• অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফর ২০২১
  • " />

     

    জুলাইতে আইসিসির সেরা তিনের সংক্ষিপ্ত তালিকায় সাকিব

    জুলাইতে আইসিসির সেরা তিনের সংক্ষিপ্ত তালিকায় সাকিব    

    আইসিসি আজ তাদের প্লেয়ার অফ দ্যা মান্থ পুরস্কারের জন্য জুলাই মাসের মনোনীতদের নাম ঘোষণা করেছে। সেখানে পুরুষদের তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশের সাকিব আল হাসান। এছাড়াও তালিকায় আছেন অস্ট্রেলিয়ার মিচেল মার্শ আর ওয়েস্ট ইন্ডিজের হেইডেন ওয়ালশ জুনিয়র। 

    জুলাই মাসের পুরোটা জুড়েই বাংলাদেশ খেলেছে জিম্বাবুয়ের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ। সেখানে ওয়ানডে সিরিজে সাকিব ছিলেন সর্বোচ্চ উইকেটশিকারি। দ্বিতীয় ম্যাচে খাদের কিনারা থেকে বাংলাদেশকে উদ্ধার করে ৯৬* রানের ইনিংস খেলে বাংলাদেশকে এনে দিয়েছিলেন জয়। ওয়ানডে সিরিজের সেরা খেলোয়াড়ও হয়েছিলেন তিনিই। সব ফরম্যাট মিলিয়ে রেকর্ড ১৫তম বার এই পুরস্কার জিতে ইতিহাসের সর্বোচ্চ সিরিজসেরার পুরস্কার জেতার তালিকায় তিনি উঠে এসেছেন তিনে। পুরো সফরেই তার দারুণ অলরাউন্ড সাফল্যের বদৌলতেই তিনি আইসিসির এই পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন। 

     

    এক নজরে সাকিবের জুলাই মাসের পারফর্ম্যান্স:

     

    টেস্ট:

    রান: ৩

    উইকেট: ৫

    ওয়ানডে: 

    রান: ১৪৫ (৭২.৫ গড়ে)

    উইকেট: ৮ (১৪.৭৫ গড়ে)

    টি-টোয়েন্টি:

    রান: ৩৭

    উইকেট: ৩

    তালিকার বাকি দুইজন ৩টি ওয়ানডে ও ৫ টি-টোয়েন্টিতে একে অপরের মুখোমুখি হয়েছিলেন। টি-টোয়েন্টি সিরিজে মিচেল মার্শ ১৫২.০৮ স্ট্রাইক রেটে করেছেন ২১৯ রান আর ৬.৯৬ ইকোনমি রেটে নিয়েছেন ৮ উইকেট। সিরিজে অস্ট্রেলিয়ার সর্বোচ্চ রানসংগ্রাহক ও সর্বোচ্চ উইকেটশিকারিও তিনিই ছিলেন। অন্যদিকে টি-টোয়েন্টি সিরিজে ১২ উইকেট নিয়ে হেইডেন ওয়ালশ জুনিয়র ছিলেন সিরিজের সর্বোচ্চ উইকেটেশিকারি ও সিরিজ-সেরা। ওয়ানডে সিরিজেও ৭ উইকেট নিয়ে তিনি ছিলেন ওয়েস্ট ইন্ডিজের সর্বোচ্চ উইকেটশিকারি।

    তালিকার বাকি দুইজনের সাথে সাকিবের লড়াইটা তাই হবে হাড্ডাহাড্ডি। অবশ্য বিজয়ী নির্বাচিত হবে দর্শকদের ভোটে। তাই আপনার কাছে সাকিবকে যোগ্য মনে হলে আইসিসির অফিশিয়াল সাইটে গিয়ে সাকিবকে ভোট দিয়ে আসতে পারেন। এর আগে মে মাসে বাংলাদশের হয়ে প্রথম এই পুরস্কার জিতেছিলেন মুশফিকুর রহিম। দ্বিতীয় বাংলাদেশি হিসেবে তাই সাকিবের সামনে এখন হাতছানি ২০২১ সাল থেকেই চালু হওয়া এই পুরস্কার জেতার।