• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    পরের বছর পর্যন্ত স্থগিত ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপ, তবে চূড়ান্ত নয় আয়োজক

    পরের বছর পর্যন্ত স্থগিত ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপ, তবে চূড়ান্ত নয় আয়োজক    

    স্থগিত হয়ে গেল ২০২০ সালের আইসিসি মেনস টি-টোয়েন্টি বিশ্বকাপ। এ বছরের সেপ্টেম্বর-অক্টোবরে অস্ট্রেলিয়ায় হওয়ার কথা ছিল এ টুর্নামেন্ট। তবে কভিড-১৯ মহামারির কারণে সেটি হচ্ছে না, পরের বছর অক্টোবর-নভেম্বর পর্যন্ত পিছিয়ে নেওয়া হয়েছে এটি। সোমবার আইসিসির আইবিএস বোর্ড এক মিটিংয়ের পর জানিয়েছে এ সিদ্ধান্ত। 

    অবশ্য সেই আসর অস্ট্রেলিয়াতেই হবে কিনা, তা নিশ্চিত করেনি আইসিসি। পুরোনো সূচিতে ২০২১ সালে ভারতে হওয়ার কথা ছিল টি-টোয়েন্টি বিশ্বকাপের পরের আসর। এখন ২০২২ সালে আরেকটি টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে, এমন জানানো হয়েছে, তবে সেটির ভেন্যুও নিশ্চিত করা হয়নি।

    “২০২১ ও ২০২২ সালের বৈশ্বিক টুর্নামেন্ট যাতে নিরাপদ ও সফলভাবে হতে পারে, সে লক্ষ্যে ক্রমেই দ্রুতগতিতে বদলে যাওয়া পরিস্থিতি ও সব ধরনের তথ্য পর্যবেক্ষণ ও নিরীক্ষণ করে যাবে আইবিসি বোর্ড”, এক বিবৃতিতে জানানো হয়েছে এমন।   

    টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থগিতের সিদ্ধান্ত এখন এলেও এ নিয়ে ইঙ্গিত পাওয়া গিয়েছিল আগেই। আয়োজক ক্রিকেট অস্ট্রেলিয়াও বলেছিল, এ বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন অবাস্তব বা খুবই কঠিন হবে। তবে বারকয়েক আলোচনার পরও চূড়ান্ত সিদ্ধান্ত নিতে জুলাই পর্যন্ত অপেক্ষা করতে হলো আইসিসিকে। 


    নতুন সূচি অনুযায়ী আইসিসির টুর্নামেন্টের সময়  

    আইসিসি মেনস টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২১ : অক্টোবর-নভেম্বর (ফাইনাল ১৪ নভেম্বর) (আয়োজক চূড়ান্ত হয়নি)
    আইসিসি মেনস টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২২ : অক্টোবর-নভেম্বর (ফাইনাল ১৩ নভেম্বর) (আয়োজক চূড়ান্ত হয়নি) 
    আইসিসি মেনস বিশ্বকাপ ২০২৩ : অক্টোবর-নভেম্বর (ফাইনাল ২৬ নভেম্বর) (আয়োজক ভারত) 


    “আমরা বিস্তৃত এবং জটিল বিকল্প ব্যবস্থা নিয়েছি, এ প্রক্রিয়ায় আমাদের খেলার সঙ্গে সংশ্লিষ্ট সকলের স্বাস্থ্য ও নিরাপত্তাই সবার আগে প্রাধান্য পেয়েছে”, বিবৃতিতে বলেছেন আইসিসির প্রধান নির্বাহি মানু সাওনি। 

    “সব রকমের বিকল্প ব্যবস্থা সূক্ষ্ণভাবে পর্যবেক্ষণ করার পর আইসিসি মেনস টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর ফলে বিশ্বজুড়ে থাকা সমর্থকদের জন্য দুটি নিরাপদ ও সফল টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের সম্ভাবনা তৈরি হয়েছে”, বলেছেন তিনি। 

    কভিড-১৯ মহামারিতে দ্বিপক্ষীয় সিরিজের জন্য জায়গা বের করতে পিছিয়ে গেছে ২০২৩ বিশ্বকাপ সূচিও। এফটিপিতে ফেব্রুয়ারি-মার্চে ভারতে এ টুর্নামেন্ট হওয়ার কথা থাকলেও এখন তা হবে সে বছরের অক্টোবর-নভেম্বরে।

    এর ফলে বোর্ডগুলি তাদের স্থগিত হয়ে যাওয়া দিপক্ষীয় সিরিজ ও ঘরোয়া ক্রিকেট আয়োজন করতে পারবে বলেও জানিয়েছেন সাওনি। 

    ছেলেদের টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থগিত করলেও পরের বছরের ফেব্রুয়ারি-মার্চে মেয়েদের ওয়ানডে বিশ্বকাপ নিয়ে এখনও আশাবাদি আইসিসি। নিউজিল্যান্ডে হতে যাওয়া এ টুর্নামেন্ট নির্ধারিত সময়েই আয়োজনের জন্য পরিকল্পনা করা হবে বলে জানিয়েছে তারা। যদিও এ বছর হওয়ার কথা সেই টুর্নামেন্টের বাছাইপর্ব স্থগিত হয়ে গেছে এরই মাঝে, তার নতুন সূচিও জানায়নি আইসিসি।