• টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২১
  • " />

     

    সুপার ১২ এর আগে: বাংলাদেশ দলের সূচি, ভেন্যু ও কোন প্রতিপক্ষ কেমন ফর্মে

    সুপার ১২ এর আগে: বাংলাদেশ দলের সূচি, ভেন্যু ও কোন প্রতিপক্ষ কেমন ফর্মে    

    যে হিসাব-নিকাশ নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য যাত্রা করেছিল বাংলাদেশ, সেটা পালটে গেছে অনেক আগেই। গ্রুপ চ্যাম্পিয়ন বা রানার-আপ হলেও মুখোমুখি হতে হত ভারত-পাকিস্তানসহ আফগানিস্তান, নিউজিল্যান্ড দলের, কিন্তু আইসিসি সিডিং পরিবর্তন করে দেওয়ায় বাংলাদেশ গিয়ে পড়েছে গ্রুপ ১-এ। এই গ্রুপে বাংলাদেশ প্রতিপক্ষ হিসেবে পাচ্ছে অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড ও শ্রীলঙ্কাকে।পালটে গেছে ভেন্যু ও খেলার সময়ও, তাই নতুন করেই ছক সাজাতে হবে কোচ রাসেল ডোমিঙ্গো এবং ম্যানেজমেন্টকে।

    সুপার ১২-এর প্রথম ম্যাচে ২৪ অক্টোবর রমরমা রবিবারে শারজাহতে বাংলাদেশ মুখোমুখি হচ্ছে শ্রীলঙ্কার বিপক্ষে। গ্রুপ পর্বে শ্রীলঙ্কার পেস অ্যাটাক ভালো ভুগিয়েছে আয়ারল্যান্ড ও নামিবিয়াকে। তবে দলের মূল শক্তি নিঃসন্দেহে অলরাউন্ডার ওয়ানিন্দু হাসারাঙ্গা। সাকিব আল হাসানের সমান্তরালে হাসারাঙ্গাও তার গ্রুপে ছিলেন ‘স্ট্যান্ড আউট পারফরমার’। টি-টোয়েন্টিতে সবশেষ ২০১৮ নিদাহাস ট্রফিতে মুখোমুখি হয়ে দুইবারই অবশ্য শ্রীলঙ্কাকে হারিয়েছিল বাংলাদেশ।

    ২৭ অক্টোবর বাংলাদেশের প্রতিপক্ষ ইংল্যান্ড, এবং অন্যান্য যে কোনো ম্যাচের তুলনায় এই ম্যাচ গুরুত্ব পাবে ভিন্ন কারণে। ২০০৫ সালে প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ হবার পর এই প্রথমবারের মত কোনো টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ-ইংল্যান্ড। ফর্মে আছেন বাটলার ও বেয়ারস্টো, রান পেয়েছেন ওয়ার্ম আপ ম্যাচগুলোতে। বাংলাদেশকে ভোগাতে পারে আদিল রশিদের লেগ স্পিন, বিশেষ করে টি-টোয়েন্টিতে লেগ স্পিনের বিপক্ষে বাংলাদেশের ব্যাটারদের দুর্বলতা স্পষ্টতই চোখে পড়েছে অতীতে।

    ২৯ অক্টোবর শুক্রবার বাংলাদেশ প্রতিপক্ষ ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। ওয়ার্ম আপ ম্যাচগুলোতে অবশ্য খুব একটা ভালো করতে পারে নি তারা, পাকিস্তান-আফগানিস্তানের কাছে হেরেছে ভালো ব্যবধানেই। পারফরম্যান্সের জন্য ওয়েস্ট ইন্ডিজ ম্যানেজমেন্ট তাকিয়ে থাকবে আন্দ্রে রাসেল ও কাইরন পোলার্ডের দিকে। এছাড়াও আইপিএলে ব্যাটে রান পেয়েছেন শিমরন হেটমায়ার, তাই তার দিকেও থাকবে চোখ।

    দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশ নামবে ২ নভেম্বরে। ইনফ-র্ম ডু প্লেসি হয়তো নেই, কিন্তু অভিজ্ঞতা-তারুণ্য মিলে এই টি-টোয়েন্টি দলটি হয়ে উঠতে পারে বিপজ্জনক। নিজেদের ওয়ার্ম-আপ ম্যাচ দুটিই জিতেছে, পাকিস্তানের বিপক্ষে সেঞ্চুরিও করেছেন রাসি ফন ডার ডুসেন। এইডেন মার্করাম, তাবরিজ শামসিরা হয়ে উঠতে পারেন বাংলাদেশের বিপক্ষে বড় চ্যালেঞ্জ।

    সুপার ১২ এর সবশেষ ম্যাচে বাংলাদেশ মুখোমুখি হবে অস্ট্রেলিয়ার। কয়েকমাস আগে দেশের মাটিতে ৪-১ এ অস্ট্রেলিয়াকে হারানোর সুখ স্মৃতি উঁকি দিলেও সেটা খুব একটা কাজে দিবে না দুবাইয়ের ভেন্যুতে। সেবারের সিরিজে মিচেল মার্শ ভুগিয়েছিলেন ভালোই, টি-টোয়েন্টিতে তাকে খুব একটা বিপজ্জনক হতে দিতে চাইবে না বাংলাদেশ। অ্যাডাম জ্যাম্পার লেগ স্পিনে সাবধানী থাকতে চাইবে বাংলাদেশের ব্যাটাররা। ম্যাক্সওয়েল-স্টার্ক-কামিন্সের ফায়ার পাওয়ারও বাংলাদেশের জন্য সতর্কবাণী।