• দলবদলের যত খবর
  • " />

     

    দলবদল : আর্সেনালে আসছেন অ্যাটলেটিকোর পার্তে

    ৫ অক্টোবর পর্যন্ত দলবদলের বড় খবরগুলো এক নজরে...


    ৫ অক্টোবর


    বার্সেলোনার তদিবো যাচ্ছেন বেনফিকায়

    বার্সেলোনার ফ্রেঞ্চ ডিফেন্ডার জ্য ক্লেয়ার তদিবোর জন্য বেনফিকার দেওয়া প্রস্তাব গ্রহণ করেছে ক্লাবটি। এওখন পর্তুগিজ ক্লাবটি খেলোয়াড়ের সঙ্গে আলোচনা করছে।

    রোমায় স্থায়ী হচ্ছেন ম্যান ইউনাইটেডের স্মলিং

    গত মৌসুম ইতালির রাজধানী ভিত্তিক ক্লাব রোমায় কাটিয়ে ছিলেন ইংলিশ ডিফেন্ডার ক্রিস স্মলিং। এই মৌসুমে স্থায়ীভাবে তাকে দলে টানতে চাইছিল দলটি। তবে দরদাম নিয়ে বনিবনা হচ্ছিল না দুই ক্লাবের মাঝে। অবশেষে ম্যান ইউনাইটেড ১৫ মিলিয়ন ইউরোর বিনিময়ে তাকে রোমার কাছে ছেড়ে দিতে রাজি হয়েছে বলে জানিয়েছে দ্য অ্যাথলেটিক।

    অ্যালেক্স তেলেস এবং কাভানি যোগ দিলেন ওলের দলে

    আরও দুটি সাইনিং সম্পন্ন করল ম্যান ইউনাইটেড। পোর্তো থেকে ব্রাজিলিয়ান লেফট ব্যাক অ্যালেক্স তেলেস এবং সাবেক পিএসজি ফরোয়ার্ড এডিনসন কাভানিকে দলে টেনেছে তারা। তেলেসের ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা এসেছে এরই মধ্যে। কিছুক্ষণ পরেই কাভানির ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা আসবে বলে নিশ্চিত করেছেন ফ্যাব্রিজিও রোমানো।


    ধারে নাপোলিতে গেলেন চেলসির বাকায়োকো, আর হার্থা বার্লিনে আর্সেনালের গুয়েন্দুজি

    এক মৌসুমের জন্য ধারে জেনারো গাত্তুসোর নাপোলিতে নাম লিখিয়েছেন চেলসির তিয়েমু বাকায়োকো। আর আর্সেনালের ফ্রেঞ্চ মিডফিল্ডার মাতেও গুয়েন্দুজিও এই মৌসুমের জন্য ধারে জার্মান ক্লাব হার্থা বার্লিনে যোগ দিয়েছেন। 


    কিয়েসাকে ধারে দলে টেনেছে জুভেন্টাস

    ফিওরেন্টিনা থেকে ফেদেরিকো কিয়েসাকে দলে ভিড়িয়েছে ইতালিয়ান জায়ান্ট জুভেন্টাস। শুরুতে এক মৌসুমের জন্য ধারে তুরিনে এসেছেন তিনি, তবে জুভেন্টাস চাইলে এরপর তাকে ৫০ মিলিয়ন ইউরো দিয়ে স্থায়ীভাবে দলভুক্ত করতে পারে।


    রোমা থেকে লাইপজিগে গেলেন ক্লাইভার্ট

    এএস রোমা থেকে এক মৌসুমের জন্য ধারে লাইপজিগে পাড়ি জমিয়েছেন তরুণ ডাচ ফুটবলার জাস্টিন ক্লাইভার্ট।

    আর্সেনালে আসতে চান পার্তে

    অ্যাটলেটিকো মাদ্রিদ মিডফিল্ডার থমাস পার্তে আর্সেনালে আসতে চান বলে খবর দিয়েছেন সাংবাদিক তানক্রেদি পালমেরি। আর গোল.কমের আর্সেনাল প্রতিনিধি চার্লস ওয়াটস জানিয়েছেন, দলবদলের শেষদিনে আর্সেনাল পার্তের রিলিজ ক্লজ শোধ করতে রাজি হয়েছে। তবে অ্যাটলেটিকো মাদ্রিদ এই ব্যাপারে কিছুই জানে না বলে নিশ্চিত করেছেন স্প্যানিশ সাংবাদিক গিয়েম বালাগ।

    উসমান দেম্বেলে আজ অনুশীলন করেননি

    বার্সেলোনা ফরোয়ার্ড উসমান দেম্বেলেকে দলবদলের শেষ দিনে দলে টানতে চায় ম্যান ইউনাইটেড। তাকে এক বছরের জন্য ধারে ওল্ড ট্রাফোর্ডে আনতে চান ওলে গানার সোলশার। লোন ফি এবং পুরো বেতন দিয়ে তাকে দলভুক্ত করতে চায় ইউনাইটেড। তবে এখনো দুই ক্লাবের মাঝে কোনো চুক্তি হয়নি। এদিকে বার্সেলোনার সঙ্গে আজ অনুশীলনে অংশ নেননি দেম্বেলে।

    পিএসজি থেকে বায়ার্নে এলেন চুপো মোটিং

    পিএসজি থেকে ফ্রি এজেন্ট এরিক ম্যাক্সিম চুপো মোটিং জার্মান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখে যোগ দিয়েছেন। বায়ার্নের সঙ্গে এক বছরের চুক্তি করেছেন তিনি।


    বায়ার্নে যাচ্ছেন ডগলাস কস্তা

    জুভেন্টাস ফরোয়ার্ড ডগলাস কস্তা এক বছরের জন্য ধারে জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখে যাচ্ছেন। দলবদলের পুরো সময়টা জুড়েই তাকে বিভিন্ন ক্লাবে পাঠানোর চেষ্টা করেছে জুভেন্টাস। টটেনহামের এনদম্বেলেকে আনতেও সোয়াপ ডিলে তাকে অফার করেছিল ইতালিয়ান চ্যাম্পিয়নরা। তবে শেষ পর্যন্ত এক বছরের জন্য ধারে বায়ার্ন মিউনিখে নাম লেখাচ্ছেন তিনি।

    ম্যানচেস্টারে পৌঁছেছেন তেলেস

    পোর্তো থেকে ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দিচ্ছেন অ্যালেক্স তেলেস। ১৫ মিলিয়ন ইউরোর বিনিময়ে তাকে দলে টানছে ম্যান ইউনাইটেড। মেডিকেল এবং চূড়ান্তভাবে চুক্তি সম্পন্ন করার জন্য এরই মধ্যে ম্যানচেস্টারে পৌঁছেছেন তিনি।

    গার্সিয়া এবং ডিপাইকে দলে টানতে চায় বার্সেলোনা

    ম্যানচেস্টার সিটির সেন্টার ব্যাক এরিক গার্সিয়ার জন্য বার্সেলোনা আজ ১৭-১৮ মিলিয়ন ইউরোর একটি প্রস্তাব দেবে বলে জানিয়েছেন ফ্যাব্রিজিও রোমানো। এছাড়া ডিপাইয়ের জন্য প্রস্তাব তৈরি করছেন তারা, শুধু উসমান দেম্বেলের ব্যাপারে একটি সিদ্ধান্তে আসার অপেক্ষা।


