• ফর্মুলা ওয়ান
  • " />

     

    মোনাকো গ্রাঁ প্রিঃ মোনাকোর জয়ে হ্যামিল্টনকে টপকে শীর্ষে ভারস্টাপেন

    মোনাকো গ্রাঁ প্রিঃ মোনাকোর জয়ে হ্যামিল্টনকে টপকে শীর্ষে ভারস্টাপেন    

    মার্সিডিজের ভুলে যাওয়ার মত একটা দিনে রেড বুলের হয়ে ম্যাক্স ভারস্টাপেন নার্ভ ঠান্ডা রেখে জিতে নিলেন নিজের প্রথম মোনাকো গ্রাঁ প্রি শিরোপা। এর আগে মোনাকোতে ম্যাক্স পোডিয়ামও পান নি। পোল পজিশানে থেকেও ফেরারির শার্ল লেক্লেরের রেস শুরু করতে না পারার বেদনাটা ভুলিয়েছেন ফেরারির অপর ড্রাইভার কার্লোস সাইঞ্জ, তিনি শেষ করেছেন ভারস্টাপেনের পিছেই। 


    শনিবারের কোয়ালিফাইংয়ে দারুণ পারফরম্যান্সে নিজের হোম ট্র্যাক মোনাকোতে পোল পজিশান জিতে নেন ফেরারির শার্ল লেক্লের। কোয়ালিফাইংয়ের শেষে ক্র্যাশ করে যদিও সবাইকে ভয় পাইয়ে দিয়েছিলেন; কিন্তু তাঁর জন্য আর দুঃসংবাদ অপেক্ষা করে ছিল রেস ডে’তে। রেস শুরু হওয়ার আগের ওয়ার্ম আপ ল্যাপেই লেক্লের টের পান তাঁর ফেরারির গিয়ারবক্স ঝামেলা করছে। ফেরারির মেকানিকরা পরীক্ষা করে মত দেন যে রেস শুরু হওয়ার আগে এই সমস্যার সমাধান করা সম্ভব নয়। অগত্যা পোল পজিশান থাকা সত্ত্বেও রেস শুরু হওয়ার আগেই রেস থেকে সরে দাঁড়াতে হয় লেক্লেরকে। প্রথম গ্রিডে শুরু করেন রেড বুলের ম্যাক্স ভারস্টাপেন এবং মার্সিডিজের ভ্যালটেরি বোটাস। বাজে কোয়ালিফাইংয়ের কারণে বিশ্বচ্যাম্পিয়ন লুইস হ্যামিল্টন শুরু করেন তৃতীয় সারি থেকে। রেসের শুরু থেকেই দারুণ আক্রমনাত্মক ড্রাইভে ম্যাক্স ভারস্টাপেন দখল করে নেন শীর্ষস্থান। তবে বোটাস, সাইঞ্জও একেবারে গায়ে গায়ে লেগেই ছিলেন। মোনাকো গ্রাঁ প্রি যারা আগে দেখেছেন তারা ভাল করেই জানেন যে, এই ট্র্যাকে ওভারটেইক করার জায়গা নেই বললেই চলে। কাজেই রেসের ফলাফল নির্ভর করে সামনে থাকা ড্রাইভারের ভুল না করা এবং টিমের পিট স্টপ কৌশলের উপর। ২৯ ল্যাপের সময় হ্যামিল্টন পিট করেন, উদ্দেশ্য ছিল তার থেকে এগিয়ে থাকা আলফাটাওরির পিয়ের গ্যাসলির আগে বের হয়ে আসা। সেটা তো তিনি পারেনই নি বরঞ্চ পরে পিট করে দারুণ পিট কৌশলের কারণে অ্যালপিনের সেবাশ্চিয়ান ভেটেলও হ্যামিল্টনকে ফেলে এগিয়ে যান একটা পর্যায়ে। অন্যদিকে রেড বুলের অপর রেসার সার্জিও পেরেজ রেসের শুরু দিকে ৯ম অবস্থানে থাকলেও চমৎকার ড্রাইভ এবং দারুণ পিট কৌশলের কারণে হ্যামিল্টনের থেকে ৫ ল্যাপ পরে পিট করেও রেস শেষ করেন ৪র্থ অবস্থানে। 



    সবচেয়ে বড় দুর্ভাগ্যজনক ঘটনা অপেক্ষা করছিল অবশ্য মার্সিডিজের ভ্যালটেরি বোটাসের জন্য। পিটের আগ পর্যন্তই ম্যাক্স ভারস্টাপেন থেকে ৪ সেকেন্ডের দুরত্বে ২য় অবস্থানে ছিলেন তিনি। মার্সিডিজ বোটাসকে পিট করায় ম্যাক্সের আগেই। কিন্তু পিটস্টপে মেকানিকরা টের পান বোটাসের সামনের চাকার একটি নাট জ্যাম হয়ে আছে, চাকা আর খোলা সম্ভব হয় নি। পিট লেইন থেকেই রেস থেকে অবসর নিতে বাধ্য হন বোটাস। রেসের শীর্ষ তিনজন - ভারস্টাপেন, সাইঞ্জ এবং নরিস প্রায় নিখুঁত রেস করেছেন। এরা তিনজনই ৭ম স্থান পর্যন্ত সবার থেকে এক ল্যাপ এগিয়ে ছিলেন। এই জয়ের মাধ্যমে ফরমুলা ওয়ানের ড্রাইভারস চ্যাম্পিয়নশিপে হ্যামিল্টন থেকে ৪ পয়েন্ট এগিয়ে শীর্ষস্থানে চলে এলেন ম্যাক্স ভারস্টাপেন। একই সাথে কন্সট্রাক্টর চ্যাম্পিয়নশিপে মার্সিডিজ থেকে ১ পয়েন্ট এগিয়ে শীর্ষস্থানে চলে এল রেড বুল টিম। 


    দুই সপ্তাহ পর বাকুতে আজারবাইজান গ্রাঁ প্রি দিয়ে ফিরবে ফরমুলা ওয়ান। মার্সিডিজ ও লুইস হ্যামিল্টনের একচ্ছত্র আধিপত্যে যে ভাগটা বসিয়েছেন ম্যাক্স ভারস্টাপেন ও রেড বুল, সেটা কতদূর গড়াবে তা সময়ই বলে দেবে।