• ইংল্যান্ডের দক্ষিণ আফ্রিকা সফর
  • " />

     

    দক্ষিণ আফ্রিকার নতুন ওয়ানডে অধিনায়ক ডি কক, দলে নেই ডু প্লেসি

    ফাফ ডু প্লেসির বদলে দক্ষিণ আফ্রিকার নতুন ওয়ানডে অধিনায়ক করা হয়েছে কুইন্টন ডি কককে। ইংল্যান্ডের সঙ্গে ওয়ানডে সিরিজের স্কোয়াডে জায়গা হয়নি ডু প্লেসির, যিনি এ বছরের শেষে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার ইঙ্গিত দিয়েছেন আগেই। ফলে ওয়ানডে ক্যারিয়ার আপাতত অনিশ্চয়তার মুখে পড়ে গেছে তার। অধিনায়কত্ব বদলের সঙ্গে ওয়ানডে অভিষেকের অপেক্ষায় থাকা ছয়জন ক্রিকেটারকে দলে ডেকেছে দক্ষিণ আফ্রিকা।

    কদিন থেকেই ডু প্লেসির অবসর নিয়ে শুরু হয়েছে গুঞ্জন। দেশের মাটিতে শ্রীলঙ্কা ও ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ হারের পর ইংল্যান্ডের বিপক্ষে এক টেস্ট বাকি থাকতে ২-১ ব্যবধানে পিছিয়ে আছে প্রোটিয়ারা, নেতৃত্বে থাকা ডু প্লেসির কাঁধে গিয়ে পড়েছে সমালোচনা। জোহানেসবার্গে শেষ টেস্টই দেশের মাটিতে নিজের শেষ হতে পারে, এমন জানিয়ে ডু প্লেসি বলেছিলেন, ওয়ানডের মতো ফরম্যাটে অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার ইচ্ছা আছে তার। সেই দায়িত্বটাই দেওয়া হলো ১১৫টি ওয়ানডে খেলা ডি কককে।

    দক্ষিণ আফ্রিকা বোর্ডের ভারপ্রাপ্ত ডিরেক্টর অফ ক্রিকেট গ্রায়েম স্মিথের আশা, অধিনায়কত্বের দায়িত্ব নিজের সেরাটা বের করে আনবে ডি ককের, “আমরা সবাই জানি কুইন্টন কেমন মানসম্পন্ন এক ক্রিকেটার হয়ে উঠেছে সময়ের ব্যবধানে। আমরা তার আত্মবিশ্বাস বাড়তে দেখেছি, বিশ্বের সেরা ওয়ানডে উইকেটকিপার-ব্যাটসম্যানদের একজন হতে দেখেছি। 

    “আমরা আত্মবিশ্বাসী, নেতৃত্বের ভূমিকা ক্রিকেটার হিসেবে তার সেরাটা বের করে আনবে। এবং ভবিষ্যতে এমন সব ফলের দিকে দক্ষিণ আফ্রিকাকে এগিয়ে নেবে, যেটার কারণে আমরা গর্বিত হবো। আমরা নতুন দায়িত্বের জন্য তাকে শুভকামনা জানাই, বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে এই সিরিজেই সে ছাপ রাখবে বলে আশা করি।” 

    বিশ্বকাপের পর এটিই হবে দক্ষিণ আফ্রিকার প্রথম ওয়ানডে সিরিজ। ৯ ম্যাচে ৩ জয় নিয়ে সাত নম্বরে থেকে বিশ্বকাপ শেষ করেছিল প্রোটিয়ারা। তিন ম্যাচ সিরিজের জন্য ডাক পাওয়া ওয়ানডে অভিষেকের অপেক্ষায় থাকা ছয়জন হলেন- কাইল ভেরেইন, সিসান্দা মাগালা, বিয়র্ন ফরটুইন, জন-জন স্মুটস, লুথো সিপামলা, জ্যানমান মালান। এদের মাঝে ভেরেইন ও মাগালার আন্তর্জাতিক ক্রিকেটেই অভিষেক হয়নি। 

    ইংল্যান্ডের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার ওয়ানডে স্কোয়াড
    কুইন্টন ডি কক (অধিনায়ক), রিজা হেন্ডরিকস, টেমবা বাভুমা, রাসি ভ্যান ডার ডুসেন, ডেভিড মিলার, জন-জন স্মুটস, অ্যান্ডাইল ফেহলুকওয়ায়ো, লুথো সিপামলা, লুঙ্গি এনগিডি, তাবরাইজ শামসি, সিসান্দা মাগালা, বিয়র্ন ফোরটুইন, বিউরান হেন্ডরিকস, জ্যানমান মালান, কাইল ভেরেইন