    নরউইচ ডিফেন্ডার বেন গডফ্রেকে দলে টেনেছে এভারটন

    নতুন মৌসুমে প্রিমিয়ার লিগে উড়ন্ত শুরু করেছে কার্লো আনচেলত্তির এভারটন। প্রথম চার ম্যাচের চারটিতেই জয় পেয়েছে তারা। আর দলবদলের শেষ দিনে চ্যাম্পিয়নশিপের অন্যতম সেরা তরুণ ডিফেন্ডার গডফ্রেকে এনে দলের রক্ষণের শক্তি বাড়িয়েছেন আনচেলত্তি।


    ৪ অক্টোবর


    ম্যান সিটির গার্সিয়াকে চান কোমান

    ম্যানচেস্টার সিটির স্প্যানিশ ডিফেন্ডার এরিক গার্সিয়াকে দলে ভেড়াতে চায় বার্সেলোনা। কয়েকদিন আগে পেপ গার্দিওলা বলেছিলেন, এই মৌসুমে গার্সিয়া ইতিহাদেই থাকবেন, এমন নিশ্চয়তা তিনি দিতে পারছেন না। এবার বার্সেলোনা কোচ রোনাল্ড কোমান খোলাখুলিই জানালেন, সোমবারের ট্রান্সফার ডেডলাইনের আগে গার্সিয়াকে ন্যু ক্যাম্পে আনার চেষ্টা করবেন তারা।

    ওলের রাডারে কাভানি

    অভিজ্ঞ উরুগুইয়ান স্ট্রাইকার কাভানিকে দলভুক্ত করার ব্যাপারে ইউনাইটেড মনস্থির করেছে বলে জানিয়েছে বিবিসি। গত মৌসুম শেষে পিএসজি ছেড়ে আসা কাভানি বর্তমানে ফ্রি এজেন্ট। সাধারণত এই ধরনের খেলোয়াড়দের দলে টানতে খুব বেশি খরচ করতে হয় না দলগুলোকে। তবে কাভানির ক্ষেত্রে বিষয়টি আলাদা, তাকে বেতনে  সঙ্গে তার এজেন্ট ফি-ও তুলনামূলকভাবে অনেক বেশি। সপ্তাহে দুই লাখ পাউন্ড বেতন দিতে ইউনাইটেডের সমস্যা না থাকলেও অ্যালেক্সিস সানচেজ কাণ্ডের পর এই দিক দিয়ে একটু রয়েসয়ে চলে তারা। কারণ সানচেজকে রেকর্ড সাড়ে তিন লাখ পাউন্ড দিয়েও সেই অনুযায়ী সার্ভিস পায়নি দলটি। তবে বিবিসি জানিয়েছে, কাভানির অভিজ্ঞতার কারণে তাকে বেশি অংকের বেতন দিতেও সমস্যা নেই তাদের। তাকে দুই বছরের চুক্তিত ওল্ড ট্রাফোর্ডে আনতে চায় তারা।

    ক্লাব ক্যারিয়ারে কাভানির অভিজ্ঞতার ভাণ্ডার বেশ সমৃদ্ধ। এখন পর্যন্ত ৫৫৬ টি ম্যাচ খেলে ৩৪১ গোল করেছেন তিনি। ২০০ গোল করে পিএসজির রেকর্ড গোলদাতাও হয়েছেন তিনি। জাতীয় দলের হয়েও সমুজ্জ্বল ৩৩ বছর বয়সী এই স্ট্রাইকার, ১১৬ বার জাতীয় দলের জার্সি গায়ে চড়িয়ে ৫০ বার বল জালে পাঠিয়েছেন।


    ১ অক্টোবর


    আয়াক্সের ডেস্টকে দলভুক্ত করেছে বার্সেলোনা

    পাঁচ বছরের চুক্তিতে আয়াক্সের সার্জিনো ডেস্টকে দলে ভিড়িয়েছে বার্সেলোনা। ২১ মিলিয়ন ইউরোর বিনিময়ে আয়াক্স থেকে ডেস্ট ন্যু ক্যাম্পে এসেছেন, আর ১৯ বছর বয়সী যুক্তরাষ্ট্রের এই ফুটবলারের বাইআউট ক্লজ রাখা হয়েছে ৪০০ মিলিয়ন ইউরো। আয়াক্সের একাডেমী থেকে উঠে আসা এই রাইটব্যাক বার্সেলোনায় '২' নম্বর জার্সি পরে খেলবেন।


    গত মৌসুমেই একাডেমী থেকে আয়াক্সের মূল দলের অংশ হয়েছিলেন ডেস্ট। সব মিলিয়ে আয়াক্সের হয়ে ৩৮ ম্যাচ খেলে দুই গোল করেছেন এই তরুণ। জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখও তাকে দলে ভেড়াতে চেয়েছিল, তবে ডেস্ট ন্যু ক্যাম্পকেই নিজের পরবর্তী গন্তব্য হিসেবে বেছে নিয়েছেন।

    সানচোর যে চার বিকল্পের দিকে চোখ রাখছে ম্যান ইউনাইটেড

    গত জুলাইতে শুরু হয়েছিল ইংলিশ ফুটবলে দলবদলের মৌসুম। তার আগে থেকেই বরুশিয়া ডর্টমুন্ডের ইংলিশ ফরোয়ার্ড জেডন সানচোকে দলে টানার চেষ্টা শুরু করেছিল ম্যান ইউনাইটেড। এরপর জুলাই, আগস্ট, সেপ্টেম্বর পেরিয়ে অক্টোবর শুরু। দলবদলের সময় বাকি আছে আর মাত্র ৪ দিন। এখনো সানচোকে ওল্ড ট্রাফোর্ডে আনতে পারেনি দলটি। মূলত ডর্টমুন্ডের দাবী অনুযায়ী ট্রান্সফার ফি দিতে ম্যান ইউনাইটেড রাজি না হওয়াতেই দলবদলটি এখনো সম্পন্ন হয়নি। কয়েকদিন আগে ইউনাইটেডের ৮০ মিলিয়ন ইউরোর একটি প্রস্তাব ফিরিয়ে দিয়েছে জার্মান ক্লাবটি। তাদের দাবী অনুযায়ী ১২০ মিলিয়ন ইউরো দিলেই কেবল সানচোকে ছাড়া হবে, নতুবা নয়।

    আর তাই দলবদলের মৌসুমে এখন পর্যন্ত মাত্র একজন খেলোয়াড়কে দলে টানা ম্যান ইউনাইটেড সানচোর বিকল্প হিসেবে চারজন খেলোয়াড়ের দিকে চোখ রাখছে। বার্সেলোনার উসমান দেম্বেলে, রিয়াল মাদ্রিদের লুকা ইয়োভিচ, ওয়াটফোর্ডের ইসমাইলা সার এবং ফ্রি এজেন্ট এডিনসন কাভানির দিকে দৃষ্টি রাখছে তারা। শেষ পর্যন্ত সানচোকে আনা সম্ভব না হলে এডের চারজনের কাউকে এনেই দলের শক্তি বাড়ানোর চেষ্টা করবে দলটি।

