• বাংলাদেশের শ্রীলঙ্কা সফর ২০২১
  • " />

     

    ডিমেরিট পয়েন্ট পেল বাংলাদেশ-শ্রীলঙ্কার প্রথম টেস্টের পিচ

    ডিমেরিট পয়েন্ট পেল বাংলাদেশ-শ্রীলঙ্কার প্রথম টেস্টের পিচ    

    বাংলাদেশ ও শ্রীলঙ্কার প্রথম টেস্টের পাল্লেকেলের উইকেটকে ‘বিলো অ্যাভারেজ’ বা ‘গড়পড়তার চেয়েও বাজে’ রেট করে একটি ডিমেরিট পয়েন্ট দিয়েছে আইসিসি। বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ম্যাচ রেফারি রঞ্জন মাদুগালের এ সিদ্ধান্ত জানিয়েছে আইসিসি। 

    পাল্লেকেলের উইকেট একটু সবুজাভ থাকলেও শেষ পর্যন্ত সেটি থেকে গিয়েছিল নিস্প্রাণ হয়েই। মাদুগালে বলেছেন তেমনই, “পাঁচদিনে পিচের প্রকৃতি বলতে গেলে বদলায়নি। ব্যাট-বলের সমতাও আসেনি ম্যাচ গড়ানোর সঙ্গে। পিচ ব্যাটিং-সহায়ক থেকে গেছে, ম্যাচে ১২৮৯ রান হয়েছে ১৭ উইকেটের বিনিময়ে, গড়ে প্রতি উইকেটে উঠেছে ৭৫.৮২ রান, যা অনেক বেশি। ফলে, আইসিসির গাইডলাইন অনুযায়ী আমি এটিকে ‘বিলো অ্যাভারেজ’ রেট করছি।” 

    আইসিসির পিচ ও আউটফিল্ড মনিটরিং প্রক্রিয়া অনুযায়ী, ‘খুব ভাল’, ‘ভাল’, ‘গড়পড়তা’-র পর আসে ‘গড়পড়তার চেয়েও বাজে’ রেটিং। এরপর আছে ‘বাজে’ এবং ‘অনপুযুক্ত’। পাল্লেকেলের পিচকে যে রেটিং দেওয়া হয়েছে, সেখান থেকেই ডিমেরিট পয়েন্ট শুরু হয়। 

    নিয়ম অনুযায়ী, ৫ বছরের সময় ব্যবধানে কোনো ভেন্যু ৫টি ডিমেরিট পয়েন্ট পেলে ১ বছর, ১০টি ডিমেরিট পয়েন্ট পেলে ২ বছরের জন্য আন্তর্জাতিক ক্রিকেট আয়োজনের অধিকার হারায়। 

    বৃহস্পতিবার একই ভেন্যুতেই হবে বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজের দ্বিতীয় টেস্ট।