• " />

     

    ফেব্রুয়ারিতে ঢাকায় আসছেন পেলে?

    ফেব্রুয়ারিতে ঢাকায় আসছেন পেলে?    

    হুলিও সিজার ঘুরে গেছেন কয়েকদিন আগে, এর আগে ডিয়েগো ম্যারাডোনার আসার কথা শোনা গিয়েছিল। তবে আর্জেন্টাইন কিংবদন্তীর আগেই বোধ হয় ঢাকা সফর হয়ে যাচ্ছে আরেক কিংবদন্তী পেলের।  ফেব্রুয়ারির শেষ দিকে ঢাকা সফরে আসতে পারেন ব্রাজিলের হয়ে তিনবার বিশ্বকাপ জেতা এই ফুটবলার।

    'চলো খেলি'- নামে একটি সংস্থা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর উদযাপন উপলক্ষ্যে পেলের ঢাকা সফর নিয়ে তার সঙ্গে প্রাথমিক আলোচনা সেরেছে। সংস্থাটির চেয়ারম্যান আশিকু রহমান নিশ্চিত করেছেন ব্যাপারটি, "রাজনৈতিক অঙ্গনের বাইরে বঙ্গবন্ধুর প্রিয় ছিল ফুটবল। আর সেসময় ফুটবলের সবচেয়ে বড় তারকা ছিলেন পেলে। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী রাঙাতে তার চেয়ে ভালো কেউ হতে পারত না।"

    "আমরা যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলেছি। বাফুফেকেও ব্যাপারটি জানানো হয়েছে। দুই পক্ষই আমাদের সবধরনের সাহায্য সহোযোগিতার আশ্বাস দিয়েছেন।"

    এর আগে গত বছর অক্টোবরেও বাংলাদেশে আসার কথা ছিল পেলের। তবে দুই দফা পিছিয়ে এবার তিনি আসতে যাচ্ছেন ফেব্রুয়ারিতে। মূলত আর্থিক সমস্যার কারণেই ওই দুইবার সফর পেছানোর কারণ হিসেবে বলেছেন 'চলো খেলি' কর্তৃপক্ষ।  দুইদিনের সফরে ঢাকায় অবস্থান করার কথা রয়েছে পেলের। ঢাকা সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করে শুভেচ্ছা বিনিময়ের পর ধানমন্ডির ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে সম্মান জানাবেন ৭৯ বছর বয়সী। এর পর স্বাধীন বাংলা ফুটবলের দলের একটি প্রীতি ম্যাচ মাঠে বসে উপভোগ করবেন পেলে।

    মাত্র ১৭ বছর বয়সে ১৯৫৮ বিশ্বকাপ খেলতে গিয়েই সাড়া ফেলে দিয়েছিলেন পেলে। ওইবার ব্রাজিল ফিরেছিলেন বিশ্বকাপ জিতে। ১৯৬২ ও ১৯৭০ বিশ্বকাপ জিতে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গিয়েছিলেন তিনি। ফুটবলের সবচেয়ে বড় কিংবদন্তীও ধরা হয় তাকে। 

    চলতি মাসেইই বঙ্গবন্ধু গোল্ডকাপ উপলক্ষ্যে ঢাকা সফর করে গিয়েছিলেন সাবেক ব্রাজিল গোলরক্ষক হুলিও সিজার। গত বছরের শেষদিকে শোনা গিয়েছিল ম্যারাডোনার ঢাকা সফরের খবর।