• ইংল্যান্ডের দক্ষিণ আফ্রিকা সফর
  • " />

     

    টি-টোয়েন্টিতেও দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডি কক, ফিরছেন স্টেইন

    ওয়ানডের পর এবার ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজেও দক্ষিণ আফ্রিকার অধিনায়ক করা হয়েছে কুইন্টন ডি কককে। তিন ম্যাচের সিরিজের জন্য ১৬ সদস্যের টি-টোয়েন্টি দলে ডাক পেয়েছেন পেসার ডেল স্টেইন, প্রায় এক বছর বাইরে থাকার পর আবারও আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছেন তিনি। গত বছরের মার্চে শ্রীলংকার বিপক্ষে ম্যাচে শেষ মাঠে নেমেছিলেন তিনি, এরপর কাঁধের চোটে ভুগেছিলেন। অবশ্য ফিট হয়ে মেজানসি সুপার লিগ ও বিগব্যাশে খেলেছেন তিনি, এর আগে ভারত সফরের দলে বিবেচনা করা হয়নি তাকে। 

    স্কোয়াডে নেই নিয়মিত অধিনায়ক ফাফ ডু প্লেসি এবং পেসার কাগিসো রাবাদা- দুজনকেই দেওয়া হয়েছে বিশ্রাম। প্রথমবারের মতো দলে ডাক পেয়েছেন ব্যাটসম্যান পাইট ফন বিলজন এবং পেসার সিসান্দা মাগালা। গত দুই বছরে ঘরোয়া টি-টোয়েন্টি আসরগুলোতে নজরকাড়া পারফরমেন্স দিয়ে দলে সুযোগ পেয়েছেন ৩৩ বছর বয়সী বিলজন। আর মাগালা প্রথম ম্যাচের আগে ফিটনেস টেস্টে উত্তীর্ণ হতে পারলে তবেই খেলার সুযোগ পাবেন।

    টি-টোয়েন্টি স্কোয়াড নিয়ে খুশি দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের ভারপ্রাপ্ত ক্রিকেট পরিচালক গ্রায়েম স্মিথ, “ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দল নিয়ে আমরা সন্তুষ্ট। ঘরোয়া ফ্রাঞ্চাইজি ক্রিকেটে পরিশ্রম করা বেশ কয়েকজন ক্রিকেটারকে আমরা সুযোগ দিয়েছি। আর কয়েকজন সিনিয়র ক্রিকেটারের বিশ্রাম জরুরী ছিল, তাই তাদেরকে দলের অন্তর্ভুক্ত করা হয়নি। ইংল্যান্ড অনেক শক্তিশালী দল ঘোষণা করেছে। তবে আমরা আমাদের এই স্কোয়াড নিয়ে ভালো ফলের ব্যাপারে আশাবাদী।”

    ডি ককের অধিনায়কত্বের উপরেও পূর্ণ আস্থা রাখছেন স্মিথ, “ডি কককে আবারো অধিনায়কের দায়িত্ব দেয়া হয়েছে। ভারতে দারুণ নেতৃত্বগুণ দেখিয়ে দলকে সাফল্য এনে দিয়েছিল সে। আশা করি এই সিরিজেও সম্ভাবনাময় ক্রিকেটারদের দিয়ে গড়া দলটাকে একই উদ্যমে নেতৃত্ব দেবে ডি কক।”

    অক্টোবরে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের দিকে দৃষ্টি রেখেই এই সিরিজের দল ঘোষণা করা হয়েছে, “টি-টোয়েন্টি বিশ্বকাপের আর খুব বেশি দিন বাকি নেই। বিশ্বকাপের দলে কারা থাকবেন, সে ব্যাপারে সিদ্ধান্ত নেয়ার কাজ আমরা এরই মধ্যে শুরু করে দিয়েছি। আশা করি, সেপ্টেম্বরের মধ্যেই ১৫ সদস্যের দল নির্বাচনের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারব।”

    ডু প্লেসির ভবিষ্যতের ব্যাপারে অবশ্য কিছু নিশ্চিত করা হয়নি এখনও। এর আগে তিনি বলেছিলেন, টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত প্রোটিয়াদের হয়ে খেলতে চান তিনি। আর অবসর ভেঙে ফেরার ব্যাপারে ইঙ্গিত দিলেও এবি ডি ভিলিয়ার্সকে নিয়েও সিদ্ধান্ত হয়নি এখনও। 

    ১৬-২০ ফেব্রুয়ারি হবে দক্ষিণ আফ্রিকা-ইংল্যান্ডের টি-টোয়েন্টি সিরিজ। 

    দক্ষিণ আফ্রিকা দল
    কুইন্টন ডি কক (অধিনায়ক), রিজা হেন্ডরিকস, টেম্বা বাভুমা, রাসি ফন ডার ডুসেন, ডেভিড মিলার, পাইট ফন বিলজন, ডোয়াইন প্রিটোরিয়াস, অ্যান্ডাইল ফেহলুকওয়ায়ো, জন-জন স্মাটস, বিউরান হেন্ডরিকস, তাবরাইজ শামসি, লুঙ্গি এনগিডি, সিসান্দা মাগালা, বিয়র্ন ফরটুইন, ডেল স্টেইন এবং হেইনরিখ ক্লাসেন।