• নিউজিল্যান্ডের অস্ট্রেলিয়া সফর
  • " />

     

    'নতুন' নিউজিল্যান্ডের বিপক্ষে 'পুরনো' লাবুশেইন

    'নতুন' নিউজিল্যান্ডের বিপক্ষে 'পুরনো' লাবুশেইন    

    প্রথম দিন শেষে

    অস্ট্রেলিয়া ৯০ ওভারে ২৮৩/৩


    হঠাৎ করে সিডনি টেস্টে নিউজিল্যান্ড একাদশ দেখলে আপনি ভড়কে যেতে পারেন। ট্রেন্ট বোল্ট, টিম সাউদি, হেনরি নিকোলস, মিচেল স্যান্টনার এমনকি অধিনায়ক কেন উইলিয়মসন পর্যন্ত নেই। বলতে গেলে একেবারে বদলে যাওয়া নিউজিল্যান্ড। চোট আর অসুস্থতা এই টেস্টে নিউজিল্যান্ডকে পুরোপুরি বানিয়ে দিয়েছে খর্বশক্তির। আর সেটার ফায়দা পুরোপুরি নিয়েছেন মারনাস লাবুশেইন। গত কিছু দিনের মতো সেখানে তাকে সঙ্গ দিয়েছেন স্টিভ স্মিথ।  সিডনি টেস্টে প্রথম দিনটা তাই অস্ট্রেলিয়ার।

    বোল্ট যে খেলতে পারছেন না, সেটা দ্বিতীয় টেস্টের সময়ই জানা হয়ে গিয়েছিল। চোট পেয়ে তখনই ফিরে গিয়েছিলেন দেশে। কিন্তু নিউজিল্যান্ড দলে মড়ার ওপর খাড়ার ঘাঁয়ের মতো এলো ফ্লু। আর তাতেই উইলিয়ামসন, নিকোলস আর স্যান্টনার ছিটকে গেলেন। সাউদইকে অবশ্য বাদ দেওয়া হয়েছে, তার জায়গায় নেওয়া হয়েছে ম্যাট হেনরিকে। ওয়াগনর সহ মাত্র দুজন স্পেশালিস্ট পেসার নিয়ে নেমেছে নিউজিল্যান্ড। হেনরির সঙ্গে নতুন বল নিয়েছেন কলিন ডি গ্র্যান্ডোম।

    অবশ্য শুরুটা খারাপ হয়নি কিউইদের। আরও একবার প্রথম ব্রেকথ্রু এনে দিয়েছেন ডি গ্র্যান্ডোমই। অফ স্টাম্পের বাইরে লেট সুইং করা বলে খোঁচা দিয়ে আউট হয়ে গেছেন জো বার্নস। ৩৯ রানে প্রথম উইকেট হারিয়েছে অস্ট্রেলিয়া। লাঞ্চের আগে আর কোনো বিপদ হতে দেননি ওয়ার্নার আর লাবুশেইন। অবিচ্ছিন্ন থেকেই দুজন গেছেন বিরতিতে। কিন্তু লাঞ্চের পর তৃতীয় বলেই উইকেট হারিয়ছে অস্ট্রেলিয়া। নিল ওয়াগনারের সেই পুরনো কৌশলেই কাজ হলো আরও একবার। লেগ স্টাম্পের ওপর আসা শর্ট বলটা ঠিকমতো সামলাতে পারেননি ওয়ার্নার। লেগ গালিতে দারুণ একটা ক্যাচ নিয়েছেন ডি গ্র্যান্ডোম, ৪৫ রানে আউট হয়ে গেছেন ওয়ার্নার।

    স্মিথ এলেন, আর শুরু থেকেই ছিলেন বেশি সতর্ক। প্রথম রান করতে ৩৯ বল লেগে গেল তাঁর, লাবুশেইন অবশ্য ওদিকে খেলতে শুরু করেছেন তার মতো। ৯৭ বলে পেয়েছেন ফিফটি, ওদিকে স্মিথও ধাতস্থ হয়ে রান করা শুরু করেছেন। ২ উইকেটে ১৮২ রান নিয়ে চা বিরতিতে গেছে অস্ট্রেলিয়া। স্মিথ এরপর ফিফটি পেয়েছেন ১৪৩ বলে। লাবুশেইন অবশ্য একটু একটু করে এগিয়ে গেছেন সেঞ্চুরির দিকে। শেষ পর্যন্ত নিজের চতুর্থ সেঞ্চুরি পেয়ে গেছেন ১৬৩ বলে। ২০১৯ যেখানে শেষ করেছিলেন, ২০২০ যেন সেখান থেকেই শুরু করেছেন। মনে হচ্ছিল স্মিথ আর তিনি মিলে দিনটা শেষ করে আসবেন। কিন্তু দিনের শেষ ঘন্টায় মনযোগ নড়ে গেল স্মিথের। ডি গ্র্যান্ডোমের বলটা ছাড়বেন নাকি খেলবেন সেটা ঠিক করতে গিয়ে লিপে ক্যাচ দিলেন টেইলরকে। ৬৫ রানে আউট স্মিথ, আরও একটা ইনিংস গেল সেঞ্চুরিবিহীন। অবশ্য এরপর আর কোনো উইকেট হারায়নি অস্ট্রেলিয়া।