• ইংল্যান্ডের দক্ষিণ আফ্রিকা সফর
  • " />

     

    দর্শককে গালি দিয়ে জরিমানা গুণলেন স্টোকস

    দর্শকের সঙ্গে অভব্য আচরণের জন্য ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা গোণার সঙ্গে একটি ডিমেরিট পয়েন্ট পেয়েছেন ইংল্যান্ড অলরাউন্ডার ও সহ-অধিনায়ক বেন স্টোকস। জোহানেসবার্গ টেস্টে এক দর্শককে গালি দিয়েছিলেন তিনি। 

    আইসিসি ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফট স্টোকসকে লেভেল ওয়ান অপরাধে দোষি সাব্যস্ত করেছেন। নিজের দোষ  স্টোকস স্বীকার করে নিয়েছেন বলে আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন পড়েনি। ২৪ মাসে চারটি ডিমেরিট পয়েন্ট পেলে নিষেধাজ্ঞা পাবেন স্টোকস। 

    ওয়ান্ডারার্সে দ্বিতীয় দিন ২ রান করে আনরিখ নরকিয়ার বলে আউট হয়ে ফেরার পথে গ্যালারি থেকে ভেসে আসছিল কটুক্তির জবাবে সেই দর্শককে ইঙ্গিত করে বাজে কথা বলেছিলেন স্টোকস। সে দর্শক গায়ক এড শিরানের সাথে তুলনা করে কটুক্তি করছিলেন তাকে। টানেলে ঢোকার আগে সেদিকে তাকিয়ে গালি দেন তিনি। 

    সে ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছিল পরে। রাতে অবশ্য স্টোকস ক্ষমা চেয়ে বিবৃতি দিয়েছিলেন, “আমার কোনো অবস্থাতেই ওই কাজ করা উচিত হয়নি। একজন দর্শক ক্রমাগত আমাকে কটুক্তি করে যাচ্ছিল। তবে আমিঅপেশাদার আচরণ করেছি, আমার ওই কথার জন্য আমি ক্ষমা চাইছি। বিশেষ করে কিশোর ও তরুণদের কাছে, যারা টিভি সেটের সামনে বসে আমার খেলা দেখেছে।”

    ২০১৯ সালে দারুণ এক বছর কাটিয়েছেন স্টোকস। ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখার সঙ্গে হেডিংলিতে খেলেছিলেন রূপকথার এক ইনিংস। এসবের ফলে প্রথমে বিবিসির বর্ষসেরা ক্রীড়াব্যক্তিত্ব, এবং পরে আইসিসির বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন তিনি। 

    দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চলমান টেস্টে প্রথম টেস্টে হারের পর কেপটাউন টেস্ট জিতে সিরিজে ফিরেছিল ইংল্যান্ড, স্টোকস সে টেস্টে হয়েছিলেন ম্যাচসেরা।