• ইংল্যান্ডের দক্ষিণ আফ্রিকা সফর
  • " />

     

    কলপ্যাক নয়, দক্ষিণ আফ্রিকাকেই বেছে নিলেন প্রিটোরিয়াস

    কলপ্যাক নয়, দক্ষিণ আফ্রিকাকেই বেছে নিলেন প্রিটোরিয়াস    

    কলপ্যাকে যুক্তরাজ্য যাওয়া বাদ দিয়ে দক্ষিণ আফ্রিকার হয়ে খেলাকেই বেছে নিয়েছেন প্রোটিয়া অলরাউন্ডার ডোয়াইন প্রিটোরিয়াস। সেঞ্চুরিয়নে অভিষিক্ত এ অলরাউন্ডার নটিংহামশায়ারের হয়ে দীর্ঘমেয়াদে কলপ্যাক চুক্তি সই করার পথে ছিলেন বলে জানিয়েছে এসএক্রিকেটম্যাগ। তবে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট প্রশাসনের সাম্প্রতিক রদবদলের পর সিদ্ধান্ত বদলেছেন তিনি। নতুন ভারপ্রাপ্ত ক্রিকেট ডিরেক্টর গ্রায়েম স্মিথের আশ্বাসে তিনি থেকে গেছেন নিজ দেশেই। 

    অ্যান্ডাইল ফেহলুকওয়ায়োর বদলে ৩০ বছর বয়সী প্রিটোরিয়াসকে সেঞ্চুরিয়নে খেলিয়েছে দক্ষিণ আফ্রিকা। এখন পর্যন্ত জাতীয় দলের হয়ে এই টেস্টের সঙ্গে ২২টি ওয়ানডে ও ৬টি টি-টোয়েন্টি খেলেছেন তিনি। ঘরোয়া ক্রিকেটে লায়নসের সঙ্গে তার চুক্তি বা জাতীয় দলের হয়ে ভবিষ্যত- দুটি নিয়েই আছে অনিশ্চয়তা। এর আগে নটিংহামশায়ারের হয়ে খেলে আসা প্রিটোরিয়াস তাই ভাবছিলেন কলপ্যাক নিয়ে। অবশ্য ডেইলি মেইল জানিয়েছে, নটসের হয়ে চুক্তি করেও ফেলেছিলেন প্রিটোরিয়াস। স্মিথের সঙ্গে কথা বলার পরই সেখান থেকে সরে এসেছেন তিনি। 


    কলপ্যাক চুক্তি কী : যা কিছু জানা দরকার আপনার


    সেঞ্চুরিয়নে অবশ্য প্রিটোরিয়াসের অভিষেকটা হয়েছে ভালই। প্রথম ইনিংসে ১১১ রানে ৫ উইকেট পড়ে যাওয়ার পর কুইন্টন ডি ককের সঙ্গে গুরুত্বপূর্ণ ৮৭ রানের জুটিতে ৩৩ রান করেছেন তিনি। দুই ইনিংসে নিয়েছেন ১টি করে উইকেট। 

    প্রিটোরিয়াস কলপ্যাকে গেলে দক্ষিণ আফ্রিকা থেকে এ চুক্তিতে যুক্তরাজ্যে খেলতে যাওয়া লম্বা সারিতে যুক্ত হতেন। এরই মাঝে সামনের মৌসুমে কলপ্যাকে দক্ষিণ আফ্রিকা থেকে যাচ্ছে হাশিম আমলা, ডেল স্টেইন ও ভারনন ফিল্যান্ডার। আগের দুজন আগেই অবসরের ঘোষণা দিয়েছেন। আর ইংল্যান্ড সিরিজ দিয়ে অবসরের ঘোষণা দেওয়া ফিল্যান্ডার সমারসেটের সঙ্গে চুক্তি করেছেন বলে নিশ্চিত হয়েছে সেঞ্চুরিয়ন টেস্ট শুরুর পর।