• লা লিগা
  • " />

     

    ভালভার্দে বরখাস্ত, বার্সেলোনার নতুন কোচ সেতিয়েন

    ভালভার্দে বরখাস্ত, বার্সেলোনার নতুন কোচ সেতিয়েন    

    বার্সেলোনার কোচের পদ থেকে বরখাস্ত করা হয়েছেন এর্নেস্তো ভালভার্দেকে। ৬১ বছর বয়সী স্প্যানিশ কোচ কিকে সেতিয়েনকে নিয়োগ দেওয়া হয়েছে তার জায়গায়। সাবেক রিয়াল বেটিস কোচের সঙ্গে আড়াই বছরের চুক্তি করেছে বার্সেলোনা। বাংলাদেশ সময় ১৪ জানুয়ারি রাত ৪টায় ক্লাবের পক্ষ থেকে আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে নিশ্চিত করা হয়েছে খবর। সেতিয়েনকে অবশ্য আনুষ্ঠানিকভাবেই পরিচয় করিয়ে দেওয়া হয়নি। ধারণা করা হচ্ছে ক্লাব প্রেসিডেন্ট ও ডিরেক্টরসহ আগামীকাল সংবাদ সম্মেলনে হাজির করা হবে সেতিয়েনকে।

    ১৭ বছর পর প্রথমবারের মতো মৌসুমের মাঝপথে কোচ বরখাস্ত করেছে বার্সেলোনা। ২০০৩ সালে সবশেষ লুই ফন গালকে একই ভাগ্য বরণ করতে হয়েছিল। এক বিবৃতিতে বার্সেলোনা বলেছে, “বার্সেলোনা এবং এর্নেস্তো ভালভের্দে পারস্পরিক সমঝোতায় চুক্তি বাতিলের সিদ্ধান্ত নিয়েছে। এই ক্লাব এর্নেস্তো ভালভের্দেকে তার পেশাদারিত্ব, তার দায়বদ্ধতা, ক্লাবের প্রতি নিজেকে উৎসর্গ করা এবং সব ধরনের ইতিবাচক মনোভাবের জন্য তাকে কৃতজ্ঞতা জানাচ্ছে। আমরা তাকে শুভকামনা জানাই, এবং ভবিষ্যতের সাফল্য কামনা করি।"



    কে এই সেতিয়েন?
    বার্সেলোনার নতুন কোচ সেতিয়েন বেটিসে দুই মৌসুম পার করার পর নিজ থেকেই সরে দাঁড়িয়েছিলেন। গত মৌসুমের শেষ থেকে তাই কোনো দলের দায়িত্বে ছিলেন না তিনি। তার খেলার ধরন বার্সেলোনার পজেশন  নির্ভর ফুটবলের সঙ্গেও বেশ মানানসই। বেটিসকে নিয়ে ২০১৮/১৯ মৌসুমে ন্যু ক্যাম্পে বার্সেলোনাকে হারানোর পর আলোচনায় এসেছিলেন সেতিয়েন। ওই ম্যাচের পরই বার্সেলোনার ডাগ আউটে বসার স্বপ্নের কথা জানিয়েছিলেন তিনি।

    সেতিয়েনের পেশাদার কোচিং ক্যারিয়ারে এতোদিন বেটিসই ছিল আলো কাড়ার মতো নাম। খেলোয়াড় হিসেবে রেসিং সান্তাদার ও অ্যাটলেটিকো মাদ্রিদে খেললেও জাতীয় দলের হয়ে খেলেছিলেন মাত্র তিন ম্যাচ। বার্সেলোনার ইতিহাসের মাত্র তৃতীয় ক্যান্টাব্রিয়ান কোচ হিসেবে ন্যু ক্যাম্পের ডাগ আউটের দায়িত্ব নিচ্ছেন সেতিয়েন।

    কোচ হিসেবে লিওনেল মেসি ও সার্জিও বুস্কেটসের প্রশংসা বেশ আগে থেকেই করতেন সেতিয়েন। এক সময় বলেছিলেন ইয়োহান ক্রুইফের অধীনে খেলার জন্য নিজের আঙুলও কেটে ফেলতে রাজি ছিলেন। ফুটবলীয় ধ্যান ধারণার দিক দিয়ে বার্সা ও সেতিয়েনের দর্শনে সাদৃশ্যতাও অনেক।

