• ফ্রেঞ্চ লিগ ওয়ান
  • " />

     

    নেইমার-এমবাপ্পের ওপর বিরক্ত টুখেল

    নেইমার-এমবাপ্পের ওপর বিরক্ত টুখেল    

    টমাস টুখেল এমন একটা দলের কোচ হয়েছেন, যেখানে মাঠের কৌশলের সঙ্গে খেলোয়াড়দের সামলাতেও বিস্তর হ্যাপা পোহাতে হয়। এবার টুখেল বিরক্ত পিএসজির সবচেয়ে বড় দুই তারা এমবাপ্পে আর নেইমারের ওপর। নেইমারের ওপর বিরক্তিটা তাও একটু রাখঢাক করেছেন, তবে এমবাপ্পের ব্যাপারটা সরাসরিই বলেছেন প্রচারমাধ্যমের সামনে। 

    শনিবার রাতে ফ্রেঞ্চ লিগ ওয়ানে মপেঁলিয়েরের বিপক্ষে ৫-০ গোলের বড় জয় পেয়েছে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা পিএসজি।  পিএসজি যখন ৫-০ গোলে এগিয়ে, দ্বিতীয়ার্ধে দুটি পরিবর্তন করেছিলেন ম্যানেজার টমাস টুখেল। কিন্তু তা করতে গিয়েই গোল বাঁধল। দলের চতুর্থ গোলটি যার পা থেকে এসেছে, সেই এমবাপ্পেকে উঠিয়ে তার বদলে কাভানিকে নামিয়েছিলেন টুখেল। কিন্তু ২১ বছর বয়সী ফ্রেঞ্চ ফরোয়ার্ড এমবাপ্পে কোচের সিদ্ধান্তটি ঠিক মানতে পারেননি । টেকনিক্যাল এরিয়াতে কোচের সঙ্গে এক চোট বাক্যবিনিময় হয়ে গেছে। 

    ম্যাচের পর ফরাসি সংবাদমাধ্যম ক্যানাল প্লাসের সঙ্গে আলাপে টুখেল তার বিরক্তিটা চেপে রাখেননি, ‘তাকে অবশ্যই নিজেকে দলের একটা অংশ হিসেবে মনে করতে করতে হবে। ড্রেসিংরুমে নিজেকে নিয়ন্ত্রণ করতে জানতে হবে। এটা কঠিন না, কিন্তু জরুরি। মোদ্দাকথা, আমরা একটি দল, এই বিষয়টা সবাইকে মাথায় রাখতে হবে।’

    “যেহেতু আমি দলের কোচ, সেহেতু সিদ্ধান্ত নেয়ার ভারটা আমার ওপরেই বর্তায়। ম্যাচ চলাকালে খেলোয়াড় পরিবর্তনের দায়িত্বটা আমাকে পালন করতে হয়। এক্ষেত্রে এ ধরনের ঘটনাগুলো (মাঠ থেকে উঠিয়ে নেয়ার পর এমবাপ্পের উত্তপ্ত প্রতিক্রিয়া) দলের ভাবমূর্তিতে নেতিবাচক প্রভাব ফেলে। আমরা ফুটবল খেলি, টেনিস নয়। এমবাপ্পে বুদ্ধিমান এবং ইতিবাচক একটা ছেলে, সুতরাং তার কাছ থেকে এ ধরনের প্রতিক্রিয়া আশা করি না। আমাদের দলে পেশাদার একটা কাঠামো আছে, কিলিয়ানও সেটার অংশ। কিন্তু এই ঘটনায় মনে হবে ব্যাপারটা ঠিক ওরকম নয়। আমি রেগে যাইনি বটে, কিন্তু ব্যাপারটাতে খানিকটা হতাশ”। 

    এদিকে এই হ্যাপা সামলাতে না সামলাতে নতুন আরেকটা ঝামেলা চলে এসেছে টুখেলের সামনে। বুধবার লিগ ওয়ানের ম্যাচে নতেঁর বিপক্ষে মাঠে নামবে পিএসজি। কিন্তু তার আগে আজ রোববার নেইমার তার জন্মদিনের পার্টির আয়োজন করেছেন। গুরুত্বপূর্ণ ম্যাচের আগে নেইমারের জন্মোৎসব পালনের বিষয়টিতেও যেন কিছুটা বিরক্তই হচ্ছেন টমাস টুখেল, “রবিবারে পার্টিটা না হলে ভাল হত। কিন্তু যেহেতু আমি শুধুই কোচ, নেইমারের বাবা-মা অথবা এজেন্ট নই, তাই এই বিষয়টি নিয়ে মাথা ঘামাচ্ছি না।“ টুখেল নিজে নেইমারের জন্মদিনের পার্টিতে অংশ নেবেন কি না সে বিষয়টি নিয়ে অবশ্য সবাইকে ধোঁয়াশাতেই রাখলেন, “আমি যাব কি যাব না সেটা নিয়ে এখনই কিছু বলা কঠিন। পার্টিতে যাওয়ার সিদ্ধান্ত নেয়ার জন্য এখনো বেশ কিছুটা সময় রয়েছে। অবশ্যই এই পার্টিটার জন্য খেলোয়াড়দের মনযোগ একটু অন্যদিকে নড়তে পারে, তবে সেটা আমি দেখছি। আমি খেলোয়াড়দের সাথে পার্টিতে অংশগ্রহণ নিয়ে নিজেদের ভেতর আলোচনা করতে চাই। যদি কিছু কড়া কথা খেলোয়াড়দের বলতে হয়, সেটা আমি ব্যক্তিগতভাবেই বলতে চাই।“