    অবশেষে টটেনহাম পাচ্ছে হ্যারি কেইনের ব্যাক আপ

    সেই পচেত্তিনো যুগ থেকেই কেইনের ব্যাকআপ নিয়ে টটেনহামে অশান্তি চলছে। কেইন ফিট থাকলে তার জায়গায় অন্য কাউকে কল্পনাও করা যায় না, কিন্তু গত কয়েক মৌসুমে কেইন অন্তত একবার বড় সময়ের জন্য চোটে পড়েছেন। আর তখনই শনির দশা লাগে টটেনহামে, কেইন বাদে যে স্ট্রাইকার হিসেবে দলে আর কেউ নেই। ফার্নান্দো ইয়োরেন্তে যাওয়ার পর ১৪ মাস ধরে ক্লাবে কেইনের কোনো ব্যাকআপ নেই।

    তবে শেষ পর্যন্ত কেইনের ব্যাকআপ খুঁজে পেয়েছে টটেনহাম। বেনফিকার ব্রাজিলাইন ফরোয়ার্ড কার্লোস ভিনিসিয়াসকে এক বছরের জন্য ধারে দলে টানতে যাচ্ছে টটেনহাম। ক্লাবটি চাইলে তাকে আগামী মৌসুমে ৪৫ মিলিয়ন ইউরো খরচ করে স্থায়ীভাবে দলভুক্ত করতে পারবে।


    ৩০ সেপ্টেম্বর


    চেলসি থেকে ধারে অ্যাস্টন ভিলায় রস বার্কলি

    চেলসি থেকে এক মৌসুমের জন্য ধারে আরেক প্রিমিয়ার ক্লাব অ্যাস্টন ভিলায় পাড়ি জমিয়েছেন ইংলিশ মিডফিল্ডার রস বার্কলি। চেলসিতে এই মৌসুমে মধ্যমাঠে এবং আক্রমণভাগে বেশ কয়েকজন নতুন খেলোয়াড় যোগ দেওয়ার পর প্রথম একাদশ থেকে পুরোপুরিই ছিটকে গেছেন তিনি। তাই পর্যাপ্ত গেমটামের আশাতেই স্ট্যামফোর্ড ব্রিজ ছেড়ে ভিলা পার্কে গেছেন তিনি।

    ম্যান সিটিতে এলেন রুবেন দিয়াস, বেনফিকাতে গেলেন ওতামেন্ডি

    বেনফিকার পর্তুগিজ সেন্টার ব্যাক রুবেন দিয়াসকে দলে ভিড়িয়েছে ম্যান সিটি। চুক্তির অংশ হিসেবে সিটির আর্জেন্টাইন ডিফেন্ডার নিকোলাস ওতামেন্ডি পাড়ি জমিয়েছেন বেনফিকায়। দিয়াসের জন্য বেনফিকার সঙ্গে সিটির ৫৫ মিলিয়ন ইউরোর চুক্তি হয়েছে, যার মাঝে ওতামেন্ডির ট্রান্সফার ফি ধরা হয়েছে ১৫ মিলিয়ন ইউরো। এতে করে দিয়াসের জন্য সিটির খরচ হচ্ছে ৪০ মিলিয়ন ইউরো। তিন বছরের চুক্তিতে এই ডিফেন্ডারকে দলে টানছে সিটি।

    ২০১৭-১৮ মৌসুমে বেনফিকার মূল দলের হয়ে খেলা শুরুর পর থেকেই সবার নজর কাড়েন দিয়াস। অভিষেকের পর থেকেই বেনফিকার রক্ষণে নিয়মিত মুখ তিনি। পর্তুগিজ ক্লাবটির হয়ে এখন পর্যন্ত ১৩৩ ম্যাচ খেলেছেন, ১২ টি গোলও করেছেন।


    আর্সেনালের মাইটল্যান্ড-নাইলসকে চায় ম্যান ইউনাইটেড

    আর্সেনালের তরুণ মিডফিল্ডার আইন্সলে মাইটল্যান্ড-নাইলসকে ম্যান ইউনাইটেড দলভুক্ত করতে চায় বলে খবর দিয়েছে প্লেত্তিগোল। ২৩ বছর বয়সী এই ইংলিশ খেলোয়াড়ের জন্য ইউনাইটেড ২২ মিলিয়ন ইউরো বিড করতে প্রস্তুত বলে জানিয়েছে তারা। এর আগে এবারের দলবদলে টটেনহাম এবং উলভসেরও তার প্রতি আগ্রহ ছিল। তবে কোনো ক্লাবই তার ব্যাপারে আলোচনা এগোয়নি।

    ধারে রিয়াল ছাড়তে যাচ্ছেন ইয়োভিচ, তবে বার্সার দেম্বেলে ধারে ক্লাব ছাড়ার বিপক্ষে

    রিয়াল মাদ্রিদের সার্বিয়ান স্ট্রাইকার এই দলবদলের মৌসুমে ধারে ক্লাব ছাড়তে পারেন বলে জানিয়েছে এএস। অন্যদিকে বার্সেলোনার উসমান দেম্বেলে ধারে ক্লাব ছাড়তে চান না বলে খবর দিয়েছে স্কাই জার্মানি। নিজ নিজ ক্লাব ছাড়লে দুজন খেলোয়াড়ের গন্তব্যই ম্যান ইউনাইটেড হতে পারে বলে গুঞ্জন শোনা যাচ্ছে।

    এবার ইন্টার ছেড়ে ক্যালিয়ারিতে যাচ্ছেন নাইনগোলান

    ইন্টার মিলান ছেড়ে এরই মধ্যে ডিফেন্ডার ডিয়েগো গদিন ক্যালিয়ারিতে গেছেন। এবার শোনা যাচ্ছে, বেলজিয়ান মিডফিদলার রাদইয়া নাইনগোলানও ক্যালিয়ারিতে যাওয়ার পথে রয়েছেন। ইন্টার থেকে ১২ মিলিয়ন ইউরোর বিনিময়ে এই মিডফিল্ডারকে দলে টানতে চায় ক্লাবটি। বার্সেলোনা থেকে আর্তুরো ভিদাল মিলানে চলে আসায় নাইনগোলানের জায়গা দলে অনিশ্চিত হয়ে গেছে।

    লেভারকুজেনের পথে আর্সেনালের কোলাসিনাচ

    আর্সেনালের বসনিয়ান ফুলব্যাক সাঈদ কোলাসিনাচকে দলে টানতে যাচ্ছে জার্মান ক্লাব বায়ার লেভারকুজেন। ১১ মিলিয়ন ইউরোর বিনিময়ে আর্সেনাল থেকে তাকে দলে ভেড়াচ্ছে দলটি। এদিকে উরুগুইয়ান মিডফিল্ডার লুকাস তোরেইরাকেও ছেড়ে দিতে চায় গানাররা। তার ব্যাপারে অ্যাটলেটিকো মাদ্রিদের সঙ্গে আর্সেনালের আলোচনা চলছে।


    ২৭ সেপ্টেম্বর


    সার্জিনো ডেস্টকে দলে টানছে বার্সেলোনা

    বায়ার্ন নয়, পরবর্তী গন্তব্য হিসেবে বার্সেলোনাকে বেছে নিয়েছেন আয়াক্সের তরুণ রাইটব্যাক সার্জিনো ডেস্ট। বার্সেলোনার সঙ্গে তার এবং আয়াক্সের কথা পাকাপাকি হয়ে গেছে। পাঁচ বছরের চুক্তিতে ন্যু ক্যাম্পে আসছেন তিনি, তার জন্য বার্সেলোনার খরচ হচ্ছে ২২-২৩ মিলিয়ন ইউরো। আগামী দুয়েকদিনের মধ্যেই ডেস্টকে দলে টানার ব্যাপারে বার্সেলোনা আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেবে বলে জানিয়েছেন ফ্যাব্রিজিও রোমানো।

