• বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ ২০২০
  • " />

     

    প্রথম বাংলাদেশী হিসেবে টি-টোয়েন্টিতে তামিমের ৬ হাজার

    প্রথম বাংলাদেশী হিসেবে টি-টোয়েন্টিতে তামিমের ৬ হাজার    

    প্রথম বাংলাদেশী হিসেবে টি-টোয়েন্টিতে ৬ হাজার রান পূর্ণ হয়েছে তামিম ইকবালের। বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে বেক্সিমকো ঢাকার বিপক্ষে এ মাইলফলকে গেছেন ফরচুন বরিশালের অধিনায়ক। 

    ৬ হাজার থেকে ২৭ রান দূরে ইনিংস শুরু করেছিলেন তামিম। ১০৮ রানে দল থমকে যাওয়ার আগে তামিম করেছেন সমানসংখ্যক বলে ৩১ রান। ২১৩তম ম্যাচ ও ২১২তম ইনিংসে এ মাইলফলক হলো এই বাঁহাতি ওপেনারের। 

    ২০০৭ সালে কেনিয়ার বিপক্ষে নাইরোবিতে বাংলাদেশের হয়ে টি-টোয়েন্টিতে অভিষেক হয়েছিল তামিমের। দেশের বিপিএল, ঘরোয়া টি-টোয়েন্টি ছাড়াও তামিম খেলেছেন পিএসএল, সিপিএল, সুপার স্ম্যাশ, টি-টোয়েন্টি ব্লাস্টে। 

    জাতীয় দল ছাড়া সবচেয়ে বেশি রান তামিম টি-টোয়েন্টিতে করেছেন বিপিএলের দুই দল-- কুমিল্লা ভিক্টোরিয়ানস ও চিটাগং ভাইকিংসের হয়ে। দেশের বাইরে সবচেয়ে বেশি রান করেছেন পিএসএলে পেশোয়ার জালমির হয়ে, যদিও শেষ তিনি সে টুর্নামেন্টে খেলে এসেছেন লাহোর কালান্দারসের হয়ে। 

    টি-টোয়েন্টি ক্যারিয়ারে এই ম্যাচের আগে তামিম ব্যাটিং করেছেন ৩১.২৭ গড় ও ১১৯.২৯ স্ট্রাইক রেটে। ক্যারিয়ারে ৩টি সেঞ্চুরির সঙ্গে ৩৮টি ফিফটি আছে তার। 

    তামিমের আগে টি-টোয়েন্টিতে ৬ হাজার রান পূর্ণ করেছেন আরও ৩৮ জন ব্যাটসম্যান, ১৩৫৮৪ রান নিয়ে সবার ওপরে ক্রিস গেইল। গেইলের সঙ্গে এই ফরম্যাটে ১০ হাজার রান আছে আরও দুজনের-- শোয়েব মালিক ও কাইরন পোলার্ড। 

    তামিমের পর বাংলাদেশে টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি রান সাকিব আল হাসানের-- ৫০১১। সম্প্রতি তৃতীয় ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টিতে ৫ হাজার রান ও ৩০০ উইকেটের ডাবল পূর্ণ হয়েছে সাকিবের।