• এশিয়া কাপ ২০১৬
  • " />

     

    বাংলাদেশের ওই স্মৃতি ভোলেননি কোহলি-শাস্ত্রী!

    বাংলাদেশের ওই স্মৃতি ভোলেননি কোহলি-শাস্ত্রী!    

    দুই রান নিতে গিয়ে আউট হয়ে গেলেন মুশফিক, থ্রো-টা করেছিলেন বিরাট কোহলি। টিভি পর্দায় তখন ধরা পড়ল দৃশ্যটা, দুই হাত চেপে বাংলাদেশের দর্শকদের মুখ বন্ধ করে দেওয়ার ভঙ্গি করলেন কোহলি। মুখে এক চিলতে বিদ্রুপের হাসি।পরের বলেই কোহলির হাতেই ক্যাচ দিয়ে আউট মাশরাফি, মিরপুর স্টেডিয়ামে তখন শ্মশানের নীরবতা। আবারো দর্শকদের দিকে মুখ করে কী যেনো বললেন কোহলি। 

     

    ম্যাচ শেষে সেটা নিয়েই প্রশ্ন করা হয়েছিল ভারত ব্যাটসম্যানকে। ভারত ব্যাটসম্যানের উত্তরটা ছিল, “মানুষ যত আমাকে দুয়ো দেয় তত বেশি আমি প্রেরণা পাই। সেটা আমাকে তত বেশি ভালো করার জন্য অনুপ্রাণিত করে।” উত্তরটার সাথে কেউ ক্রিস্টিয়ানো রোনালদোর মিল খুঁজে পাচ্ছেন?

     

    কিন্তু কোহলির এই অভিব্যক্তি কি বিশেষ করে বাংলাদেশের জন্যই? রবি শাস্ত্রীর উত্তর থেকে সেটার একটু আঁচ পেতে পারেন। গত বছর বাংলাদেশের কাছে ওয়ানডে সিরিজ হেরেছিল ভারত। ভারতের টিম ডিরেক্টর শাস্ত্রী ফাইনালের আগে সংবাদ সম্মেলনে  বলেছিলেন, ওই স্মৃতি তাদের মনে নেই। কিন্তু ম্যাচের পরে সরাসরি বলে দিলেন, “আমাদের হারানোর পর বাংলাদেশের উদযাপনটা আমি সবাইকে মনে রাখতে বলেছিলাম। আমি শুধু ওদেরকে বলেছিলাম, খেলাটা উপভোগ কর।”

     

    বোঝাই যাচ্ছে, কোহলি-শাস্ত্রী ওই পরাজয়ের ব্যথা এখনো বয়ে বেড়াচ্ছেন।