    ১৯ বছর বয়সী ডেস্ট আয়াক্সের একাডেমী থেকে উঠে এসেছেন। যুক্তরাষ্ট্রের জাতীয় দলের হয়ে ২০১৯ সালে তার অভিষেক হয়েছে, জাতীয় দলের হয়ে এরই মধ্যে ৩ ম্যাচও খেলা হয়ে গেছে তার। দেস্ত ছাড়াও ম্যান সিটির এরিক গার্সিয়ার ব্যাপারেও আলোচনা চালিয়ে যাচ্ছে বার্সেলোনা।

    ম্যান সিটিতে আসছেন বেনফিকার দিয়াস

    বেনফিকার পর্তুগিজ সেন্টার ব্যাক রুবেন দিয়াসকে দলভুক্ত করছে ম্যান সিটি। চুক্তির অংশ হিসেবে সিটির আর্জেন্টাইন ডিফেন্ডার নিকোলাস ওতামেন্ডি যাচ্ছেন বেনফিকায়। দিয়াসের জন্য বেনফিকার সঙ্গে সিটির ৫৫ মিলিয়ন ইউরোর চুক্তি হয়েছে, যার মাঝে ওতামেন্ডির ট্রান্সফার ফি ধরা হয়েছে ১৫ মিলিয়ন ইউরো। এতে করে দিয়াসের জন্য সিটির খরচ হচ্ছে ৪০ মিলিয়ন ইউরো। তিন বছরের চুক্তিতে এই ডিফেন্ডারকে দলে টানছে সিটি।

    ২০১৭-১৮ মৌসুমে বেনফিকার মূল দলের হয়ে খেলা শুরুর পর থেকেই সবার নজর কাড়েন দিয়াস। অভিষেকের পর থেকেই বেনফিকার রক্ষণে নিয়মিত মুখ তিনি। পর্তুগিজ ক্লাবটির হয়ে এখন পর্যন্ত ১৩৩ ম্যাচ খেলেছেন, ১২ টি গোলও করেছেন।

    দিয়াসের জন্য ওতামেন্ডিসহ বেনফিকাকে যে প্রস্তাব দিয়েছিল সিটি, একই ধরনের প্রস্তাব জুলস কুন্দের জন্য সেভিয়াকেও দিয়েছিল ক্লাবটি। তবে সেভিয়া সেই প্রস্তাব গ্রহণ করেনি।


    ২৬ সেপ্টেম্বর


    লিওঁ-র আওয়ারকে চায় আর্সেনাল

    লিওঁ মিডফিল্ডার হুসেম আওয়ারকে দলে ভেড়াতে চায় আর্সেনাল। মধ্যমাঠের শক্তি বাড়াতে মিকেল আরতেতার মূল লক্ষ্য ছিলেন অ্যাটলেটিকো মাদ্রিদের থমাস পারতে। তবে তাকে না পেয়ে এবার লিওঁ-র আওয়ারের দিকে দৃষ্টি দিয়েছে দলটি। তার জন্য লিওঁ-র কাছে ৩২ মিলিয়ন পাউন্ডের একটি বিড করেছে বলেও জানিয়েছে মেট্রো। তবে এই প্রস্তাবটি লিওঁ ফিরিয়ে দেবে বলে ধারণা করা হচ্ছে।

    লিওঁ এই তারকা মিডফিল্ডারের জন্য ৫৫ মিলিয়ন পাউন্ড চাচ্ছে, তবে ইএসপিনের সূত্রমতে, ক্লাবটি এই সংখ্যা কমিয়ে ৩৬ থেকে ৪১ মিলিয়ন পাউন্ডের দিকে নিয়ে আসতে রাজি। সেক্ষেত্রে আর্সেনালের প্রথম বিড প্রত্যাখ্যাত হলেও দ্বিতীয় বিড গ্রহণ করতে পারে লিওঁ।

    ইন্টারের স্ক্রিনিয়ার এবং নাপোলির মিলিককে দলে টানতে চায় টটেনহ্যাম

    এদিকে আর্সেনালের নগর প্রতিদ্বন্দ্বী টটেনহামও নতুন মৌসুমে দলের সব শূন্যস্থান পূর্ণ করতে চায়। সেজন্য হ্যারি কেইনের ব্যাক আপ স্ট্রাইকার হিসেবে নাপোলির পোলিশ স্ট্রাইকার আর্কাদিউস মিলিককে চায় দলটি। মিলিকের এজেন্টের সঙ্গে টটেনহাম আলোচনা শুরু করে দিয়েছে বলে জানিয়েছে বেশ কয়েকটি ব্রিটিশ দৈনিক।

    আর ইয়ান ভার্তুগেন গত মৌসুম শেষে টটেনহাম ছেড়ে যাওয়ার পর এখন নতুন সেন্টার ব্যাকের খোঁজে নেমেছে টটেনহাম। ইন্টার মিলানের স্লোভাকিয়ান সেন্টারব্যাক মিলান স্ক্রিনিয়ার এক্ষেত্রে মরিনহোর প্রথম পছন্দ। তার ব্যাপারে ইন্টারের সঙ্গে আলোচনা করতে টটেনহামের ট্রান্সফার হেড স্টিভ হিচেন এখন মিলানে অবস্থান করছেন। ইন্টার তার জন্য ৬০ মিলিয়ন ইউরো চায়, তবে ফ্যাব্রিজিও রোমানোর মতে, টটেনহাম ৫০ মিলিয়ন ইউরোর বেশি দিতে চায় না তার জন্য। তবে দুই পক্ষের মধ্যে এখনো আলোচনা চলছে।

    রুবেন ডিয়াসের জন্য বিড করতে তৈরি ম্যান সিটি

    বেনফিকা ডিফেন্ডার রুবেন ডিয়াসের জন্য ৫৫ মিলিয়ন ইউরো বিড করতে তৈরি ম্যান সিটি। একইসঙ্গে সিটির আর্জেন্টাইন ডিফেন্ডার নিকোলাস ওটামেন্ডিকেও চুক্তির অন্তর্ভুক্ত করতে চায় তারা। এছাড়া সেভিয়ার জুলস কুন্দের জন্যও একই ধরনের একটি প্রস্তাব ম্যান সিটি তৈরি করে রেখেছে বলে জানিয়েছেন ফ্যাব্রিজিও রোমানো। ডিয়াসকে না পেলে কুন্দের জন্য আনুষ্ঠানিকভাবে বিড করতে পারে ম্যান সিটি।

    বার্নলির টারকোস্কিতে চোখ লেস্টারের

    বার্নলি ডিফেন্ডার টারকোস্কিকে দলে ভেড়াতে চান ব্র্যান্ডন রজার্স। সেজন্য বার্নলির কাছে লেস্টার ৩০ মিলিয়ন পাউন্ডের একটি প্রস্তাব পাঠিয়েছে বলে জানিয়েছে দ্য টেলিগ্রাফ


