• ফ্রেঞ্চ লিগ ওয়ান
  • " />

     

    নেইমারের বর্ণবাদের অভিযোগ থেকে রেহাই পেলেন মার্শেই ডিফেন্ডার

    নেইমারের বর্ণবাদের অভিযোগ থেকে রেহাই পেলেন মার্শেই ডিফেন্ডার    

    নেইমার এবং আলভারো গঞ্জালেজের কেউই শাস্তি পেলেন না। লিগ আঁ-তে পিএসজি-মার্শেই ম্যাচে গঞ্জালেজের বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগ এনেছিলেন নেইমার। টিভি ক্যামেরা, রেফারি এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে নেইমার মার্শেই ডিফেন্ডার গঞ্জালেজের বিরুদ্ধে এই অভিযোগ করেছিলেন। আর মার্শেই কর্তৃপক্ষও ম্যাচের আনুষ্ঠানিকভাবে নেইমারের বিরুদ্ধেও একই ধরনের অভিযোগ করেছিল। ম্যাচে গঞ্জালেজ এবং মার্শেইয়ের আরও এক খেলোয়াড়কে উদ্দেশ্য গর্হিত শব্দ উচ্চারণ করেছেন বলে অভিযোগ করা হয়েছিল। তবে দুজনের কারও বিরুদ্ধেই অভিযোগ প্রমাণিত হয়নি।


    লিগের শৃঙ্খলা বিষয়ক কমিটি এক বিবৃতিতে জানিয়েছে, নেইমার বা গঞ্জালেজ কারও বিরুদ্ধেই উপযুক্ত তথ্য-প্রমাণ পাওয়া যায়নি। আর তাই দুজনকেই তাদের বিরুদ্ধে আনীত অভিযোগ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

    নেইমারকে সেই ম্যাচে ‘বানর’ বলেছিলেন বলে অভিযোগ করা হয়েছিল গঞ্জালেজের বিরুদ্ধে। ইএসপিএনের মতে, কিছু টিভি ক্যামেরায় গঞ্জালেজের মুখভঙ্গি দেখে মনে হয়েছে তিনি সেই শব্দটি ব্যবহার করেছেন। তবে লিগ কমিটি সেই ঘটনার কোনো প্রমাণ পায়নি।

    গত ১৪ সেপ্টেম্বর পিএসজি-মার্শেই ম্যাচের অতিরিক্ত সময়ে একটি ফাউলকে কেন্দ্র করে দুই দলের খেলোয়াড়দের মাঝে উত্তপ্ত পরিস্থিতি তৈরি হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে নেইমারসহ পিএসজির তিন জন এবং মার্শেইয়ের দুই খেলোয়াড়কে লাল কার্ড দেখান রেফারি। পরে লাল কার্ড দেখা পাঁচ খেলোয়াড় এবং পিএজসির আনহেল ডি মারিয়া বিভিন্ন মেয়াদে সেই ম্যাচে অনাকাঙ্ক্ষিত আচরণের জন্য নিষিদ্ধ হন। তবে সেই ম্যাচের ঘটনাবলির মাঝে সবচেয়ে স্পর্শকাতর অভিযোগটির জন্য কেউই শাস্তি পেলেন না।