• ফর্মুলা ওয়ান
  • " />

     

    স্প্যানিশ গ্রাঁ প্রিঃ বার্সেলোনায় ৬০ ল্যাপ পর্যন্ত পিছিয়ে থেকেও জয় হ্যামিল্টনের

    স্প্যানিশ গ্রাঁ প্রিঃ বার্সেলোনায় ৬০ ল্যাপ পর্যন্ত পিছিয়ে থেকেও জয় হ্যামিল্টনের    

    বার্সেলোনা-কাতালুনিয়া সার্কিটে ৫০ ল্যাপ পর্যন্ত এগিয়ে থেকেও রেড বুলের ম্যাক্স ভারস্টাপেনকে হার মানতে হল মার্সিডিজের চমৎকার পিটস্টপ কৌশল এবং লুইস হ্যামিল্টনের ঠান্ডা মাথার ড্রাইভিং এর কাছে। বছরের ৪র্থ রেসে তৃতীয় জয় তুলে নিলেন বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন লুইস হ্যামিল্টন। 
    শনিবারের কোয়ালিফাইং এ ম্যাক্সকে পিছে ফেলে নিজের ১০০ তম পোল পজিশান অর্জন করেছিলেন হ্যামিল্টন। কিন্তু রেসের শুরুতেই ভারস্টাপেনের দারুণ আক্রমনাত্মক ড্রাইভিং এ পিছিয়ে পড়েন হ্যামিল্টন। ৩০তম ল্যাপের সময় প্রথমে পিটে যায় ভারস্টাপেনের রেড বুল। রেড বুলের অন্য রেসার সার্জিও পেরেজ ঠিক পিছেই থাকায় মার্সিডিজ হ্যামিল্টনকে পিটে নেয় আরো চার ল্যাপ পরে। রেসের ২৪ ল্যাপ বাকি থাকতেই মার্সিডিজ টিম সবাইকে অবাক করে দিয়ে হ্যামিল্টনকে দ্বিতীয় পিটস্টপের জন্য ডাকে। হ্যামিল্টন যখন পিট থেকে বের হন তখন ভারস্টাপেনের সাথে তাঁর ব্যবধান ২২.৪ সেকেন্ডের। রেসের পর মার্সিডিজ টিম প্রিন্সিপাল তোতো উলফ বলেছেন, মার্সিডিজের অ্যানালিস্ট দলের হিসেবে নতুন টায়ারে হ্যামিল্টন শেষ ল্যাপে গিয়ে ভারস্টাপেনকে ওভারটেইক করতে পারবেন বলে তাঁরা হিসেব করে রেখেছিলেন, এজন্যই ঝুঁকিটা নেওয়া। তবে অ্যানালিস্টদের ভুল প্রমাণ করে ৬ ল্যাপ বাকি থাকতেই হ্যামিল্টন ওভারটেইক করেন ভারস্টাপেনকে এবং প্রায় ১৫ সেকেন্ডের ব্যবধানে জিতে নেন স্প্যানিশ গ্রাঁ প্রি। এটা ছিল হ্যামিল্টনের ৯৮তম গ্রাঁ প্রি জয়। এ বছরের চ্যাম্পিয়নশিপে দ্বিতীয় স্থানে থাকা ম্যাক্স ভারস্টাপেন থেকে তিনি এগিয়ে গেছেন ১৮ পয়েন্টের ব্যবধানে। যথারীতি তৃতীয় স্থানে শেষ করেছেন হ্যামিল্টনের মার্সিডিজ সতীর্থ ভ্যালটেরি বোটাস। 


    মাঝমাঠের যুদ্ধে অবশ্য ফেরারির শার্ল লেক্লের বেশ একাই পড়ে গিয়েছিলেন। রেসের শুরুর দিকে বোটাসের সাথে টক্কর দিয়েছেন বেশ, কিন্তু শেষ পর্যন্ত বেশ ব্যবধানেই চতুর্থ হয়েছেন। তাঁর পেছনে শেষ করেছেন রেড বুলের চেকো পেরেজ, ম্যাকলারেনের ড্যানিয়েল রিকার্ডো, অপর ফেরারি ড্রাইভার কার্লোস সাইঞ্জ এবং ম্যাকলারেনের ল্যান্ডো নরিস। গোটা রেসেই প্রাক্তন ম্যাকলারেন সতীর্থ কার্লোস সাইঞ্জের সাথে ল্যান্ডো নরিসের বেশ একটা জমজমাট লড়াই দেখা গিয়েছে। তবে স্প্যানিশ গ্রাঁ প্রিতে শেষ মুহূর্তের টায়ারের ঝামেলায় পড়ে পয়েন্ট নিত ব্যর্থ হয়েছেন প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন এবং এই মৌসুমের একমাত্র স্প্যানিশ ড্রাইভার ফার্নান্দো আলোন্সো। 
    আগামী সপ্তাহেই বিখ্যাত মোনাকো সার্কিটে ফিরবে ফরমুলা ওয়ান। এই বছরের চারটির মাঝে তিনটি রেসেই হ্যামিল্টন এবং ভারস্টাপেনের হাড্ডাহাড্ডি লড়াই দেখা গিয়েছে, মোনাকোও কি এমন উত্তেজনা বয়ে আনবে কিনা সেটা বলে দেবে সময়ই।