    ২৫ সেপ্টেম্বর


    অ্যাটলেটিকো মাদ্রিদে পাড়ি জমালেন লুইস সুয়ারেজ

    অবশেষে আনুষ্ঠানিকভাবে অ্যাটলেটিকো মাদ্রিদে নাম লেখালেন লুইস সুয়ারেজ। সাড়ে পাঁচ মিলিয়ন পাউন্ড খরচ করে সুয়ারেজকে দলে ভিড়িয়েছে অ্যাটলেটিকো। বিবিসির তথ্যমতে, বার্সেলোনায় সপ্তাহে ৪ লাখ পাউন্ড আয় করতে সুয়ারেজ, অ্যাটলেটিকোর সঙ্গে নতুন চুক্তিতে সেটি কমে যাওয়ার কথা।


    ২০১৪ সালে ৭৪ মিলিয়ন পাউন্ড ব্যয়ে লিভারপুল থেকে সুয়ারেজকে দলে টেনেছিল বার্সেলোনা। গত ছয় মৌসুমে কাতালান ক্লাবটির হয়ে ২৮৩ ম্যাচ খেলেছেন তিনি, গোল করেছেন ১৯৮ টি। বার্সেলোনার হয়ে সর্বকালের সর্বোচ্চ গোলদাতাদের তালিকার তৃতীয় স্থানে রয়েছে তার নাম। ক্লাবটির হয়ে সম্ভাব্য সবকিছুই জিতেছেন এই উরুগুইয়ান স্ট্রাইকার।

    ইন্টার ছেড়ে ক্যালিয়ারিতে গদিন

    ইন্টার মিলান থেকে ফ্রি-তে আরেক সিরি আ ক্লাব ক্যালিয়ারিতে পাড়ি জমিয়েছেন উরুগুইয়ান ডিফেন্ডার ডিয়েগো গদিন। তিন বছরের চুক্তিতে ক্যালিয়ারিতে নাম লিখিয়েছেন এই ৩৪ বছর বয়সী ডিফেন্ডার। অ্যাটলেটিকো মাদ্রিদ ছেড়ে গত মৌসুমে ইন্টার মিলানে এসেছিলেন তিনি। তবে এক মৌসুম পরেই অভিজ্ঞ এই ডিফেন্ডারকে ছেড়ে দিয়েছে আন্তনিয়ো কন্তের ইন্টার।


    ২৪ সেপ্টেম্বর


    চেলসিতে এলেন এদুয়ার্দ মেন্ডি

    অবশেষে ফ্রেঞ্চ ক্লাব রেন থেকে গোলরক্ষক এদুয়ার্দো মেন্ডিকে দলভুক্ত করে দাবী মিটিয়েছে চেলসি। পাঁচ বছরের চুক্তিতে রেন থেকে ২২ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে চেলসিতে যোগ দিয়েছেন মেন্ডি। উত্তর ফ্রান্সের মন্তিভিলিয়ার্সে জন্ম নেওয়া মেন্ডির এএস চেরবুর্গসের হয়ে। সেখান থেকে মার্শেই বি দল হয়ে ২০১৬ সালে রেইমসে থিতু হন তিনি। রেইমসের হয়ে ২০১৮ সালে লিগ টু-র শিরোপাও জিতেন তিনি। সেই মৌসুমে মাত্র ২৪ গোল হজম করেছিলেন মেন্ডি, যা ছিল ওই মৌসুমে লিগে সবচেয়ে কম গোল হজমের রেকর্ড।

    রেইমসে তিন বছর কাটিয়ে গত মৌসুমে রেনে যোগ দেন তিনি। ৩৩ ম্যাচ খেলে ১৩ টি ক্লিনশিট রাখতে সক্ষম হয়েছিলেন তিনি, গোল হজম করেছিলেন ৩১ টি। রেনকে প্রথমবারের মতো চ্যাম্পিয়নস লিগের মূল পর্বে পৌঁছে দিতেও অবদান রেখেছিলেন।

    অ্যাটলেটিকো মাদ্রিদেই যাচ্ছেন সুয়ারেজ​

    বার্সেলোনা ছাড়লেও স্পেনেই থাকছেন লুইস সুয়ারেজ। আগের দিনই তার চোখের জলে বার্সেলোনার ট্রেনিং সেন্টার ছাড়ার ছবি দেখা গিয়েছিল। কাতালান ক্লাবটি থেকে তার বিদায়ের বিষয়টি তখনই নিশ্চিত হয়ে যায়। অবশেষে বার্সেলোনা এবং অ্যাটলেটিকো মাদ্রিদ কর্তৃপক্ষও সুয়ারেজের দলবদলের বিষয়ে ঐকমত্যে পৌঁছানোর কথা জানিয়েছে।

    নিজেদের ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতিতে অ্যাটলেটিকো মাদ্রিদ জানিয়েছে, বার্সেলোনার সঙ্গে সুয়ারেজের দলবদলের ব্যাপারে চুক্তি হয়ে গেছে তাদের। এখন শুধু সুয়ারেজের মেডিকেল এবং চূড়ান্তভাবে কাগজপত্রে স্বাক্ষর করা বাকি। তারপরই আনুষ্ঠানিকভাবে সুয়ারেজের বার্সেলোনা থেকে অ্যাটলেটিকো মাদ্রিদে যোগ দেওয়ার বিষয়টি জানানো হবে।


    ২৩ সেপ্টেম্বর


    বার্সেলোনা থেকে উলভসে যোগ দিয়েছেন রাইটব্যাক নেলসন সেমেদো। প্রিমিয়ার লিগ ক্লাবটি নিশ্চিত করেছে এই খবর। সেজন্য উলভসের খরচ হয়েছে ৩০ মিলিয়ন ইউরো আর সাথে ১০ মিলিয়ন ইউরো ছিল অ্যাড অন। দুই পক্ষের চুক্তিটা আপাতত তিন বছরের। 

    ম্যাট ডোহার্টি টটেনহামে চলে যাওয়ার পর থেকে একজন রাইটব্যাক খুঁজছিল উলভস। সেমেদোকে দিয়ে সেই অভাব পূরণ করল তারা। ২৬ বছর বয়সী সেমেদো তিন বছর বার্সায় খেলে দুইটি লা লিগা ও একটি কোপা দেল রে জিতেছেন। সেমেদোর আগে এই মৌসুমে বার্সা ছেড়েছেন রাকিটিচ, আরথুর, ভিদাল, কার্লোস পেরেজ ও মার্ক কুকুরেল্লা। 


    ২২ সেপ্টেম্বর


    ইন্টার মিলানে যোগ দিয়েছেন ভিদাল

    বার্সেলোনা ছেড়ে ইন্টার মিলানে পাড়ি জমিয়েছেন মিডফিল্ডার আর্তুরো ভিদাল। ১ মিলিয়ন ইউরোর বিনিময়ে বার্সেলোনা থেকে ইন্টারে যোগ দিয়েছেন ৩৩ বছর বয়সী এই চিলিয়ান মিডফিল্ডার। ইন্টারের সঙ্গে নতুন চুক্তিতে ভিদাল বছরে ছয় মিলিয়ন ইউরো আয় করবেন।

    ২০১৮ সালে বায়ার্ন মিউনিখ থেকে বার্সেলোনায় যোগ দিয়েছিলেন ভিদাল। অবশ্য ইতালিতে এটাই ভিদালের প্রথম অভিযাত্রা নয়, ২০১১ থেকে ২০১৫ সাল পর্যন্ত ইতালিয়ান জায়ান্ট জুভেন্টাসের হয়ে খেলেছেন তিনি। 

