• ইউয়েফা নেশনস লিগ
  • " />

     

    ম্যাড়মেড়ে ড্র ছাপিয়ে রোনালদো-এমবাপের চওড়া হাসি

    ম্যাড়মেড়ে ড্র ছাপিয়ে রোনালদো-এমবাপের চওড়া হাসি    

    ফুলটাইম
    ফ্রান্স ০-০ পর্তুগাল


    চার বছর আগে এই মাঠেই সবশেষ দেখা হয়েছিল দুই দলের। স্বাগতিক ফ্রান্সের হৃদয় ভেঙে সেবার ইউরো নিয়ে ঘরে ফিরেছিল পর্তুগাল। ফ্রান্সের অবশ্য স্বপ্নপূরণ হয়েছে, দুই বছর পর বিশ্বকাপ জিতেছে তারা। বিশ্বজয়ী আর ইউরোজয়ী দুই দলের খেলা নিয়ে প্রত্যাশাও ছিল অনেক। তবে তা পূরণ হয়নি। স্টাডে ডি ফ্রান্সে দুইদল করেছে গোলশূন্য ড্র। তাতে নেশনস লিগের  গ্রুপ তিনের অবস্থান যা ছিল তাই আছে। ৭ পয়েন্ট নিয়ে শীর্ষে পর্তুগাল, আর সমান পয়েন্ট নিয়ে দুইয়ে ফ্রান্স।


    ম্যাচের বড় আকর্ষণ ছিলেন রোনালদো আর এমবাপে। ফ্রেঞ্চ ফরোয়ার্ড রোনালদোর বড় ভক্ত, সে কথা নিজেই বহুবার বলেছেন। প্রতিপক্ষ হিসেবে দুইজনের ক্লাবের হয়ে আগেও দেখা হয়েছে। মাঠের খেলা ম্যাড়মেড়ে হলেও দুইজনের 'বন্ধুত্ব' চোখ এড়ায়নি। কিক অফের আগে থেকেই দুইজন খোশ-গল্পে মজেছিলেন। বিরতির সময় রোনালদো-এমবাপে একসঙ্গে মাঠ ছেড়েছেন গল্প করতে করতে। দুইজনের হাস্যোজ্বল একটি ছবিও ম্যাচের চেয়ে আলো কেড়েছে বেশি।

    প্রীতি ম্যাচে স্পেনের সঙ্গে গোলশূন্য ড্রয়ের পর একাদশে বেশ কিছু পরিবর্তন এনেছিলেন পর্তুগাল কোচ ফার্নান্দো সান্তোস। বের্নার্দো সিলভা আর হোয়াও ফেলিক্স শুরু থেকেই ছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদোর সঙ্গে পর্তুগালের আক্রমণভাগে।

    ম্যাচের শুরুটা অবশ্য ভালোই হয়েছিল। একেবারে প্রথম কিক থেকেই আক্রমণে উঠে ফ্রান্সকে ভড়কে দিয়েছিল পর্তুগাল। ম্যাচের দুই মিনিট না পেরুতেই হলুদ কার্ডও দেখেছিলেন পর্তুগাল ডিফেন্ডার রুবেন ডিয়াজ। তবে অমন শুরু সময়ের সঙ্গেই মিলিয়ে গেছে প্যারিসে।

    পুরো ম্যাচে রোনালদো গোলের সুযোগ কমই পেয়েছেন। তবে যোগ করা সময়ে ম্যাচটা ছিনিয়েও নিতে পারতেন তিনি। বক্সের ভেতর বাম পাশ থেকে বাম পায়ে কাছের পোস্টে জোরালো শট করেছিলেন রোনালদো। তবে হুগো লরিস ভুল করেননি। রোনালদোর শট পাঞ্চ করে পর্তুগালকে এগিয়ে যেতে দেননি ফ্রান্স অধিনায়ক। এছাড়া রোনালদো খুচরা সুযোগ যা পেয়েছেন তা থেকে গোল করতে অতিমানবীয় কিছুই করতে হত তাকে। সেটা অবশ্য তিনি নিয়মিত করেনও। তবে এদিন আর তেমন কিছুর দেখা মেলেনি।

    ফ্রান্স মাঠে নেমেছিল আক্রমণভাগে তাদের বিখ্যাত ত্রয়ীকে নিয়েই। অবশ্য আন্টোয়ান গ্রিযমান, কিলিয়ান এমবাপে বা অলিভিয়ের জিরু কেউই সুবিধা করতে পারেননি। দ্বিতীয়ার্ধের শুরুর দিকে এমবাপে বক্সের ভেতর ঢুকে গোলে শট নিয়েছিলেন। তার দুর্বল চেষ্টা ঠেকাতে বেগ পেতে হয়নি রুই প্যাট্রিসিওকে। 

     

    একই সময়ে শুরু হওয়া ম্যাচে ইতালিও পোল্যান্ডের সঙ্গে গোলশূন্য ড্র করেছে।