    দক্ষিণ আফ্রিকার ব্যাটিং উপদেষ্টা হলেন ক্যালিস

    দক্ষিণ আফ্রিকার ব্যাটিং উপদেষ্টা হলেন ক্যালিস    

    দেশের মাটিতে এ গ্রীষ্মের জন্য দক্ষিণ আফ্রিকার ব্যাটিং উপদেষ্টা করা হয়েছে ইতিহাসের অন্যতম সেরা অলরাউন্ডার ও ক্রিকেটার জ্যাক ক্যালিসকে। বুধবারই প্রিটোরিয়ায় দলের সঙ্গে ক্যাম্পে তিনি যোগ দেবেন বলে এক বিবৃতিতে জানিয়েছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। 

    দক্ষিণ আফ্রিকার হয়ে ৫১৯টি আন্তর্জাতিক ম্যাচ খেলা ক্যালিসের ক্যারিয়ারে আছে ২৫৫৩৪ রানের সঙ্গে ৫৭৭টি  উইকেট। ৬২টি টেস্ট সেঞ্চুরি নিয়ে ২০১৪ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন ক্যালিস। কোচিং ক্যারিয়ারে আইপিএল দল কলকাতা নাইট রাইডার্সের হেড কোচ ছিলেন তিনি, যে দায়িত্ব ছেড়েছেন এ বছরই। 

    সাম্প্রতিক সময়ের টালমাটাল অবস্থার পর দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের ম্যানেজমেন্টের পালাবদলে নতুন সংযোজন হলেন ক্যালিস। এর আগে ভারপ্রাপ্ত ডিরেক্টর অফ ক্রিকেট হিসেবে গ্রায়েম স্মিথকে নিয়োগ দিয়েছিল ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। স্মিথ এসে হেড কোচ হিসেবে নিয়োগ করেছেন তার সাবেক সতীর্থ মার্ক বাউচারকে। 

    বাউচারের সহযোগী হিসেবে রাখা এনোখ এনকিউইকে। এরপর বোলিং কোচের দায়িত্ব নিতে বাংলাদেশের দায়িত্ব ছেড়েছেন সাবেক পেসার শার্ল ল্যাঙ্গেফেল্ট। বুধবারই বিসিবি এক বিবৃতিতে নিশ্চিত করেছে, অব্যাহতি পেতে ল্যাঙ্গেফেল্টের করা আবেদন গ্রহণ করেছেন তারা।

    সামনে ইংল্যান্ডের সঙ্গে লম্বা এক সিরিজে ৪টি টেস্ট, ৩টি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে প্রোটিয়ারা। টেস্ট সিরিজের প্রথম দুই ম্যাচের জন্য ছয় নতুন মুখ নিয়ে স্কোয়াডও ঘোষণা করেছে তারা।

    আর ক্যালিসের নিয়োগের পর দক্ষিণ আফ্রিকার সাম্প্রতিক সমস্যা সমাধানে কেভিন পিটারসেনের চাওয়া যেন মিলে যাচ্ছে সব। এক টুইটে কেপি বলেছিলেন, তিনি দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের সমাধান করতে পারবেন, শুধু তার চাওয়া নির্দিষ্ট কিছু ভূমিকায় নির্দিষ্ট কিছু ব্যক্তিকে আনা।

    ল্যাঙ্গেফেল্ট ছাড়া ক্রিকেট দক্ষিণ আফ্রিকার প্রধান নির্বাহী, ডিরেক্টর অফ ক্রিকেট, হেড কোচ, উপদেষ্টা- কেপির সঙ্গে মিলেছে সবই। স্পিন বোলিং কোচ হিসেবে রবিন পিটারসনকে চেয়েছিলেন কেপি, যেটি এখনও নির্দিষ্ট হয়নি।