    জুভেন্টাসে যাচ্ছেন মোরাতা

    জুভেন্টাসে যোগ দিতে তুরিনে পৌঁছে গেছেন স্প্যানিশ স্ট্রাইকার আলভারো মোরাতা। বার্সেলোনার লুইস সুয়ারেজ এবং রোমার  এডিন জেকোকে না পেয়ে অ্যাটলেটিকো মাদ্রিদ থেকে মোরাতাকে এক মৌসুমের জন্য ধারে দলে টানছে তুরিনের ক্লাবটি। এই জন্য ক্লাবটিকে ৯ মিলিয়ন ইউরো গুনতে হবে বলে জানিয়েছে গোল.কম। এছাড়া ২৭ বছর বয়সী এই স্ট্রাইকারকে আগামী মৌসুমে কিনে স্থায়ীভাবে দলে ভেড়ানোর সুযোগ থাকছে জুভেন্টাসের। সেজন্য তাদের ৪৫ মিলিয়ন ইউরো খরচ করতে হবে।

    ২০১৮ সালে অ্যাটলেটিকো মাদ্রিদে যোগ দিয়ে দুই মৌসুমে ৬১ ম্যাচ খেলে ২২ গোল করেছেন মোরাতা। ২০১৪-১৬ পর্যন্ত জুভেন্টাসে খেলেছিলেন মোরাতা। তখন দুই মৌসুমে ৯৩ ম্যাচ খেলে ২৭ গোল করেছিলেন তিনি।

    এমবাপের দিকে চোখ রাখছে রিয়াল মাদ্রিদ এবং লিভারপুল

    চলতি মৌসুম শেষে ক্লাব ছাড়তে চান বলে এরই মধ্যে ফ্রেঞ্চ চ্যাম্পিয়নদের জানিয়েছেন কিলিয়ান এমবাপে। আর তখন থেকেই গুঞ্জন শুরু হয়ে গেছে, প্রিমিয়ার লিগ, লা লিগা নাকি সিরি আ, আগামী মৌসুমে কোথায় যাবেন। ফ্রেঞ্চ পত্রিকা লে'কিপ জানিয়েছে, এমবাপের ক্লাব ছাড়তে চাওয়ার পর থেকেই তার ব্যাপারে খোঁজ খবর শুরু করে দিয়েছে রিয়াল মাদ্রিদ এবং লিভারপুল। দুই ইউরোপিয়ান জায়ান্টই আগামী তাকে দলে টানার চেষ্টা করবে।


    ২১ সেপ্টেম্বর


    জুভেন্টাসের রাডারে অ্যাটলেটিকোর মোরাতা

    গঞ্জালো হিগুয়াইনকে ছেড়ে দেওয়ার পর দলবদলের বাজারে নতুন স্ট্রাইকার খুঁজছে জুভেন্টাস। লুইস সুয়ারেজ,  এডিন জেকোর পর এবার অ্যাটলেটিকো মাদ্রিদের আলভারো মোরাতার সঙ্গে আলোচনা শুরু করেছে তারা। এই স্প্যানিশ স্ট্রাইকারকে ৯ মিলিয়ন ইউরোর বিনিময় এক মৌসুমের জন্য ধারে দলে টানতে চায় জুভেন্টাস। আর ধারের পর তার পারফরম্যান্সে সন্তুষ্ট হলে তাকে ৪৫ মিলিয়ন ইউরোর বিনিময়ে স্থায়ীভাবে দলে টানার একটি প্রস্তাব অ্যাটলেটিকোকে দিয়েছে তুরিনের ক্লাবটি।

    বার্সা ছেড়ে অ্যাটলেটিকো মাদ্রিদে যাবেন সুয়ারেজ?

    নতুন স্ট্রাইকার হিসেবে বার্সেলোনার লুইস সুয়ারেজকে দলে টানার কথা ভাবছে অ্যাটলেটিকো মাদ্রিদ। আর সেজন্যই আলভারো মোরাতাকে জুভেন্টাসের কাছে ছেড়ে দিতে আপত্তি নেই তাদের। ফ্যাব্রিজিও রোমানোর তথ্যমতে, ফ্রি-তে বার্সেলোনা থেকে সুয়ারেজকে দলে ভেড়াতে চান ডিয়েগো সিমিওনে। অবশ্য এর আগে সুয়ারেজের ব্যাপারে জুভেন্টাস আগ্রহ দেখালেও এখন তারা অ্যাটলেটিকোর মোরাতাকে দলে টানতে চায়।

    ম্যান সিটির এরিক গার্সিয়াকে চায় বার্সেলোনা

    ম্যানচেস্টার সিটির স্প্যানিশ ডিফেন্ডার এরিক গার্সিয়াকে চায় বার্সেলোনা। ১৮ মিলিয়ন ইউরোর বিনিময়ে তাকে দলে টানার ব্যাপারে সিটির সঙ্গে তাদের আলোচনাও অনেকটা এগিয়েছে বলে জানিয়েছে এল চিরিঙ্গিতো। এমনকি দলবদলের সম্ভাবনার কারণে মঙ্গলবার উলভসের বিপক্ষে সিটির ম্যাচের স্কোয়াডেও গার্সিয়া থাকবে না বলে নিশ্চিত করেছে এল চিরিঙ্গিতো। 

    ইন্টার মিলানে যাচ্ছেন ভিদাল

    বার্সেলোনা ছেড়ে ইন্টারে মিলানে পাড়ি জমাচ্ছেন মিডফিল্ডার আর্তুরো ভিদাল। চুক্তির আনুষ্ঠানিকতা সম্পন্ন করে আন্তোনিয় কন্তের দলের সঙ্গে যোগ দিতে এরই মধ্যে মিলানে পৌঁছে গেছেন তিনি। ১ মিলিয়ন ইউরোর বিনিময়ে বার্সেলোনা থেকে ইন্টারে যোগ দিচ্ছেন ৩৩ বছর বয়সী এই চিলিয়ান মিডফিল্ডার।

    বার্সেলোনার সেমেদোকে দলে টানছে উলভস

    বার্সেলোনার পর্তুগিজ রাইটব্যাক নেলসন সেমেদোকে দলে ভেড়াচ্ছে উলভস। অভিজ্ঞ রাইটব্যাক ম্যাট ডোহার্টি প্রায় এক দশক খেলার পর এই মৌসুমে উলভস ছেড়ে টটেনহামে যোগ দিয়েছেন, আর তার উত্তরসূরি হিসেবেই বার্সেলোনার সেমেদোকে দলে টানার ব্যাপারে মনস্থির করেছে তারা। স্কাই স্পোর্টসের তথ্যমতে, পাঁচ বছরের চুক্তিতে মলিনক্সে আসছেন সেমেদো, তাকে দলভুক্ত করতে উলভসের ২৯ মিলিয়ন পাউন্ড করতে হচ্ছে।

    নতুন গোলরক্ষক দলভুক্ত করছে চেলসি

    চেলসির গোলবার সামলাতে গিয়ে বেশ হিমশিম খাচ্ছেন কেপা। কিছু দৃষ্টিকটু ভুলে ব্লুজদের একাদশে তার জায়গা নড়বড়ে হয়ে গেছে। আর কেপার এই ফর্মের মাঝেই নতুন গোলরক্ষক দলে টানতে যাচ্ছে চেলসি। ফ্রেঞ্চ ক্লাব রেনের গোলরক্ষক এদুয়ার্দ মেন্ডিকে দলে ভেড়ানোর ব্যাপারে খেলোয়াড় এবং ক্লাবের সঙ্গে চেলসি আলোচনা সেরেছে বলে জানিয়েছেন ফ্যাব্রিজিও রোমানো। আগামী সপ্তাহে আসতে পারে আনুষ্ঠানিক ঘোষণা।


    ২০ সেপ্টেম্বর


    ডেলে আলিকে চায় পিএসজি

    টানা দুই ম্যাচে টটেনহামের স্কোয়াডে নেই ডেলে আলি। কোনো চোট সমস্যা নেই, তবুও কেন স্কোয়াডে জায়গা পাচ্ছেন না তিনি, সাউদাম্পটনের বিপক্ষে ম্যাচের প্রশ্নটি করা হয়েছিল জোসে মরিনহোকে। টটেনহাম কোচের উত্তর, ডেলে আলির পজেশনে আরও অনেক খেলোয়াড় আছে, তাই তিনি সুযোগ পাননি। স্বাভাবিকভাবেই তাই প্রশ্ন উঠছে, মরিনহো যুগের শুরুতে কোচের প্রিয়পাত্র হয়ে ওঠা ডেলে আলিকে কি আর দলে চাচ্ছেন না তিনি?

