• বাংলাদেশের শ্রীলঙ্কা সফর ২০২১
  • " />

     

    প্রথম টেস্টের বাংলাদেশ স্কোয়াডে নেই নাঈম, নতুন মুখ শরিফুল

    প্রথম টেস্টের বাংলাদেশ স্কোয়াডে নেই নাঈম, নতুন মুখ শরিফুল    

    শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের জন্য বাংলাদেশ স্কোয়াড থেকে বাদ পড়েছেন অফস্পিনার নাঈম হাসান, দলে নেওয়া হয়েছে তরুণ পেসার শরিফুল ইসলামকে। সিরিজ শুরুর ২৪ ঘন্টারও কম সময় ব্যবধানে প্রাথমিক স্কোয়াড থেকে চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করেছে বিসিবি।

    দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই টেস্টের দলেই ছিলেন নাঈম, দুই টেস্ট মিলিয়ে নিয়েছিলেন ৬ উইকেট। শ্রীলঙ্কায় প্রস্তুতি ম্যাচে এক ইনিংসে ১৬ ওভার বোলিং করে তিনি দিয়েছিলেন ৭২ রান। 

    এমনিতে শ্রীলঙ্কার মাটিতে স্পিন বেশ কার্যকর হলেও পাল্লেকেলের এই মাঠের রেকর্ড একটু আলাদা। এর আগে ৭ ম্যাচে স্পিনারদের ১২১ উইকেটের বিপরীতে এখানে পেসাররাও নিয়েছেন ৮২ উইকেট। 

    স্কোয়াডে সাকিবের অনুপস্থিতিতে স্পিন আক্রমণের নেতৃত্বে তাইজুল ইসলাম, সঙ্গে আছেন ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে ভাল পারফর্ম করা মেহেদি হাসান মিরাজ। শরিফুলকে নেওয়া হয়েছে আবু জায়েদ রাহি, এবাদত হোসেন, তাসকিন আহমেদের সঙ্গে পেসে আরেকটি অপশন হিসেবে। নিউজিল্যান্ডের সঙ্গে সীমিত ওভারে অভিষেক হয়েছিল শরিফুলের।

    বাংলাদেশ এ সফরে গিয়েছিল ২১ জনের প্রাথমিক স্কোয়াড নিয়ে। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু বলেছিলেন, শ্রীলঙ্কায় আন্তঃস্কোয়াড প্রস্তুতি ম্যাচের পর ঘোষণা করা হবে চূড়ান্ত স্কোয়াড। তবে সে ম্যাচের দুইদিন পর ঘোষণা করা হলো এটি।

    প্রাথমিক স্কোয়াড থেকে প্রথম টেস্টের জন্য নাঈম ছাড়া বাদ দেওয়া হয়েছে আরও ৫ জনকে- পেসার খালেদ আহমেদ, শহিদুল ইসলাম, মুকিদুল ইসলামের সঙ্গে অলরাউন্ডার শুভাগত হোম ও স্পিনার নুরুল হাসান সোহান।
     
    ১ম টেস্টর বাংলাদেশ স্কোয়াড
    মুমিনুল হক (অ), লিটন দাস, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহিম, তামিম ইকবাল, সাদমান ইসলাম, আবু জায়েদ রাহি, তাইজুল ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ, এবাদত হোসেন, সাইফ হাসান, ইয়াসির আলি রাব্বি, শরিফুল ইসলাম