• অন্যান্য
  • " />

     

    ইউরোপিয়ান ফুটবল সপ্তাহ: ভিনির শেষের জাদু, রোনালদোকে নিয়ে বিভ্রান্তি ও ফ্রেঞ্চ লিগে গণ্ডগোল

    ইউরোপিয়ান ফুটবল সপ্তাহ: ভিনির শেষের জাদু, রোনালদোকে নিয়ে বিভ্রান্তি ও ফ্রেঞ্চ লিগে গণ্ডগোল    

    ইউরোপিয়ান ফুটবলের আরেকটু জমজমাট সপ্তাহ গেল আজ। বার্সেলোনা-রিয়াল হোঁচট খেয়েছে এই সপ্তাহে। সিরি আ শুরু হয়েছে, ক্রিশ্চিয়ানো রোনালদো সেখানে ছিলেন মূল আলোচনায়। প্রিমিয়ার লিগে চেলসি-লিভারপুল ছুটছে, স্মরণীয় অভিষেক হয়েছে রোমেলু লুকাকু। আর ফ্রেঞ্চ লিগে পিএসজির জয়ের মধ্যে সবচেয়ে বড় খবর দর্শকের হাঙ্গামায় মার্শেই-নিসের ম্যাচ পরিত্যক্ত হয়ে যাওয়া।

     

    লা লিগায় নাটক

    শনিবার বার্সেলোনা বিলবাওয়ের কাছে পয়েন্ট হারানোর পর নাটক হয়েছে রিয়ালের ম্যাচে। লেভান্তে দুইবার এগিয়ে গিয়েছিল, কিন্তু দুবারই সমতা ফিরিয়েছে রিয়াল। শেষ পর্যন্ত ছয় গোলের থ্রিলারটা শেষ হয়েছে ৩-৩ গোলে। শুরুতে অবশ্য এগিয়ে গিয়েছিল রিয়ালই। ৫ মিনিটেই গ্যারেথ বেল গোল পেয়েছিলেন, ২০১৯ সালের সেপ্টেম্বরের পর এটা লা লিগায় তার প্রথম গোল। আর ২০২০ সালের পর প্রথম গোল পেলেন রিয়ালের হয়ে। এরপর ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের কাছে নিয়ে নেয় রিয়াল। কিন্তু দ্বিতীয়ার্ধেই ম্যাচে ফিরে আসে লেভান্তে। মার্তির গোলে সমতা ফেরানোর পর কাম্পানার গোলে এগিয়ে যায়। এরপর ভিনিসিয়াস রিয়ালের হয়ে সমতা ফিরিয়েছিলেন, কিন্তু সুয়ারেজ পিয়ারের গোলে আরেক দফা এগিয়ে যায় লেভান্তে। কিন্তু ৮৪ মিনিটে কর্নার থেকে আক্রমণের পর ডান পায়ের দারুণ এক ফিনিশে ভিনিসিয়াস আবার গোল করেন। তার আগের দিন বার্সাও ডিপাইয়ের গোলে ড্র করেছিল বিলবাওয়ের সাথে। বার্সা-রিয়াল পয়েন্ট হারানোয় লাভ হয়েছে অ্যাটলেটিকোর। দুই ম্যাচ জিতে তারা আছে পয়েন্ট তালিকার সবার ওপরে।

    রোনালদোকে নিয়ে বিভ্রান্তি

    উদিনেসের সঙ্গে ম্যাচের একাদশে নেই ক্রিশ্চিয়ানো রোনালদো। জুভেন্টাসের এক আনুষ্ঠানিক বার্তায় বলা হলো, রোনালদো নিজেকে প্রথম একাদশে না রাখার জন্য অনুরোধ করেছেন। ইতালিয়ান সংবাদমাধ্যম জানাল, রোনালদো নিজের ভবিষ্যত এখনো দেখছেন না জুভেন্টাসে। সেজন্যই একাদশে থাকতে চাননি। এত কিছু হয়ে গেল ম্যাচ শুরুর আগেই। এর মধ্যেই জুভেন্টাসের ডিরেক্টর পাভেল নেদভেদ বিবৃতি দিলেন, রোনালদো কোথাও যাচ্ছেন না, থাকছেন তুরিনেই।

