• টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২১
  • " />

     

    ইংল্যান্ড-নিউজিল্যান্ড সেমি: ম্যাচের ভাগ্য ঠিক হতে পারে যে তিন জায়গায়

    ইংল্যান্ড-নিউজিল্যান্ড সেমি: ম্যাচের ভাগ্য ঠিক হতে পারে যে তিন জায়গায়    

    সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপে দুই দলের লড়াইটা জন্ম দিয়েছিল স্মরণকালের সবচেয়ে স্মরণীয় ম্যাচের। আরেকটি আইসিসি টুর্নামেন্টে মুখোমুখি দুই দল। এবার কোন তিন জায়গায় পার্থক্য ঠিক হয়ে যেতে পারে ম্যাচের? 

    বাটলারের সঙ্গী কে? 

    ইংল্যান্ডের জন্য আজ সবচেয়ে বড় প্রশ্ন, জস বাটলারের সঙ্গী কে হবেন? জেসন রয় ছিলেন দারুণ ফর্মে, কিন্তু দক্ষিণ আফ্রিকার সাথে ম্যাচে চোট পেয়ে ছিটকে গেছেন বিশ্বকাপ থেকে। রয় না থাকায় বদলি হিসেবে জেমস ভিন্সকে নিয়েছে ইংল্যান্ড। কিন্তু বাটলারের সঙ্গী আজ কে হবেন?

    সম্ভাব্য তালিকায় দুজন হতে পারেন। জনি বেইরস্টো ওয়ানডেতে ওপেন করেছেন, টি-টোয়েন্টি ওপেনার হিসেবেও তার রেকর্ড ভালো। পেসের সঙ্গে স্পিন ভালো করেন। যদিও ইদানীং ঠিক ফর্মে নেই তিনি। আরেকজন হতে পারেন ডাভিড মালান, যিনি নিজেও ঠিক রান পাচ্ছেন না। এ ছাড়া বিকল্প হিসেবে লিয়াম লিভিংস্টোন, মঈন আলীদেরও নামিয়ে দিতে পারে ইংল্যান্ড। দুজনেরই টি-টোয়েন্টিতে টপ অর্ডারে ব্যাট করার অভ্যাস আছে। 

    কিন্তু রয়ের জায়গায় দলে কে আসবেন? মরগান কাল সংবাদ সম্মেলনে জানিয়েছেন, আবু ধাবির পিচ থেকে সিদ্ধান্ত নিতে পারেন তারা। অপশন আছে দুইটি। একজন ব্যাটসম্যানকে দলে নিয়ে আসা। সেটা হতে পারেন স্যাম বিলিংস। স্পিন ভালো খেলেন তিনি, চার থেকে সাত নম্বরের যে কোনো জায়গায় ব্যাট করতে পারেন। আবার একজন বাড়তি বোলিং অলরাউন্ডারও নিতে পারে। কারণ ডেথ বোলিং ইংল্যান্ডের জন্য চিন্তার জায়গা। দক্ষিণ আফ্রিকার ম্যাচেও শেষ ৫ ওভারে ৭১ রান দিয়েছে ইংল্যান্ড। সেক্ষেত্রে ডেভিড উইলি, টম কারান বা রিস টপলিদের কেউ দলে ঢুকে যেতে পারেন। 

    পাওয়ারপ্লে হবে নির্ধারণী?

    এখন পর্যন্ত বিশ্বকাপে পাওয়ারপ্লে দারুণ কাজে লাগিয়েছে ইংল্যান্ড। বাটলার আছেন দারুণ ফর্মে। ওদিকে নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্টের টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ ১১ উইকেট হয়ে গেছে। কিন্তু এর মধ্যে দুইটি এসেছে মাত্র পাওয়ারপ্লেতে। নিউজিল্যান্ড চাইবে, পাওয়ারপ্লেতে দ্রুত উইকেট নিয়ে ইংল্যান্ডের মিডল অর্ডারকে পরীক্ষায় ফেলতে। 

    অন্যদিকে ইংল্যান্ড পাওয়ারপ্লেতে বল হাতেও বেশ ভালো করেছে। ক্রিস ওকস এখন পর্যন্ত টুর্নামেন্টে পাওয়ারপ্লেতে সবচেয়ে বেশি বল করেছেন। কিন্তু ওভারপ্রতি রান দিয়েছেন ৫.১। স্পিনারদের মধ্যে মঈন আলীর চেয়ে পাওয়ারপ্লেতে বেশি বল কেউ করেননি। সেখানে ১৩ গড়ে নিয়েছেন ৫ উইকেট। 

    আবু ধাবির হাই স্কোরিং পিচ ও নিউজিল্যান্ডের বড় রানের সংশয়

    আবু ধাবির উইকেটে শেষ কিছুদিনে টুর্নামেন্টের সবচেয়ে হাই স্কোরিং ম্যাচগুলো হয়েছে। এই উইকেটেই ভারত ২০০ পেরুনো রান করেছে, ওয়েস্ট ইন্ডিজ-শ্রীলংকা ম্যাচেও রান হয়েছে অনেক। আবার সর্বশেষ আফগানিস্তান-নিউজিল্যান্ড ম্যাচে রান হয়নি অত। সেমিতে কেমন পিচ হবে সেটাই প্রশ্ন।

    সমস্যা হচ্ছে, নিউজিল্যান্ডের ব্যাটসম্যানরা এখনো বড় রান করেননি। স্কটল্যান্ডের বিপক্ষে গাপটিলের ৯৩ রানের ইনিংস ছাড়া খুব বড় ইনিংস খেলতে পারেননি কেউ। ইংল্যান্ড বড় রান করে ফেললে সেটা তাড়া করতে নিউজিল্যান্ডকে কঠিন পরীক্ষা দিতে হবে।