• শ্রীলঙ্কার বাংলাদেশ সফর ২০২১
  • " />

     

    আইসিসি র‍্যাঙ্কিংয়ের দুইয়ে উঠলেন মিরাজ

    আইসিসি র‍্যাঙ্কিংয়ের দুইয়ে উঠলেন মিরাজ    

    আইসিসি প্লেয়ার র‍্যাঙ্কিংয়ের দুইয়ে উঠে এসেছেন মেহেদি হাসান মিরাজ। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম দুই ম্যাচের পারফরম্যান্সের পর বোলার র‍্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়েছেন সিরিজের শুরুতে পাঁচে থাকা মিরাজ।

    সাকিব আল হাসান ও আব্দুর রাজ্জাকের পর মাত্র তৃতীয় বাংলাদেশী বোলার হিসেবে আইসিসি র‍্যাঙ্কিংয়ের শীর্ষ দুইয়ে উঠলেন এই অফস্পিনার। এর আগে ২০০৯ সালে আইসিসি বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে উঠেছিলেন সাকিব, সে বছর ওয়ানডে অলরাউন্ডারের শীর্ষে ওঠার পর। রাজ্জাক ওয়ানডে বোলারদের র‍্যাঙ্কিংয়ে দুইয়ে উঠেছিলেন ২০১০ সালে। 



    প্রথম ম্যাচে ৩০ রানে ৪ উইকেটের পর দ্বিতীয় ম্যাচে ২৮ রানে ৩ উইকেট নিয়েছেন মিরাজ, যথাক্রমে ৩ ও ২.৮০ ইকোনমি রেটে। এ পারফরম্যান্সে মিরাজ টপকে গেছেন জাসপ্রিত বুমরাহ, ম্যাট হেনরি ও মুজিব উর রহমানকে। মিরাজের রেটিং এখন ৭২৫, তার ওপরে থাকা ট্রেন্ট বোল্টের রেটিং ৭৩৭। ফলে তৃতীয় ম্যাচের পর শীর্ষে ওঠার সম্ভাবনাও আছে তার ভালভাবেই। 

    মিরাজের দুইয়ে ওঠার দিনে শীর্ষ দশে উঠেছেন মোস্তাফিজুর রহমানও। ৩৪ রানে ৩ ও ১৬ রানে ৩ উইকেটের পারফরম্যান্সে আট ধাপ এগিয়ে নয়ে উঠে এসেছেন এই বাঁহাতি পেসার। এটি অবশ্য তার ক্যারিয়ারসেরা পজিশন নয়, ২০১৮ সালে তিনি উঠেছিলেন পাঁচ নম্বরে। 

    তবে ক্যারিয়ারসেরা র‍্যাঙ্কিংয়ে পৌঁছেছেন মুশফিকুর রহিম। প্রথম দুই ওয়ানডেতেই ম্যাচসেরা হয়েছেন তিনি, প্রথম ম্যাচে ৮৪ রানের পর দ্বিতীয় ম্যাচে করেছেন সেঞ্চুরি। চার ধাপ এগিয়ে এখন ১৪ নম্বরে আছেন তিনি। দুই ম্যাচেই যার সঙ্গে বড় জুটি গড়েছিলেন মুশফিক, সেই মাহমুদউল্লাহ দুই ধাপ এগিয়ে এখন আছেন ৩৮ নম্বরে। 

    এছাড়া অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে আগে থেকেই আছেন সাকিব, তবে প্রথম দুই ম্যাচের পর রেটিং হারিয়েছেন তিনি। ৪০৮ নিয়ে সিরিজ শুরু করা তার রেটিং এখন ৩৯৬।