    কিন্তু ম্যাচের তখনো বাকি ছিল নাটক। দিবালা ও কুয়াদ্রাদোর গোলে এগিয়ে যাওয়ার পর জুভেন্টাসের সহজ জয় হয়তো দেখছিলেন আলেগ্রি। কিন্তু ৫১ মিনিটে পেরেইরা ও ৮৪ মিনিতে দেলেফুর গোলে সমতায় ফেরে জুভেন্টাস। রোনালদো বেঞ্চ থেকে নেমেছিলেন, যোগ করা সময়ে হেড করে গোলও করেছিলেন। সেটার পর জার্সি খুলে উদযাপনও করে ফেলেছিলেন। কিন্তু ভিএআরে অফসাইডের জন্য বাতিল হয়ে যায় গোল, উলটো জার্সি খুলে হলুদ কার্ড খেয়ে যান রোনালদো। জুভেন্টাস না পারলেও ইন্টার মিলান তার আগের দিন বড় জয়ে পয়েন্ট তালিকায় সবার ওপরেই আছে।

    ফ্রেঞ্চ লিগে গণ্ডগোল

    লিওনেল মেসি মাঠে নামেননি এই সপ্তাহে, নামেননি নেইমারও। তবে এমবাপে-ইকার্দিতে জিততে সমস্যা হয়নি পিএসজির। ফ্রেঞ্চ লিগের বড় ঘটনা হয়েছে কাল, দর্শকের হাঙ্গামায় পণ্ডই হয়ে গেছে নিস আর মার্শেইয়ের ম্যাচ। গণ্ডগোলটা হয়েছিল দ্বিতীয়ার্ধে, যখন গ্যালারি থেকে উড়ে আসা একটি বোতল মার্শেইয়ের দিমিত্রি পায়েতের মাথায় লাগে। বোতলটা আবার গ্যালারির দিকে ফিরিয়ে দেন তিনি, তাতে খেপে ওঠে নিস সমর্থকেরা। মাঠে চলে আসার চেষ্টা করে, তাদের সামলাতে হিমশিম খেতে হয় নিরাপত্তাকর্মীদের। দুই দলের খেলোয়াড়েরা ভেতরে চলে যান। এরপর নিসের ফুটবলাররা আবার খেলার জন্য মাঠে ফিরে এলেও মার্শেই ফেরেনি। ফলে ম্যাচটা পরিত্যক্তই হয়ে যায়। ১-০ গোলে তখন এগিয়ে ছিল নিস।

    লুকাকুর অভিষেক

    প্রিমিয়ার লিগে এই সপ্তাহে বড় ঘটনা ছিল লুকাকুর অভিষেক। ইন্টার থেকে ১২০ মিলিয়ন পাউন্ডে আসার পর কাল প্রথম মাঠে নেমেছিলেন, লন্ডন ডার্বিতে ১৫ মিনিটেই গোল করে দিনটা স্মরণীয় করে রেখেছেন। ম্যাচটা ২-০ গোলে জিতেছে চেলসি, লিভারপুলের সঙ্গে পয়েন্ট তালিকার ওপরের দিকে আছে তারা। ম্যান সিটি নরউইচকে উড়িয়ে জয়ে ফিরলেও সাউদাম্পটনের সাথে ড্র করে পিছিয়ে পড়েছে ম্যানচেস্টার ইউনাইটেড।

    বায়ার্নের জয়

    জার্মান লিগে ডর্টমুন্ড হোঁচট খেলেও কোলনের বিপক্ষে পিছিয়ে পড়েও জয় পেয়েছে বায়ার্ন।