• ফর্মুলা ওয়ান
  • " />

     

    অস্ট্রিয়ান গ্রাঁ প্রিঃ ম্যাক্স পারফরমেন্সে ভারস্টাপেনের টানা ৩য় জয়

    অস্ট্রিয়ান গ্রাঁ প্রিঃ ম্যাক্স পারফরমেন্সে ভারস্টাপেনের টানা ৩য় জয়    

    ব্যাপারটা অনুমিতই ছিল। সকল অনুমানকে সত্য প্রমাণ করে দারুণ প্রতাপের সাথে রেড বুলের হোম ট্র্যাক রেড বুল রিং এ এক সপ্তাহের ব্যবধানে দ্বিতীয় রেস জিতে অস্ট্রিয়ান গ্রাঁ প্রির শিরোপা ঘরে নিলেন ম্যাক্স ভারস্টাপেন। গত ৫ রেসে ৪ জয়ে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন লুইস হ্যামিল্টনের সাথে তাঁর পয়েন্টের ব্যবধান এখন ৩২। 
    আগের দিন কোয়ালিফাইং এ প্রায় ১ সেকেন্ডের ব্যবধানে চতুর্থ হয়েছিলেন ৭ বারের বিশ্বচ্যাম্পিয়ন মার্সিডিজ ড্রাইভার লুইস হ্যামিল্টন। রেস ডেতেও তাঁর অস্ট্রিয়ান গ্রাঁ প্রি শেষ হল চতুর্থ হওয়ার হতাশায়। রেসের শুরু থেকে শেষ পর্যন্ত একাই ছড়ি ঘুরিয়েছেন রেড বুলের ডাচ ড্রাইভার ম্যাক্স। পোল পজিশান থেকে শুরু করে প্রতি ল্যাপে শীর্ষে থাকা,  দ্রুততম ল্যাপের তকমা সহ শীর্ষে থেকে রেস জেতা - এ ধরনের প্রতাপের সাথে জয় অনেকদিন পর্যন্ত কেবল হ্যামিল্টনই দেখিয়েছেন। রেসের শুরু থেকে শেষ পর্যন্ত কোন পর্যায়েই ম্যাক্স ভারস্টাপেনের সাথে তার পিছে থাকা ম্যাকলারেনের ল্যান্ডো নরিস এবং মার্সিডিজের দুই ড্রাইভার বোটাস এবং হ্যামিল্টন প্রতিদ্বন্দ্বিতা তৈরী করতে পারেন নি। ম্যাকলারেনের ব্রিটিশ ড্রাইভার ল্যান্ডো নরিস ২য় থেকে রেস শুরু করেন। ১১তম ল্যাপে রেড বুলের সার্জিও পেরেজের সাথে রেষারেষিতে ট্র্যাক থেকে ছিটকে যান পেরেজ এবং এজন্য নরিসকে গুণতে হয় ৫ সেকেন্ডের পেনাল্টি। এরপরও দারুণ ড্রাইভিং এ ৩য় হয়ে রেস শেষ করেছেন তরুণ ল্যান্ডো। রেসের মাঝামাঝি হ্যামিল্টন ওভারটেইক করেছিলেন ল্যান্ডোকে কিন্তু শেষ পর্যায়ে ফ্লড় দ্যামেজের কারণে প্রতিযোগিতায় টিকতে পারেন নি হ্যামিল্টন। রেসের শেষ প্রান্তে ল্যান্ডো হ্যামিল্টনকে পিছে ফেলে দখল করেন পোডিয়ামে নিজের অবস্থান। ড্রাইভার অফ দা ডে’র খেতাবটাও গেছে ল্যান্ডোর হাতেই। মার্সিডিজের অপর ড্রাইভার ভ্যালটেরি বোটাস প্রায় গোটা রেসেই ২য় বা ৩য় অবস্থানে ছিলেন। হ্যামিল্টনের গাড়ির ফ্লোর ড্যামেজের পর বোটাসকে অনুমতি দেওয়া হয় হ্যামিল্টনকে ওভারটেইক করে ভারস্টাপেনকে চ্যালেঞ্জ করবার। চ্যালেঞ্জ করতে না পারলেও ২য় অবস্থান ধরে রেখেছেন মার্সিডিজের ফিনিশ এই ড্রাইভার। ওদিকে পেরেজ শুরুতেই ট্র্যাক থেকে ছিটকে গিয়ে পরে ফিরে আসার চেষ্টাতে টুকটাক সংঘর্ষে জড়িয়েছেন ফেরারির লেক্লেরের সাথে, এতে তাকে ১০ সেকেন্ডের পেনাল্টি করা হয়েছে। তবুও পেরেজ শেষ করেছেন ৬ষ্ঠ হয়েই।



    মিডফিল্ডে অবশ্য গোটা রেস ধরেই বেশ উত্তেজনা ছিল। ফেরারি সাইঞ্জ এবং লেক্লেরের সাথে প্রায় গোটা রেসই কঠিন লড়াই করেছেন ম্যাকলারেনের ড্যানিয়েল রিকার্ডো এবং রেড বুলের সার্জিও পেরেজ। হ্যামিল্টনের পিছে রেস শেষ করেন সাইঞ্জ, রিকার্ডো, পেরেজ এবং লেক্লের। ওদিকে উইলিয়ামসের জর্জ রাসেল একদম রেসের অন্তিম মুহূর্তে গিয়ে উইলিয়ামসের হয়ে প্রথম ফরমুলা ওয়ান পয়েন্টের সুযোগ হারান প্রাক্তন বিশ্ব চ্যাম্পিয়ন ফার্নান্দো আলোন্সোর কাছে। আলফাটাওরির পিয়ের গ্যাসলি এবং আল্পিন-রেনোঁর আলোন্সো শেষ করেন ৯ ও ১০ হয়ে। 
    রেস শেষে হ্যামিল্টন স্বীকার করে নিয়েছেন ভারস্টাপেন এবং রেড বুল চ্যাম্পিয়নশিপ জেতার রাস্তাতেই হাঁটছেন। দুই সপ্তাহের একটা বিরতির পর ফরমুলা ওয়ান ফিরবে লুইস হ্যামিল্টনের হোম ট্র্যাক এবং তাঁর সবচেয়ে ফেভারিট ট্র্যাক সিলভারস্টোন সার্কিটে ব্রিটিশ গ্রাঁ প্রি দিয়ে। মার্সিডিজ এবং হ্যামিল্টন যদি সিলভারস্টোণে ঘুরে দাঁড়াতে না পারেন তবে হয়ত ধরে নিতেই হবে এবারের চ্যাম্পিয়নশিপ যাচ্ছে ম্যাক্স ভারস্টাপেনের হাতেই।