• ইংল্যান্ডের দক্ষিণ আফ্রিকা সফর
  • " />

     

    আইসিসির বর্ষসেরা ক্রিকেটার বেন স্টোকস

    আইসিসির বর্ষসেরা ক্রিকেটারের জন্য স্যার গ্যারফিল্ড সোবার্স ট্রফি জিতেছেন ইংল্যান্ড অলরাউন্ডার বেন স্টোকস। বিশ্বকাপ ফাইনালে ম্যাচজেতানো পারফরম্যান্সসহ ২০১৯ সাল বেশ স্মরণীয় গেছে তার, আইসিসি পুরস্কারে পেলেন তারই স্বীকৃতি। 

    বিশ্বকাপ ফাইনালে লর্ডসে ম্যাচসেরা হয়েছিলেন স্টোকস, সব মিলিয়ে এই পুরস্কারের ভোটের সময়ে ১২ উইকেটের সঙ্গে ৭১৯ রান করেছেন তিনি ওয়ানডেতে, টেস্টে ৮২১ রানের সঙ্গে নিয়েছেন ২২ উইকেট। হেডিংলিতে রূপকথার এক ইনিংসও ছিল তার। 

    বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার পেয়ে ‘অভিভূত’ স্টোকস ধন্যবাদ জানিয়েছেন তার সতীর্থ ও কোচিং স্টাফকে, “আইসিসি মেনস ক্রিকেটারের বর্ষসেরা পুরস্কার স্যার গ্যারফিল্ড সোবার্স ট্রফি জেতায় দারুণ আত্মতৃপ্তির ব্যাপার। গত ১২ মাস ইংল্যান্ড ক্রিকেটের জন্য দুর্দান্ত ছিল, প্রথমবারের মতো বিশ্বকাপ উঁচিয়ে ধরা ছিল আমাদের শ্রেষ্ঠ অর্জন। 

    “এই পুরস্কার আমার সতীর্থ ও সাপোর্ট স্টাফের জন্য স্বীকৃতি। তাদের সমর্থন ছাড়া আসলে আমরা এরকম একটা ট্রফি জিততেই পারতাম না।” 

    স্টোকসের সঙ্গে পুরুষদের ক্রিকেটে সেরা টেস্ট ক্রিকেটার হয়েছেন অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স, ওয়ানডে ক্রিকেটার হয়েছেন রোহিত শর্মা। সেরা উদীয়মান ক্রিকেটার হয়েছেন অস্ট্রেলিয়ার মারনাস ল্যাবুশেন, সেরা সহযোগি দেশগুলির ক্রিকেটার হয়েছেন স্কটল্যান্ডের কাইল কোয়েটজার। 

    এছাড়া স্টিভ স্মিথকে দুয়ো না দিতে দর্শকদের আহবান করায় স্পিরিট অফ ক্রিকেট পুরস্কার জিতেছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি, সেরা টি-টোয়েন্টি পারফরম্যান্সের পুরস্কার গেছে কোহলির সতীর্থ দীপক চাহারের কাছে- বাংলাদেশের বিপক্ষে ৭ রানে ৬ উইকেট নিয়েছিলেন তিনি। 

    বর্ষসেরা আম্পায়ারের জন্য ডেভিড শেফার্ড ট্রফি জিতেছেন ইংল্যান্ডের রিচার্ড ইলিংওর্থ। 

    এছাড়া টেস্ট ও ওয়ানডের জন্য দুটি আলাদা বর্ষসেরা দল দিয়েছে আইসিসি, দুটিরই অধিনায়ক হিসেবে আছেন কোহলি। দুটি দলের একটিতেও নেই কোনো বাংলাদেশী। 

    আইসিসি বর্ষসেরা টেস্ট দল (ব্যাটিং অর্ডার অনুযায়ী)
    মায়াঙ্ক আগারওয়াল, টম ল্যাথাম, মারনাস ল্যাবুশেন, বিরাট কোহলি (অ), স্টিভেন স্মিথ, বেন স্টোকস, বিজে ওয়াটলিং (উকি), প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, ন্যাথান লায়ন

    আইসিসি ওয়ানডে দল (ব্যাটিং অর্ডার অনুযায়ী)
    রোহিত শর্মা, শেই হোপ, বিরাট কোহলি (অ), বাবর আজম, কেন উইলিয়ামসন, বেন স্টোকস, জস বাটলার (উকি), মিচেল স্টার্ক, ট্রেন্ট বোল্ট, মোহাম্মদ শামি, কুলদিপ যাদব