    যেভাবে বরখাস্ত হলেন ভালভার্দে
    লা লিগায় সবশেষ এস্পানিওলের সঙ্গে ড্র করার পরই ভালভার্দের ওপর থেকে ধৈর্য্যচ্যুতি ঘটেছিল ক্লাব কর্তৃপক্ষের- এমনটা দাবি করেছে স্পেনের একাধিক সংবাদমাধ্যম। বেশ কয়েকদিন ধরে জল্পনা-কল্পনা চলার পর তাই বরখাস্ত হয়েছেন ভালভার্দে। এর ভেতর জাভি হার্নান্দেজ ও রোনাল্ড কোমেন দুইজনের সঙ্গেই যোগাযোগ করেছে বার্সেলোনা। তবে দুইজনের কেউই এখনই সাবেক ক্লাবের দায়িত্ব নিতে চাননি।

    সোমবার সকালেও নিয়মমাফিক দলকে অনুশীলন করিয়েছেন ভালভার্দে। এরপর স্থানীয় সময় রাত ১১টায় বার্সেলোনার পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে ভালভার্দেকে বরখাস্ত করার খবর। এর আগে বিকেল নাগাদ ভালভার্দেকে জানানো হয়েছিল বরখাস্তের সিদ্ধান্তটি।

    ভালভার্দে যখন বরখাস্ত হলেন বার্সেলোনা তখন লা লিগায় আছে সবার ওপরে। ২০১৭ সালে বার্সেলোনার দায়িত্ব নেওয়ার পর দুই মৌসুমেই বার্সেলোনাকে লা লিগা জিতিয়েছেন তিনি। এর সঙ্গে একবার কোপা ডেল রে ও স্প্যানিশ সুপার কাপের শিরোপাও যোগ হয়েছে তার ঝুলিতে। তবে মূলত চ্যাম্পিয়নস লিগে ব্যর্থতার জন্যই সরিয়ে দেওয়া হয়েছে ভালভার্দেকে।

    ভালভার্দের অধীনে চ্যাম্পিয়নস লিগে প্রথম মৌসুমে কোয়ার্টার ফাইনালে রোমার কাছে ও পরেরবার সেমিফাইনালে লিভারপুলের কাছে নাটকীয় পরাজয়ে বাদ পড়েছিল বার্সেলোনা। গতবার লিভারপুলের কাছে হারের পর থেকেই অবশ্য তার জায়গা নড়বড়ে হয়ে গিয়েছিল। কিন্তু ক্লাব প্রেসিডেন্ট ও খেলোয়াড়দের সমর্থনের পর আরও একটি মৌসুম বার্সার ডাগআউটে শুরু করেছিলেন ভালভার্দে। এর পর মাত্র সাত মাসের মাথায়ই অবশ্য আরেকবার পালটে গেছে সবকিছু।

    ভালভার্দের অধীনে বার্সার শেষ হয়ে থাকছে তাই সুপার কোপা দে এস্পানার সেমিফাইনালে অ্যাটলেটিকোর বিপক্ষে ম্যাচটি। ২-১ গোলে এগিয়ে থেকেও শেষ মুহুর্তে খেই হারিয়ে ওই ম্যাচ বার্সা হেরেছিল ৩-২ ব্যবধানে। প্রায় একই সময়ে বার্সার সিইও অস্কার গারু ও ডিরেক্টর এরিক আবিদাল কাতার সফর করে জাভির সঙ্গে দেখা করেছিলেন। জাভির সম্মতি না মেলার পর নেদারল্যান্ডস কোচ রোনাল্ড কোমেনের কাছ থেকেও মৌসুমের মাঝপথে সবুজ সংকেত পায়নি বার্সা। এর ভেতর বার্সার কোচ বদলের খবরটিও চাউর হয়ে যাওয়ায় ভালভার্দের বরখাস্ত হওয়াটা সময়ের ব্যাপার হয়ে দাঁড়িয়েছিল।