• ইংল্যান্ডের দক্ষিণ আফ্রিকা সফর
  • " />

     

    করোনাভাইরাসের ডামাডোলের মাঝেই কলপ্যাক খুঁজে ফিরছেন প্যাটারসন

    করোনাভাইরাসের ডামাডোলের মাঝেই কলপ্যাক খুঁজে ফিরছেন প্যাটারসন    

    এ বছরই দক্ষিণ আফ্রিকার হয়ে টেস্টে অভিষেক হয়েছে ড্যান প্যাটারসনের, তবে ঠিক যেন ‘ভরসা’ পাচ্ছেন না তিনি। নিজ দেশের ক্যারিয়ারের ইতি টেনে কলপ্যাকে নটিংহামশায়ারের হয়ে খেলতে ইংল্যান্ড যেতে পারেন এই পেসার। দেশে তার ফ্র্যাঞ্চাইজি কোবরাস-এর সঙ্গে চুক্তি নবায়ন করেননি তিনি। অবশ্য আপাতত কোনও কিছুরই নিশ্চয়তা পাওয়ার সুযোগ নেই প্যাটারসনের। ২৩ মার্চ নটিংহামশায়ারের সঙ্গে সাক্ষাতকারের কথা ছিল তার, তবে কভিড-১৯ মহামারি আকারে ছড়িয়ে পড়ার পর সেটি হয়নি আর। ইংল্যান্ডে সামনের ক্রিকেট মৌসুম নিয়েও আছে ঘোর অনিশ্চয়তা।

    ২০১৯-২০ দক্ষিণ আফ্রিকার গ্রীষ্ম মৌসুমে দুটি টেস্ট খেলেছেন এই পেসার। তবে কদিন আগেই ৩১ পূর্ণ করা তিনি আপাতত পাড়ি জমাতে চান ইংল্যান্ডে, কোবরাস-এর কোচ অ্যাশওয়েল প্রিন্সের বরাত দিয়ে এমনই রিপোর্ট করেছে ইএসপিএনক্রিকইনফো। ইউরোপিয়ান ইউনিয়ন থেকে এ বছর বেরিয়ে যাবে যুক্তরাজ্য, সেক্ষেত্রে ৩১ ডিসেম্বরের পর আর কলপ্যাক খাটবে না সেখানে। তবে এখনও তিনি কলপ্যাকে খেলতে পারবেন কিনা, তা নির্ভর করছে ইংল্যান্ড ও ওয়েলশ ক্রিকেট বোর্ড, ইসিবির ওপর। 


    কলপ্যাক চুক্তি কী? কেন এটি দক্ষিণ আফ্রিকার অভিশাপ? 


     

    তবে শেষ পর্যন্ত কলপ্যাক না হলেও কাউন্টিতে বিদেশী ক্রিকেটার হিসেবেই খেলার কথা আছে প্যাটারসনের। তার কলপ্যাকে যাওয়ার সিদ্ধান্ত দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ডের কাছে বিস্ময় হয়ে এলেও প্রিন্স এটিকে দেখছেন বাস্তবম্মত সিদ্ধান্ত হিসেবেই, “যখন কোনও ক্রিকেটার ৩০ পেরিয়ে যায়, বিশেষত বোলাররা, তাদের আদতে খুব বেশি বাকি থাকে না। আমি নিশ্চিত, এসব ছেলেরা বাস্তবসম্মত হিসাব-নিকাশ করে যে প্রোটিয়াদের হয়ে তাদের খেলার সম্ভাবনা কতটুকু। তেমন না থাকলে তারা আলাদা অপশন বেছে নিবেই। আমার মনে হয় এক্ষেত্রেও তাই ঘটেছে।” 

    এ বছরই অভিষেক হলেও প্যাটারসন দক্ষিণ আফ্রিকার হয়ে নিজের ভবিষ্যত দেখেননি খুব একটা, তার সিদ্ধান্ত ইঙ্গিত দেয় তেমনই। ইংল্যান্ডের বিপক্ষে যে দুই টেস্টে খেলেছিলেন, সেখানে নিষেধাজ্ঞার কারণে ছিলেন না কাগিসো রাবাদা, চোটের কারণে বাইরে ছিলেন লুঙ্গি এনগিডি। এরপর তারা ফিরেছেন, সীমিত ওভারে আগেই অভিষেক হওয়া প্যাটারসন সুযোগ পাননি আর। প্রোটিয়াদের হয়ে ৮টি টি-টোয়েন্টির সঙ্গে ৪টি ওয়ানডে খেলেছেন প্যাটারসন। সম্প্রতি ক্যাম্পের জন্য ডাকা স্কোয়াডেও নেই তিনি, যদিও আপাতত লকডাউনের ভেতর থাকা দক্ষিণ আফ্রিকায় সে ক্যাম্প আছে স্থগিত। 

    শেষ পর্যন্ত কলপ্যাক চূড়ান্ত হলে এ বছর দক্ষিণ আফ্রিকা থেকে চতুর্থ ক্রিকেটার হিসেবে যাবেন তিনি। এর আগে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়া হাশিম আমলা ও ভারনন ফিল্যান্ডারের যথাক্রমে সারে ও সমারসেটের হয়ে চুক্তি করার কথা। আর ফারহান বেহারদিন তার টাইটানসের হয়ে চুক্তি শেষ করে পাড়ি দেবেন ডারহামে। 

    এছাড়া কলপ্যাকে যাওয়ার কথা উঠেছিল ডোয়াইন প্রিটোয়ারিয়াসেরও। তবে শেষ পর্যন্ত ক্রিকেট দক্ষিণ আফ্রিকার সঙ্গে কথা বলে সে সিদ্ধান্ত থেকে সরে এসেছেন তিনি, বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতেও জায়গা পেয়েছেন।