• বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপ
  • " />

     

    ছেলেদের হ্যান্ডবলের ফাইনালে ঢাকা বিশ্ববিদ্যালয় ও ইসলামী বিশ্ববিদ্যালয়

    ছেলেদের হ্যান্ডবলের ফাইনালে ঢাকা বিশ্ববিদ্যালয় ও ইসলামী বিশ্ববিদ্যালয়    

    বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপ ২০২০ এর আজকের দিনে (১১ মার্চ) ছেলেদের হ্যান্ডবলে ফাইনালে উঠেছে ঢাকা বিশ্ববিদ্যালয় ও ইসলামী বিশ্ববিদ্যালয়। বিজেএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন টেকনোলজির মাঠে আজ প্রথম সেমিফাইনালে তীব্র প্রতিদ্বন্দ্বিতার পর যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে ১৮-১৭ গোলে হারিয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয়। এরপর দিনের দ্বিতীয় সেমিফাইনালে ঢাকা বিশ্ববিদ্যালয় ২৭-১৯ গোলে হারিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়কে।

    ছেলেদের ফুটবলে আজ প্রথম রাউন্ডের ম্যাচে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ ৬-০ গোলে হারিয়েছে আশা ইউনিভার্সিটি বাংলাদেশকে। রয়্যাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ গোলশূন্য ড্র করেছে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সঙ্গে। ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি ও স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের খেলা ড্র হয়েছে ১-১ গোলে। সিসিএন ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির বিপক্ষে ওয়াকওভার পেয়েছে ফার ইস্ট ইউনিভার্সিটি।

    মেয়েদের ফুটবলের দ্বিতীয় রাউন্ডে আজ দিনের একমাত্র ম্যাচে গণ বিশ্ববিদ্যালয় ৫-০ গোলে হারিয়েছে নর্থ সাউথ ইউনিভার্সিটিকে।

    ছেলেদের ক্রিকেটে আজ প্রথম রাউন্ডের ম্যাচে জয় পেয়েছে প্রাইম এশিয়া ইউনিভার্সিটি, নর্থ সাউথ ইউনিভার্সিটি, বাংলাদেশ ইসলামী ইউনিভার্সিটি, স্টামফোর্ড ইউনিভার্সিটি, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), আশা ইউনিভার্সিটি বাংলাদেশ, প্রাইম ইউনিভার্সিটি, বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজি, সাউথ ইস্ট ইউনিভার্সিটি, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

    আগামীকাল ১২ মার্চ হ্যান্ডবল ফাইনাল অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও করোনা ভাইরাসের কারণে সেটি আপাতত স্থগিত করা হয়েছে।

     পোলারের পৃষ্ঠপোষকতায় বাংলাদেশের বিশ্ববিদ্যালয় পর্যায়ের সর্ববৃহৎ এই ক্রীড়া প্রতিযোগিতা এবার মুজিববর্ষে হচ্ছে আরও বড় পরিসরে।  ১০১টি বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে এবারের আসরে লড়বে প্রায় ৬ হাজারের কাছাকাছি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা। এদের মধ্যে নারী ক্রীড়াবিদ থাকছেন ১২০০ জন। 

    এবারের আসরে সব মিলে থাকছে ১২টি ইভেন্ট। অ্যাথলেটিকস, ফুটবল, ক্রিকেট, বাস্কেটবল, টেবিল টেনিস, ব্যাডমিন্টন, ভলিবল, সাইক্লিং, সাঁতার, হ্যান্ডবলের সঙ্গে এবার নতুন করে যোগ হচ্ছে দাবা ও কাবাডি। সব মিলে ৬৮৭টি পদকের জন্য হবে ৪২টি পৃথক পৃথক প্রতিযোগিতা। এখান থেকে একটি বিশ্ববিদ্যালয় পাবে চ্যাম্পিয়নের স্বীকৃতি। আর একজন করে পুরুষ ও নারী খেলোয়াড় পাবে সেরার পুরস্কার। দেশের ১৩টি বিশ্ববিদ্যালয়ে হবে এবারের আসর।