• ক্রিকেটারদের আলাপ
  • " />

     

    কোহলির সঙ্গে যেভাবে 'দ্বন্দ্ব' শুরু রুবেলের

    কোহলির সঙ্গে যেভাবে 'দ্বন্দ্ব' শুরু রুবেলের    

    অ-১৯ পর্যায়ে খেলার সময় রুবেল হোসেনের দিকে একবার ব্যাট হাতে তেড়ে এসেছিলেন বিরাট কোহলি। ‘দ্বন্দ্ব’টাও শুরু সেখান থেকেই। তামিম ইকবালের ফেসবুক শো-তে এসে সে গল্প শুনিয়েছেন রুবেল নিজেই। 

    আন্তর্জাতিক পর্যায়ে ক্রিকেটারদের মাঝে যেমন ‘সখ্যতা’র অভাব নেই, নেই এমন এমন ব্যাপারও- যেখানে দুজনের মাঝে ‘কিছু না কিছু লেগেই থাকে’। ভারত অধিনায়ক কোহলির সঙ্গে বাংলাদেশ পেসার রুবেলের ব্যাপারটা তেমনই। 
     
    “বিরাট কোহলির সাথে অ-১৯ থেকে (শুরু), আমরা একসাথে খেলেছি সে পর্যায়ে”, বলেছেন রুবেল, “তখন থেকে দ্বন্দ্ব লেগে আছে একটু। অ-১৯ এ প্রচুর স্লেজিং করতো (কোহলি)। এখন হয়তো জাতীয় পর্যায়ে এসে কমেছে একটু। একটা ম্যাচ ছিল দক্ষিণ আফ্রিকায়, ত্রিদেশীয় একটা টুর্নামেন্ট ছিল। তো প্রচুর স্লেজিং করছিল, যে-ই নামছিল আমাদের ব্যাটিংয়ে, প্রচুর গালিগালাজ করছিল উল্টাপাল্টাভাবে। কীভাবে করছিল, আমরা সবাই জানি। তো সেখানেই একটা ঘটনা ঘটেছিল খারাপ।

    “ওকে আউট করার পর একটা গালি দিয়েছিলাম। এরপর আমাকে ব্যাট আমাকে উলটা করে ধরে গালি দিচ্ছিল, আমি ওর দিকে যাচ্ছিলাম। তো এরপর হুট করে আম্পায়ার এসে জিনিসটা সামলায়। ওই থেকেই শুরু, দ্বন্দ্ব শুরু হয়। 

    “জাতীয় পর্যায়ে, ও কীরকম স্লেজিং করে সেটা তো আপনারা জানেনই। বিশেষ করে বাংলাদেশ ক্রিকেটারদের করে কীভাবে। তবে অ-১৯ থেকে শুরু হয় (আমার সাথে)।”

    ২০০৮ সালের সে টুর্নামেন্টে ভারতের বিপক্ষে ৩ ম্যাচ খেলেছিল বাংলাদেশ অ-১৯। ২য় ম্যাচে ৩৪ বলে ৫৪ রান করার পর কোহলি বোল্ড হয়েছিলেন রুবেলের বলে, প্রথমে ব্যাটিং করেছিল ভারত। সব ফরম্যাট মিলিয়ে ৯ ম্যাচে ২ বার কোহলির উইকেট নিয়েছেন রুবেল, ২০১৪ সালে ফতুল্লায় ওয়ানডের পর ২০১৫ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে।