• ফর্মুলা ওয়ান
  • " />

     

    রাশিয়ান গ্রাঁ প্রিঃ বৃষ্টিভেজা সোচিতে ভাগ্য আর অভিজ্ঞতার বরাতে হ্যামিল্টনের ১০০তম জয়

    রাশিয়ান গ্রাঁ প্রিঃ বৃষ্টিভেজা সোচিতে ভাগ্য আর অভিজ্ঞতার বরাতে হ্যামিল্টনের ১০০তম জয়    

    রেস বা কোয়ালিফাইং কোন ক্ষেত্রেই এগিয়ে ছিলেন না লুইস হ্যামিল্টন, কিন্তু ফরচুন ফেভারস দা ব্রেভ - কথকতাটার মূর্তিমান প্রমাণ হয়ে রেসের অন্তিম মুহূর্তে ল্যান্ডো নরিসের ভুলের সুবাদে বৃষ্টিস্নাত সোচিতে তিনি পেয়ে গেলেন বহুল প্রত্যাশিত ১০০তম গ্রাঁ প্রি জয়। ফরমুলা ওয়ানের ইতিহাসের প্রথম ড্রাইভার হিসেবে এই মাইলফলক ছুঁলেন মার্সিডিজের এই ব্রিটিশ ড্রাইভার। এই জয়ের বদৌলতে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন লুইস হ্যামিল্টন তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী রেড বুলের ম্যাক্স ভারস্টাপেনের থেকে ২.৫ এগিয়ে গিয়ে এখন শীর্ষে। 

    কোয়ালিফাইং এর দিনও সোচিতে ছিল তুমুল বৃষ্টি। ট্র্যাকের অবস্থা এতটাই খারাপ ছিল যে ম্যাক্স ভারস্টাপেন, শার্ল লেক্লেরের মত রেসাররা বিপজ্জনক রেসিং কন্ডিশনের কারণে ল্যাপই শেষ করেন নি। এ কারণে ম্যাক্স রেস শুরু করেছেন একেবারে সবার শেষ অবস্থান থেকে। কোয়ালিফাইং এর চমক ছিল ম্যাকলারেনের ল্যান্ডো নরিসের ক্যারিয়ারের প্রথম পোল পজিশান। রেস ডে তেও সোচিতে বৃষ্টি বাগড়া বাঁধাচ্ছিল। তবে ফরমুলা ওয়ানের ভক্তরা জানেন, বৃষ্টি মানেই জমজমাট রেস। এবং তাতে একটুকুও ভুল হয় নি, বৃষ্টিটা এসেছে রেসের আর মাত্র ৫ ল্যাপ যখন বাকি তখন। এর আগ পর্যন্ত শুরু থেকেই সবার সামনে ছিলেন নরিস। হ্যামিল্টন চতুর্থ থেকে শুরু করেও অভিজ্ঞতার বলে ২য় অবস্থানে উঠে এসে নরিসের থেকে অল্প ব্যবধানেই ছিলেন। নরিসের একটামাত্র ভুল করার অপেক্ষায় ছিলেন হ্যামিল্টন আর সেই ভুলটা এল বৃষ্টির সাথে সাথেই। বৃষ্টি শুরু হওয়ার ৩০ সেকেন্ডের মাথাতেই মার্সিডিজ টিম হ্যামিল্টনকে পিট করিয়ে ওয়েট টায়ারে চেঞ্জ করে দেয়। ওদিকে নরিসকে তার টিম পিটের ব্যাপারে জিজ্ঞাসা করলে তিনি ট্র্যাকেই থাকার ইচ্ছে প্রকাশ করেন। এই সিদ্ধান্তটাই কাল হয়ে দাঁড়ায় ম্যাকলারেনের এই তরুণ ব্রিটিশ ড্রাইভারের জন্য। বৃষ্টির মাত্রা বাড়ায় ট্র্যাকের গ্রিপ কমে যাচ্ছিল, একটা কর্নার নিতে গিয়ে নরিস ছিটকে যান ট্র্যাক থেকে এবং এই সুযোগ নিয়ে হ্যামিল্টন দখল করে নেন শীর্ষস্থান। এর পর নরিস পিট করতে বাধ্য হন এবং তাতে পোডিয়াম পজিশান থেকে ছিটকে গিয়ে শেষ পর্যন্ত ৭ম হয়েই সন্তুষ্ট থাকতে হয় তাঁকে। মন্দের ভাল হিসেবে ড্রাইভার অফ দা ডে'র খেতাবটা গেছে নরিসের কাছেই। 
    ওদিকে সবার শেষ থেকে শুরু করেও চমৎকার ড্রাইভে একে একে সবাইকে পিছে ফেলে উঠে আসেন ম্যাক্স ভারস্টাপেন। আলপিনের ফার্নান্দো আলোন্সো বেশ অনেকটা সময় ভারস্টাপেনকে আটকে রেখেছিলেন কিন্তু বৃষ্টির সময়টা আর সামলাতে পারেন নি। ম্যাক্স ২০তম তে শুরুর করে শেষ করেছেন ২য় হয়ে। শেষ পোডিয়াম পজিশানটা পেয়েছেন ফেরারির কার্লোস সাইঞ্জ। পোডিয়ামে থাকার জন্য সাইঞ্জকে বশ লড়াই করতে হয়েছে ম্যাকলারেনের ড্যানিয়েল রিকার্ডো এবং মার্সিডিজের ভ্যালটেরি বোটাসের সাথে। অভিজ্ঞতার ঝলক দেখিয়ে পয়েন্ট পেয়েছেন প্রাক্তন বিশ্ব চ্যাম্পিয়ন কিমি রাইকোনেন এবং ফার্নান্দো আলোন্সো। উইলিয়ামসের হয়ে আবারো পয়েন্ট পেয়েছেন জর্জ রাসেল। আগামী সিজনে মার্সিডিজে হ্যামিল্টনের টিমমেট হতে যাচ্ছেন তিনি।, 
    দুই সপ্তাহের বিরতির পর ইস্তাম্বুল পার্কে টার্কিশ গ্রাঁ প্রি দিয়ে ফিরবে ফরমুলা ওয়ান। গতবার এখানেই অসামান্য এক ড্রাইভে নিজের শিরোপা নিশ্চিত করেছিলেন হ্যামিল্টন। এবার অনেকবছর পর এই প্রথম শিরোপা হারানোর ভয়ে আছেন তিনি। জয় ছাড়া কোন বিকল্প তাঁর কাছে নেই।