• লা লিগা
  • " />

     

    'মৌসুমের সেরা পারফরম্যান্সে' সোসিয়েদাদকে মাটিতে নামিয়ে আনল বার্সা

    'মৌসুমের সেরা পারফরম্যান্সে' সোসিয়েদাদকে মাটিতে নামিয়ে আনল বার্সা    

    এই মৌসুমের সবচেয়ে বড় চমক ছিল রিয়াল সোসিয়েদাদ। অ্যাটলেটিকোর সঙ্গে সমান পয়েন্ট নিয়ে লা লিগায় তারা ছিল শীর্ষ দুইয়ে, সেই হিসেবে বার্সেলোনার জন্য অপেক্ষা করছিল কঠিন পরীক্ষাই। তবে ঘরের মাঠে সেই পরীক্ষায় পাশ করেছে বার্সা। জর্দি আলবার ভাষায় এই মৌসুমের নিজেদের সেরা পারফরম্যান্স দিয়ে বার্সা কাল সোসিয়েদাদকে হারিয়েছে ২-১ গোলে।

    ম্যাচের ভাগ্যটা কাল আসলে লেখা হয়ে গেছে প্রথমার্ধেই। ডেভিড সিলভা ও এই মৌসুমে নিজেদের সর্বোচ্চ গোলদাতা মিকেল অরিয়াজাবালকে ছাড়া খেলতে নেমেছিল সোসিয়েদাদ। শুরুটা বার্সাই দারুণ করেছিল, পনেকটা খেলার ধারার বিপরীতেই ২৭ মিনিটে এগিয়ে যায় সোসিয়েদাদ। একটা কর্নারের পর পোর্তুর ক্রসে ফার পোস্ট করে গোল করে দলকে এগিয়ে দেন ব্রাজিলিয়ান স্ট্রাইকার উইলিয়ান জোসে।

    তবে সমতা ফেরাতে বেশিক্ষণ সময় নেয়নি বার্সা। ৪ মিনিট পরেই জর্দি আলবা তার উইকার ফুট ডান পায়ের এক গোলার মতো শটে বল জড়িয়ে দেন জালে। এরপর আরও এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল বার্সা। কিন্তু সাবেক ক্লাবের বিপক্ষে আঁতোইন গ্রিজমানের শট লাগে পোস্টে, আর মার্টিন ব্রাথওয়াইট সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি। তবে প্রথমার্ধেই এগিয়ে যায় বার্সা। এবার আলবার ক্রস থেকে বক্সে ঢুকে পা লাগিয়ে গোল করেন ফ্রাঙ্কি ডি ইয়ং। শুরুতে রেফারি অবশ্য অফসাইডের জন্য গোল বাতিল করে দিয়েছিলেন, কিন্তু ভিএআরে দেখা যায় ডি ইয়ং অনসাইডেই ছিলেন।

    সুযোগ দ্বিতীয়ার্ধে পেয়েছিল বার্সা, কিন্তু সেটা কাজে লাগতে পারেননি গ্রিজমান। সমতা ফেরানোর সুযোগ পেয়েছিল সোসিয়েদাদও, কিন্তু আলেকজান্ডার ইজাক ও জোসেকে ডাবল সেভে ফিরিয়ে দিয়েছেন টের স্টেগান। বার্সা শেষ পর্যন্ত জয় পেয়েছে। ম্যাচ শেষে আলবা যেটিকে বলেছেন, ‘এই মৌসুমে তাদের দলের সেরা পারফরম্যান্স।’

    কালকের আগে টানা ছয় ম্যাচে ড্র করেছিল সোসিয়েদাদ। হারের পর এখন ১৪ ম্যাচে তাদের পয়েন্ট ২৬, আছে দুইয়েই। তবে ১২ ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে পাঁচে উঠে এসেছে বার্সা, ব্যবধান কমিয়েছে রিয়াল-অ্যাটলেটিকোর বিপক্ষে। ২৬ পয়েন্ট নিয়ে অ্যাটলেটিকো এখনো শীর্ষেই, তারা খেলেছে ১১ ম্যাচ। সমান পয়েন্ট রিয়ালেরও, তবে তারা ম্যাচ খেলেছে ১৩টি।