• ওয়েস্ট ইন্ডিজের বাংলাদেশ সফর ২০২১
  • " />

     

    বাংলাদেশে সিরিজ জয়ের পর হোল্ডারকে সরিয়ে ব্র্যাথওয়েটকে টেস্ট অধিনায়কত্ব দিল উইন্ডিজ

    বাংলাদেশে সিরিজ জয়ের পর হোল্ডারকে সরিয়ে ব্র্যাথওয়েটকে টেস্ট অধিনায়কত্ব দিল উইন্ডিজ    

    ওয়েস্ট ইন্ডিজের নতুন টেস্ট অধিনায়ক করা হয়েছে ক্রেইগ ব্র্যাথওয়েটকে। জেসন হোল্ডারকে সরিয়ে তাকে এ দায়িত্ব দেওয়া হয়েছে। শ্রীলঙ্কার বিপক্ষে দেশের মাটিতে দুটি টেস্ট দিয়ে পূর্ণমেয়াদে দায়িত্ব শুরু হবে তার। 

    সম্প্রতি বাংলাদেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের ২-০ ব্যবধানে ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়ের নেতৃত্ব দিয়েছিলেন ব্র্যাথওয়েট, যেখানে কোভিডজনিত কারণে আসেননি নিয়মিত অধিনায়ক হোল্ডার। ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের দেওয়া বিবৃতি অনুযায়ী, এ সিরিজে দলকে যেভাবে উজ্জীবিত করেছেন ব্র্যাথওয়েট, তাকে নেতৃত্ব দেওয়ার পেছনে কাজ করেছে সেটি। 

    “আমরা মনে করি টেস্ট দলকে এই পর্যায়ে নেতৃত্ব দেওয়ার জন্য ক্রেইগ উপযুক্ত ব্যক্তি, এবং আমরা আনন্দিত যে সে এ দায়িত্বটা গ্রহণ করেছে”, ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের প্রধান নির্বাচক রজার হার্পার বলেছেন এক বিবৃতিতে। “বাংলাদেশের বিপক্ষে সাম্প্রতিক সিরিজে ক্রেইগ খেলোয়াড়দের বেশ উজ্জীবিত করতে পেরেছে, এবং আমরা এ সংস্কৃতিটাই তৈরি করতে চাই, যেখানে দল সমন্বিত দৃঢ়তা ও সাফল্যের জন্য তাড়না দেখাবে।” 

    ২০১৫ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজকে ৩৭ টেস্টে নেতৃত্ব দিয়েছেন হোল্ডার, এর মাঝে দল জিতেছে ১১টিতে। তাকে ধন্যবাদ জানিয়েছেন ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের ডিরেক্টর অফ ক্রিকেট জিমি অ্যাডামস, “ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের পক্ষ থেকে টেস্ট অধিনায়ক হিসেবে এই খেলার জন্য সে যা কিছু করেছে, সেসবের জন্য জেসনকে ধন্যবাদ জানাতে চাই। সাড়ে পাঁচ বছরের মেয়াদে সে মর্যাদার সঙ্গে নেতৃত্ব দিয়েছে। টেস্টে বিশ্বের শীর্ষস্থানীয় অলরাউন্ডার হিসেবে আমরা বিশ্বাস করি ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটে তার অনেক কিছু দেওয়ার আছে।” 

    আর পূর্ণমেয়াদে দায়িত্ব পেয়ে ব্র্যাথওয়েট বলেছেন, “ওয়েস্ট ইন্ডিজের টেস্ট দলের অধিনায়কত্ব পাওয়াটা দারুণ সম্মানের। আমি সত্যিই গর্বিত এবং কৃতজ্ঞ যে বোর্ড এবং নির্বাচকরা আমাকে এ সুযোগ দিয়েছে, দলকে নেতৃত্ব দেওয়ার দায়িত্ব দিয়েছে। বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজ জয় অসাধারণ অর্জন ছিল, শ্রীলঙ্কার বিপক্ষে দেশের মাটির সিরিজের জন্য মুখিয়ে আছি এখন। এই দল ভবিষ্যতে কী করতে পারে, সে ব্যাপারে আমি যা বিশ্বাস করি-- তা নিয়ে আমি রোমাঞ্চিত।” 

    ২১ মার্চ থেকে অ্যান্টিগায় শুরু হবে দুই টেস্টের প্রথমটি।