• বাংলাদেশের শ্রীলঙ্কা সফর ২০২১
  • " />

     

    বোলারদের 'কষ্ট'টা বুঝতে পারেন বাংলাদেশ ব্যাটিং কোচ

    বোলারদের 'কষ্ট'টা বুঝতে পারেন বাংলাদেশ ব্যাটিং কোচ    

    ওটিস গিবসনকে বারবারই দেখা যাচ্ছিল টেলিভিশন ক্যামেরায়-- শরিফুল ইসলামকে বাউন্ডারি লাইনে কোনো একটা পরামর্শ দিলেন, এরপরই দিনের একমাত্র ব্রেকথ্রু দিলেন অভিষিক্ত পেসার। পাল্লেকেলেতে বাংলাদেশ বোলারদের সাফল্য ওই একটিই, গিবসনের হাসিও যে পুরোটা সময়জুড়ে ছিল, তাও না। প্রথম টেস্টে শুরুতে যা করেছিলেন বাংলাদেশ ব্যাটসম্যানরা, শ্রীলঙ্কা এবার ফিরিয়ে দিচ্ছে তা টসে জিতে ব্যাটিংয়ে নেমে। বাংলাদেশের ব্যাটিং কোচ হয়ে বোলারদের প্রতি প্রথম দিনশেষে ‘সহমর্মিতা’ই আছে শুধু তাই জন লুইসের। 

    “হতাশার ব্যাপার, তবে বোলারদের প্রতি সহমর্মিতা আমার। তাদের প্রচেষ্টার ত্রুটি ছিল না। বোলারদের জন্য তেমন কোনো সহায়তা ছিল না (এদিন)”, প্রথম দিনের খেলা শেষে বলেছেন লুইস। “আমরা সিরিজে পাঁচ বোলার খেলানোর সিদ্ধান্ত নিয়েছি। উইকেট দেখে মনে হচ্ছে, ভাল একটা সিদ্ধান্ত ছিল এটি। এখনও কন্ডিশন কঠিন। আবহাওয়া খুবই প্রতিকূল, খুবই গরম আসলে। যেভাবে বোলাররা নিজেদের কাজ করেছে, তাতে আমি মুগ্ধ। আমাদের পেসাররা কিন্তু তাদের ক্যারিয়ারের শুরুর ধাপে, তারা শিখছে সবসময়ই। তবে আমরা জিততে চাই, টেস্ট ম্যাচের ব্যাপারে শুধু শিখতে চাই না। তবে এমন দিনেও সামনে এগুনোর প্রেরণা নিতে পারি আমরা।” 

    দিনে বাংলাদেশ নিতে পেরেছে ১ উইকেটই, যদি শুরুর দিকেই পরে গিয়ে সেঞ্চুরি করা দিমুথ করুনারত্নের ক্যাচ ফেলেছিলেন নাজমুল হোসেন শান্ত। সেটি নিতে পারলে হয়তো বাংলাদেশের পজিশনটা থাকতে পারত একটু অন্যরকম। তবে সেক্ষেত্রেও ফিল্ডারদের একটু ‘ছাড়’ দিতে চান লুইস, “সমালোচনা তো চাইলে করতেই পারবেন। তবে খুব বেশি সুযোগও তো আসেনি। সত্যি বলতে, দুই টেস্টেই সুযোগ তৈরি করা কঠিন ছিল অনেক। তবে এমন উইকেটে বোলাররা সুযোগ তৈরি করলে সেসবের পুরো সদ্ব্যবহার করতে হবে।”

    “আমরা একটা দুইটা মিস করেছি আজ, নিশ্চিতভাবেই এটি আদর্শ কিছু না। তবে এমন না যে অনুশীলন বা মনযোগ বা চেষ্টায় ঘাটতি ছিল। এটার কারণ বোধহুয় এমন যে, এখানে আলোচ্য বিষয় মানুষ (যাদের ভুল হতে পারে)।” 

    পাল্লেকেলের প্রথম টেস্টের পিচ ডিমেরিট পয়েন্ট পেয়েছে আইসিসির কাছ থেকে। দ্বিতীয় টেস্টের প্রথম দিনের উইকেটেও বোলারদের কাছে ছিল না বলতে গেলে কিছুই। তবে লুইসের ধারণা, শ্রীলঙ্কানরাও চায় এ উইকেটে স্পিন ধরুক। আপাতত তাই উইকেট নিয়েও তেমন সমালোচনা করতে চান না তিনি, “আমি আসলে এখনই, প্রথম দিনই মন্তব্য করতে চাই না (পিচ নিয়ে)। যদি প্রথম টেস্টের মতো হয়, তাহলে সেটা টেস্টের জন্য আদর্শ নয়। ব্যাট-বলে আরেকটু সমতা লাগবে। যদি একটু ভাঙ্গে, স্পিনারদের সহায়তা করে পরে গিয়ে, তাহলে আপনি এটিকে দারুণ টেস্ট পিচ বলবেন। আমাদের আসলে অপেক্ষা করতে হবে।” 

    তবে চতুর্থ ও পঞ্চম দিনে গিয়ে এখানে টার্নের দেখা মিলবে, শ্রীলঙ্কার ব্যাটিং কোচ গ্রান্ট ফ্লাওয়ার বলেছেন এমনই, “সম্ভবত চতুর্থ বা পঞ্চম দিনে গিয়ে টার্ন পাওয়া যাবে, তবে এখনও এটা ব্যাটিংয়ের জন্য দারুণ উইকেট, যেহেতু বাউন্স আছে। তবে আমার এখনও মনে হয়, এ উইকেট প্রথম টেস্টের চেয়ে একটু বেশি দৃঢ়, ফলে দুই দলের বোলারদেরই ২০ উইকেট নিতে হলে খাটতে হবে অনেক।”