    এরই মধ্যে ডেইলি টেলিগ্রাফ খবর দিয়েছে, ডেলে আলিকে দলে টানতে পিএসজি টটেনহামের সঙ্গে যোগাযোগ শুরু করেছে। এবারের দলবদলের মৌসুম শেষের আগেই এই ইংলিশ মিডফিল্ডারকে দলে টানতে চায় প্যারিসিয়ানরা।

    চেঙ্গিজ উন্দেরকে দলে ভিড়িয়েছে লেস্টার সিটি

    টার্কিশ উইঙ্গার চেঙ্গিজ উন্দেরকে এএস রোমা থেকে এক মৌসুমের জন্য ধারে দলভুক্ত করেছে লেস্টার সিটি। এক মৌসুম ধারে লেস্টারে খেলার পর ক্লাবটি তাকে স্থায়ীভাবে দলে টানবে কিনা সেটা নিয়ে দুই ক্লাবের মধ্যে দীর্ঘ আলোচনা হয়েছে। শেষ পর্যন্ত লেস্টারের সিদ্ধান্ত, তারা এক বছর ক্লাবে তার পারফরম্যান্স পর্যবেক্ষণ করবে। পারফরম্যান্সে সন্তুষ্ট হলে লেস্টার তাকে ২২ মিলিয়ন পাউন্ড দিতে স্থায়ীভাবে দলে টানতে পারবে বলে জানিয়েছে স্কাই স্পোর্টস

     


    ১৯ সেপ্টেম্বর


    টটেনহামে ফিরলেন বেল

    টটেনহাম হটস্পারে ফিরেছেন গ্যারেথ বেল। ২০১৩ সালে টটেনহাম থেকেই রিয়াল মাদ্রিদে যোগ দিয়েছিলেন ওয়েলস ফরোয়ার্ড। সাত বছর তিনি ফিরলেন পুরোনো ঠিকানায়। আপাতত রিয়াল মাদ্রিদের সঙ্গে টটেনহামের চুক্তিটা হয়েছে ১ বছরের জন্য ধারে। ধারণা করা হচ্ছে এই এক বছরের জন্য বেতন ও ধার ফি বাবদ টটেনহামকে গুণতে হয়েছে প্রায় ৯ মিলিয়ন ইউরো।

    জতাকে পেল লিভারপুল​

    দলবদলের ব্যস্ত দিনে প্রায় একই সময়ে লিভারপুলও আরও একজন নতুন খেলোয়াড়ের সঙ্গে চুক্তি করেছে। উলভস থেকে  পর্তুগিজ স্ট্রাইকার দিয়োগো জতাকে দলে নিয়েছে প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়নরা। আগের দিন থিয়াগো আলকান্তারার সঙ্গে চুক্তির পর এলো এই ঘোষণা। জতা লিভারপুলে যোগ দিয়েছেন ৪৩ মিলিয়ন ইউরোর বিনিময়ে। প্রিমিয়ার লিগে গত দুই মৌসুমে ১৩১ ম্যাচ খেলে ৪৪ গোল করেছেন জতা।

    কোমানের পরিকল্পনায় নেই রিকি পুজ

    গত বেশ কয়েক বছরে লা মাসিয়া থেকে উঠে আসা সবচেয়ে প্রতিভাবান ফুটবলারদের মাঝে অন্যতম রিকি পুজ। বার্সেলোনার মধ্যমাঠে জাভি-ইনিয়েস্তাদের উত্তরসূরি হিসেবে ভাবা হয় তাকে। গত মৌসুমে বার্সেলোনার মূল দলের হয়ে বেশ কয়েকটি ম্যাচে আলো ছড়িয়েছিলেন তিনি। তবে কাতালান ক্লাবটির নতুন কোচ রোনাল্ড কোমানের পরিকল্পনায় পুজ নেই বলে জানিয়েছে আরএসি ১। এই স্প্যানিশ রেডিও স্টেশনের সাংবাদিক জেরার্ড রোমেরোর তথ্যমতে, পুজকে নতুন ক্লাব খুঁজে নিতে বলেছেন কোমান, যেখানে ধারে খেলে পর্যাপ্ত গেমটাইম পাবেন তিনি।

    অ্যালেক্স তেলেসের সঙ্গে প্রাথমিক আলোচনা সেরেছে ম্যান ইউনাইটেড

    ব্রাজিলের লেফটব্যাক অ্যালেক্স তেলেসকে দলে টানতে চায় ম্যান ইউনাইটেড। সেজন্য ক্লাবটি খেলোয়াড়ের সঙ্গে পাঁচ বছরের চুক্তির ব্যাপারে প্রাথমিক আলোচনাও সেরেছে বলে জানিয়েছে আরএমসি স্পোর্ট। তবে ট্রান্সফার ফি নিয়ে এখনো পোর্তোর সঙ্গে আলোচনা শুরু করেনি তারা।

    তেলেসের ব্যাপারে ফ্রেঞ্চ চ্যাম্পিয়ন পিএসজির আগ্রহের কথা শোনা গিয়েছিল আগে। যদিও এতদিন তারা তাকে দলে টানতে দৃশ্যমান কোনো প্রচেষ্টা চালায়নি। তবে ম্যান ইউনাইটেড খেলোয়াড়ের সঙ্গে আলোচনা করার পর পিএসজিও তাকে দলে টানতে উঠেপড়ে লেগেছে বলে জানিয়েছে পর্তুগিজ পত্রিকা ও জোগো।

    উলভসের জটাকে দলে ভেড়াচ্ছে লিভারপুল

    উলভসের পর্তুগিজ ফরোয়ার্ড ডিয়েগো জটাকে দলভুক্ত করছে লিভারপুল। ইন্ডিপেনডেন্টের তথ্য মতে, জটাকে পাঁচ বছরের জন্য অ্যানফিল্ডে আনতে চান ক্লপ। সেজন্য লিভারপুলের খরচ করতে হচ্ছে ৪১ মিলিয়ন পাউন্ড। খেলোয়াড় এবং উলভসের সঙ্গে লিভারপুলের আলোচনা হয়ে গেছে। শনিবার লিভারপুলের মেলউড ট্রেনিং সেন্টারে তার মেডিকেল হতে পারে বলে জানিয়েছে স্কাই স্পোর্টস


    ১৮ সেপ্টেম্বর


    লিভারপুলে এসেছেন থিয়াগো

    অবশেষে লিভারপুলে যোগ দিয়েছেন থিয়াগো আলকান্তারা। চার বছরের চুক্তিতে অ্যালিয়াঞ্জ অ্যারেনা থেকে অ্যানফিল্ডে এসেছেন তিনি। লিভারপুলে ‘৬’ নম্বর জার্সি পরে খেলবেন থিয়াগো।

    বায়ার্নের ৩০ মিলিয়ন ইউরোর দাবী মেনেই শেষ পর্যন্ত থিয়াগোকে দলে টেনেছে লিভারপুল। ব্রিটিশ ওয়েবসাইট দ্য অ্যাথলেটিকের ডেভিড ওর্নস্টেইন বৃহস্পতিবারই খবরটি নিশ্চিত করেছিলেন। সোমবার থেকে বায়ার্নের সঙ্গে থিয়াগোকে নিয়ে আলোচনা এগিয়েছে দুই ক্লাবের মাঝে।


    বেকহ্যামের ক্লাবে যোগ দিয়েছেন হিগুয়াইন

    বৃহস্পতিবার দুই পক্ষের সম্মতিতে হিগুয়াইন এবং জুভেন্টাসের চুক্তি বাতিল করা হয়েছিল। অবশ্য গত সপ্তাহেই তুরিন ছেড়ে মায়ামিতে পৌঁছে গিয়েছিলেন গঞ্জালো হিগুয়াইন। অবশেষে ডেভিড বেকহ্যামের এমএলএস ক্লাব ইন্টার মায়ামি টুইটারে ভিডিও পোস্ট করে হিগুয়াইনকে দলে টানার বিষয়টি নিশ্চিত করেছে। হিগুয়াইন ইন্টার মায়ামির সঙ্গে ২০২২ সাল পর্যন্ত চুক্তি করেছেন বলে জানিয়েছে স্পোর্টস ইলাস্ট্রেটেড


    ১৭ সেপ্টেম্বর


    থিয়াগোকে দল ভেড়াচ্ছে লিভারপুল

    অবশেষে বায়ার্নের ৩০ মিলিয়ন ইউরোর দাবী মেনেই থিয়াগো আলকান্তারাকে দলে টানতে যাচ্ছে লিভারপুল। ব্রিটিশ ওয়েবসাইট দ্য অ্যাথলেটিকের ডেভিড ওর্নস্টেইন খবরটি নিশ্চিত করেছেন। সোমবার থেকে বায়ার্নের সঙ্গে থিয়াগোকে নিয়ে আলোচনা এগিয়েছে দুই ক্লাবের মাঝে। বায়ার্নের সূত্রগুলো বলছে, ১৯ সেপ্টেম্বর বুন্দেসলিগার নতুন মৌসুম শুরুর আগেই এই দলবদল চূড়ান্ত হয়ে যেতে পারে। ৪ বছরের চুক্তিতে লিভারপুলে আসবেন তিনি।

    গত মৌসুম শেষের আগে থেকেই থিয়াগোর বায়ার্ন ছাড়ার গুঞ্জন শুরু হয়। মে-তে ক্লাবের সঙ্গে নতুন চুক্তি নিয়ে আলোচনা শুরু করলেও দ্রুতই মত পাল্টে থিয়াগো 'নতুন চ্যালেঞ্জে'র জন্য ক্লাব ছাড়ার ইচ্ছের কথা বায়ার্নকে জানান। আর তার লিভারপুলে আসার বিষয়টি নিয়ে তখন থেকেই জল্পনা-কল্পনা চলছে। তবে ইউরোপের অন্যতম সেরা সৃষ্টিশীল এই মিডফিল্ডারের জন্য লিভারপুল ৩০ মিলিয়ন ইউরো খরচ করতে রাজি নয় বলে শোনা গিয়েছিল। শেষ পর্যন্ত অবশ্য ৩০ মিলিয়ন ইউরো ব্যয়েই তাকে অ্যানফিল্ডে আনতে যাচ্ছে অলরেডরা। থিয়াগোর সঙ্গে বায়ার্নের চুক্তি রয়েছে ২০২১ পর্যন্ত।

    সাত বছর আগে আরেক ইউরোপিয়ান বার্সেলোনা থেকে বায়ার্ন মিউনিখে এসেছিলেন থিয়াগো। বায়ার্নের হয়ে সাত মৌসুমে ২৩৫ ম্যাচ খেলেছেন। সৃজনশীল মিডফিল্ডার হিসেবে বায়ার্নের মধ্যমাঠ দাপিয়ে বেড়িয়েছেন এই সাত মৌসুম। লিভারপুলের মিডফিল্ডার জর্জিনিও ওয়াইনাল্ডামের বার্সেলোনায় যাওয়ার গুঞ্জন উঠেছে। তাই তার জায়গায় ২৯ বছর বয়সী থিয়াগোকে দলে টানাটা দারুণ হবে লিভারপুলের জন্য। সর্বোচ্চ পর্যায়ে তার দীর্ঘ সময়ে খেলার অভিজ্ঞতা দিয়ে মধ্যমাঠে লিভারপুলকে স্থিতিশীলতা এনে দেবেন থিয়াগো।

    টটেনহামে আসছেন বেল-রেগিলন

    রিয়াল মাদ্রিদ থেকে গ্যারেথ বেল এবং সার্জিও রেগিলনকে টটেনহাম দলে টেনেছে বলে নিশ্চিত করেছেন ফ্যাব্রিজিও রোমানো। ৩০ মিলিয়ন ইউরোর বিনিময়ে রেগিলন পাঁচ বছরের চুক্তিতে স্পার্সে যোগ দেবেন। রেগিলনের সঙ্গে ৪৫ মিলিয়ন ইউরোর বাই আউট ক্লজ জুড়ে দিয়েছে মাদ্রিদ।

    আর বেল সাত বছর পর পুরনো ক্লাব টটেনহামে ফিরবেন ধারে দুই বছরের জন্য। রিয়াল মাদ্রিদের সঙ্গে তার চুক্তির দুই বছর বাকি রয়েছে, সে হিসাবে চুক্তির বাকি সময়টা ধারে টটেনহামেই কাটাবেন তিনি। রিয়াল মাদ্রিদের ট্রেনিং গ্রাউন্ডে বেল এবং রেগিলনের মেডিকেল হয়ে গেছে। আগামীকাল শুক্রবার দুইজনকে দলভুক্ত করার ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা দেবে টটেনহাম।

    মার্টিনেজের বদলি হিসেবে দিয়ন গোলরক্ষককে আনছে আর্সেনাল

    দীর্ঘ দশ বছর আর্সেনালে কাটিয়ে কয়েকদিন আগে অ্যাস্টন ভিলায় পাড়ি জমিয়েছেন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। আর তার বদলি হিসেবে ফ্রেঞ্চ ক্লাব দিয়নের গোলরক্ষক রুনার অ্যালেক্স রুনারসনকে দলে টানছে আর্সেনাল। গত মৌসুমে লি আঁ-তে ১১ ম্যাচে দিয়নের গোলপোস্ট সামলেছেন রুনারসন। ১১ ম্যাচের কোনোটিতেই ক্লিন শিট রাখতে পারেননি ২৫ বছর বয়সী এই গোলরক্ষক। তার জন্য আর্সেনালের খরচ করতে হবে ১.৬ মিলিয়ন পাউন্ড।

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন