• আইপিএল ২০২১
  • " />

     

    আইপিএলে সাকিব-মোস্তাফিজ: পরিসংখ্যান, একাদশে থাকার সম্ভাবনা

    আইপিএলে সাকিব-মোস্তাফিজ: পরিসংখ্যান, একাদশে থাকার সম্ভাবনা    

    আইপিএলের গত মৌসুমে ছিলেন না কোনো বাংলাদেশী, এবার আছেন দুজন। সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমান-- এ দুজনের কারণে কলকাতা, রাজস্থানে ম্যাচে নিশ্চয়ই বাড়তি নজর থাকবে আপনার! 

    সাকিব আল হাসান (কলকাতা নাইট রাইডার্স, ৳৩ কোটি ৭৪ লাখ)

    ১৫ এপ্রিল, ২০১১। ক'দিন আগেই বিশ্বকাপে বাংলাদেশকে নেতৃত্ব দেওয়া সাকিব আল হাসানের আইপিএল অভিষেক হয়েছিল জয়পুরে, রাজস্থানের বিপক্ষে কলকাতার হয়ে। এরপর আরও ৭ মৌসুম সবচেয়ে বড় ফ্র্যাঞ্চাইজিভিত্তিক এই লিগে খেলেছেন তিনি, গতবার মিস করেছেন আইসিসির নিষেধাজ্ঞার কারণে। আইপিএলে সাকিব পরিচিত মুখ, ২০১৭ সাল পর্যন্ত কলকাতায় খেলার পর দুই মৌসুম খেলেছিলেন হায়দরাবাদে। নাইট রাইডার্সের সোশ্যাল মিডিয়ার তোলা হাইপ অনুযায়ী, এবার ‘ঘরের ছেলে ঘরে ফিরেছেন’। সাকিব ফিরেছেন কলকাতায়। সাকিব ফিরছেন আইপিএলেও। 

    তবে এবার সাকিবের জন্য আইপিএল হতে যাচ্ছে একটু আলাদা। তিনি যে সেখানে খেলতে গেছেন একরাশ বিতর্ক সঙ্গী করে। সাকিব-টেস্ট-খেলতে-চান-না বা সাকিব-টি-টোয়েন্টি-বিশ্বকাপের-প্রস্তুতির-জন্য-আইপিএল-খেলতে-চান, বেশ কিছুদিন এ নিয়ে সরব ছিল সামাজিক যোগাযোগ-মাধ্যম, সংবাদমাধ্যমও। সাকিবের আইপিএল অনাপত্তিপত্রের ব্যাপারে আবারও চিন্তা করার কথা থাকলেও শেষ পর্যন্ত তিনি কলকাতার সঙ্গে যোগ দিয়েছেন সময়মতোই। 

    অবশ্য পুরো আইপিএল নাও খেলা হতে পারে তার, দেশের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে সীমিত ওভারের সিরিজের জন্য ফিরে আসতে পারেন তিনি আগেভাগেই। তার আগে আইপিএলে নিজের উপস্থিতি আরেকবার জানান দেওয়ার সুযোগ ২০১২ ও ২০১৪ সালে কলকাতার হয়ে আইপিএল জেতা সাকিবের। 

    একাদশে সম্ভাবনা 

    মূলত সুনীল নারাইন নাকি সাকিব-- কলকাতার একাদশে বড় একটা প্রশ্ন হতে পারে এটি। 

    অধিনায়ক অইন মরগানের সঙ্গে ফিট থাকা সাপেক্ষে আন্দ্রে রাসেল, প্যাট কামিন্সের একাদশে জায়গা শুরুতে মোটামুটি নিশ্চিত, মূলত চতুর্থ জায়গাটিতে সাকিব বা নারাইনের একজনকে বেছে নিতে পারে কলকাতা। নারাইন ওপরের দিকে ব্যাটিং করেন, সেক্ষেত্রে কলকাতার অপশন বাড়তে পারে। তবে ওপরের দিকে তাকে না খেলানো হলে এগিয়ে থাকবেন সাকিব। গতবারও অ্যাকশন নিয়ে ঝামেলায় পড়েছিলেন নারাইন, সেদিক থেকেও সাকিবের সম্ভাবনা বেশি। আবার একাদশে বরুন চক্রবর্তী বা হরভজন সিং থাকলে সাকিবের বাঁহাতি অর্থোডক্স একটা বৈচিত্র যোগ করতে পারে তাদের একাদশে। 

    আইপিএল রেকর্ড


    সূচি 
    কলকাতা নাইট রাইডার্স

    ১১ এপ্রিল, বিপক্ষ সানরাইজারস হায়দরাবাদ, চেন্নাই, রাত ৮টা
    ১৩ এপ্রিল, বিপক্ষ মুম্বাই ইন্ডিয়ান্স,চেন্নাই, রাত ৮টা
    ১৮ এপ্রিল, বিপক্ষ রয়্যাল চ্যালেঞ্জারস ব্যাঙ্গালোর, চেন্নাই, বিকাল ৪টা
    ২১ এপ্রিল, বিপক্ষ চেন্নাই সুপার কিংস, মুম্বাই, রাত ৮টা
    ২৪ এপ্রিল, বিপক্ষ রাজস্থান রয়্যালস, মুম্বাই, রাত ৮টা
    ২৬ এপ্রিল, বিপক্ষ পাঞ্জাব কিংস, আহেমদাবাদ, রাত ৮টা
    ২৯ এপ্রিল, বিপক্ষ দিল্লি ক্যাপিটালস, আহেমদাবাদ, রাত ৮টা
    ৩ মে, বিপক্ষ রয়্যাল চ্যালেঞ্জারস ব্যাঙ্গালোর, আহেমদাবাদ, রাত ৮টা
    ৮ মে, বিপক্ষ দিল্লি ক্যাপিটালস, আহেমদাবাদ, বিকাল ৪টা
    ১০ মে, বিপক্ষ মুম্বাই ইন্ডিয়ানস, বেঙ্গালুরু, রাত ৮টা
    ১২ মে, বিপক্ষ চেন্নাই সুপারকিংস, বেঙ্গালুরু, রাত ৮টা
    ১৫ মে, বিপক্ষ পাঞ্জাব কিংস, বেঙ্গালুরু, রাত ৮টা
    ১৮ মে, বিপক্ষ রাজস্থান রয়্যালস, বেঙ্গালুরু, রাত ৮টা
    ২১ মে, বিপক্ষ সানরাইজারস হায়দরাবাদ, বেঙ্গালুরু, বিকাল ৪টা

     

    মোস্তাফিজুর রহমান (রাজস্থান রয়্যালস, ৳১ কোটি ১৭ লাখ) 

    মূল ঝড়টা- মানে বিতর্কের ঝাপটা- গেছে সাকিবের ওপর দিয়েই। শেষ পর্যন্ত নিউজিল্যান্ড সফর থেকে ফিরে ঢাকা হয়ে সরাসরি ভারত চলে গেছেন এই পেসার। মোস্তাফিজের আইপিএলে এটি হতে যাচ্ছে চতুর্থ মৌসুম। 

    ২০১৬ সালে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে আইপিএলে স্বপ্নের শুরু হয়েছিল মোস্তাফিজের, প্রথমবারই জিতেছিলেন শিরোপা, হয়েছিলেন মৌসুমের সেরা উদীয়মান ক্রিকেটার। পরের মৌসুমে চোটের কারণে খেলেছিলেন মাত্র এক ম্যাচ। 

    ২০১৮ সালে মুম্বাই ইন্ডিয়ানসের হয়ে আইপিএলে ফিরেছিলেন তিনি, তবে সে মৌসুমের পর চোটপ্রবণ মোস্তাফিজের বিদেশী ফ্র্যাঞ্চাইজি লিগে খেলার ব্যাপারে নিষেধাজ্ঞা দিয়েছিল বিসিবি। সে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর গত আসরের নিলামে দল পাননি, তবে করোনাভাইরাসে আইপিএল পিছিয়ে যাওয়ার পর একাধিক ফ্র্যাঞ্চাইজি তাকে বদলি হিসেবে নিতে চেয়েছিল বলে রিপোর্ট এসেছিল। অবশ্য সে সময় শ্রীলঙ্কা সফর থাকার কারণে তাকে অনাপত্তিপত্র দেয়নি বিসিবি, যদিও শেষ পর্যন্ত হয়নি সে সফর। 

    এবার রাজস্থান দলে নিয়েছে তাকে, তবে সাকিবকে ঘিরে ওঠা বিতর্কের পর মোস্তাফিজ বলেছিলেন, দেশের হয়ে খেলাই প্রাধান্য পাবে তার কাছে। শেষ পর্যন্ত শ্রীলঙ্কায় টেস্ট সিরিজের দলে তিনি থাকবেন না, এমন বুঝাবুঝির পর অনাপত্তিপত্র পেয়েছেন তিনি। অবশ্য সাকিবের মতো তাকেও ফিরে আসতে হতে পারে শ্রীলঙ্কা বাংলাদেশে আসলে। 

    একাদশে সম্ভাবনা 

    বেন স্টোকস, জস বাটলার, জফরা আর্চার এবং আইপিএলের নিলামের নতুন রেকর্ড গড়া ক্রিস মরিস-- বিদেশী চারজনের স্লটে মোস্তাফিজকে ঢুকানোর সম্ভাবনা এমনিতে কম রাজস্থানের। তবে চোটের কারণে টুর্নামেন্টের শুরুর একটা অংশ মিস করতে পারেন আর্চার, সেক্ষেত্রে মরিসের সঙ্গে ডেথ বোলিংয়ের জন্য মোস্তাফিজের একাদশে আসার সম্ভাবনা জোরালোই। অবশ্য রাজস্থানের অপশন হিসেবে আছেন অস্ট্রেলিয়ান পেসার অ্যান্ড্রু টায়ও।

    আইপিএল রেকর্ড
     


    সূচি 

    রাজস্থান রয়্যালস
     
    ১২ এপ্রিল, বিপক্ষ পাঞ্জাব কিংস, মুম্বাই, রাত ৮টা
    ১৫ এপ্রিল, বিপক্ষ দিল্লি ক্যাপিটালস, মুম্বাই, রাত ৮টা
    ১৯ এপ্রিল, বিপক্ষ চেন্নাই সুপার কিংস, মুম্বাই, রাত ৮টা
    ২২ এপ্রিল, বিপক্ষ রয়্যাল চ্যালেঞ্জারস ব্যাঙ্গালোর,মুম্বাই, রাত ৮টা
    ২৪ এপ্রিল, বিপক্ষ কলকাতা নাইট রাইডার্স, মুম্বাই, রাত ৮টা
    ২৯ এপ্রিল, বিপক্ষ মুম্বাই ইন্ডিয়ানস, দিল্লি, বিকাল ৪টা
    ২ মে, বিপক্ষ সানরাইজারস হায়দরাবাদ, দিল্লি, বিকাল ৪টা
    ৫ মে, বিপক্ষ চেন্নাই সুপার কিংস, দিল্লি, রাত ৮টা
    ৮ মে, বিপক্ষ মুম্বাই ইন্ডিয়ানস, দিল্লি, রাত ৮টা
    ১১ মে, বিপক্ষ দিল্লি ক্যাপিটালস, কলকাতা, রাত ৮টা
    ১৩ মে, বিপক্ষ সানরাইজারস হায়দরাবাদ,কলকাতা, রাত ৮টা
    ১৬ মে, বিপক্ষ রয়্যাল চ্যালেঞ্জারস ব্যাঙ্গালোর, কলকাতা, বিকাল ৪টা
    ১৮ মে, বিপক্ষ কলকাতা নাইট রাইডার্স, বেঙ্গালুরু, রাত ৮টা
    ২২ মে, বিপক্ষ কিংস ইলেভেন পাঞ্জাব, বেঙ্গালুরু, রাত ৮টা

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন