• " />

     

    মেসি বার্সা ছাড়বেন যদি...

    বাজেভাবে শুরু হওয়া বছরটায় বার্সেলোনার শনির দশা যেন কাটতেই চাইছে না। ক্রীড়া পরিচালককে বরখাস্ত, সহকারী পরিচালকের পদত্যাগের পর স্প্যানিশ জায়ান্টদের নিয়ে ‘টক অব দ্য ওয়ার্ল্ড’ এখন ‘মেসি বনাম এনরিকে’। ন্যু ক্যাম্প বসের সাথে অন্য কোন খেলোয়াড়ের ‘বচসা’ হয়তো গণমাধ্যমে এতোটা রং ছড়াত না। কিন্তু খেলোয়াড়টির নাম লিওনেল মেসি বলেই হয়তো সকাল-বিকাল তৈরি হচ্ছে বাহারি সব শিরোনাম!

     

     

     

    আর্জেন্টাইন কিংবদন্তী বার্সা ছেড়ে দিচ্ছেন এমন গুঞ্জন নতুন নয়। তবে সাম্প্রতিক বিভিন্ন ঘটনায় দুইয়ে দুইয়ে চার মিলিয়ে অনেকেই ধরে নিচ্ছেন কোচের সাথে ‘অমিল’টুকু উপলক্ষ করে ক্লাব ছাড়তে চাইছেন মেসি! বার্সেলোনায় ‘হয় তিনি থাকবেন নয় এনরিকে’, ক্লাব কর্তৃপক্ষকে এমন কঠিন শর্তও নাকি দিয়ে বসেছেন ২৭ বছর বয়সী এই তারকা ফরোয়ার্ড!

     

     

    গণমাধ্যমগুলোতে এমন ‘গরম’ ইস্যুতে নিজের মত দিচ্ছেন অনেক সাবেক তারকাও। তাঁদেরই একজন বার্সেলোনার প্রাক্তন সহকারী কোচ হেঙ্ক টেন কেট যেমন মনে করছেন, “মেসির দলবদল সবার জন্যই ভালো হবে” তেমনি পঞ্চাশের দশকের বার্সেলোনা লিজেন্ড লুইস সুয়ারেজ বলছেন, “লোভনীয় কোন প্রস্তাব পেলে মেসি ভেবে দেখতেও পারেন”।

     

     

    ২০০৫-০৬ মৌসুমে বার্সেলোনায় ফ্রাঙ্ক রিজকার্ডের সহকারী কোচ টেন কেটের দাবী মেসি এতোদিন বার্সেলোনায় রয়েছেন স্রেফ টিটো ভিলানোভাকে (সাবেক বার্সা কোচ) দেয়া তাঁর কথার জন্য। “যতদূর জানি প্রায় দু’ বছর আগেই এসব ঝামেলার শুরু। মেসি এখনও বার্সেলোনায় রয়েছে কারণ সে ভিলানোভাকে মৃত্যুশয্যায় কথা দিয়েছিল বার্সেলোনা ছেড়ে না যাওয়ার।”

     

     

    তবে এমন প্রতিশ্রুতির পরও মেসির বার্সেলোনা ত্যাগের সময় হয়েছে বলেই করছেন ৬০ বছর বয়সী এই ডাচ কোচ, “আমার মনে হয় সবার ভালোর জন্যই তাঁর দলবদল হওয়া উচিৎ। সে বার্সেলোনায় অনেকদিন ধরে আছে। এখন তাঁর একটা নতুন চ্যালেঞ্জ দরকার।” মেসির সেরা সময়টাও ফুরোচ্ছে বলেই তাঁর বিশ্বাস, “এখনও পর্যন্ত তাঁর অনেক দাম। কিন্তু এখান থেকেই সেটা কমতে শুরু করবে।”

     

     

     

    ১৯৬০ সালের বর্ষসেরা ইউরোপিয়ান ফুটবলার সাবেক বার্সেলোনা মিডফিল্ডার লুইস সুয়ারেজের বিশ্বাস মেসি বার্সেলোনায় সুখেই আছেন, “মেসি এখনও বার্সেলোনায় ভালো আছে। সেই শৈশবকাল থেকেই সে তাঁদের সহযোগিতা পেয়ে আসছে।” কিন্তু তারপরও তিনি মনে করেন মেসি বার্সেলোনা ছেড়ে দিতে পারেন, “দারুণ কোন প্রস্তাব পেলে মেসি হয়তো ভেবে দেখতেও পারে। আর এসব একবার কারও ভাবনায় ঢুকে গেলে যে কোন কিছুই সম্ভব। হতে পারে এর জের ধরেই বার্সেলোনায় মেসি যুগের সমাপ্তি ঘটবে।”

     

     

    খুব কি আগাম কল্পনা হয়ে যাচ্ছে? সুয়ারেজ বলছেন, “এমন অনেক কিছুই বলা হচ্ছে যা আগে কখনও বলা হয় নি। এটা ঠিক যে এখনও তেমন কিছুই হয় নি এবং কিছু দেখার জন্য আপনাকে আরও কিছু সময় অপেক্ষা করতে হবে।”