• ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ
  • " />

     

    সংখ্যায় সংখ্যায় অস্ট্রেলিয়া-পাকিস্তান সেমিফাইনাল

    সংখ্যায় সংখ্যায় অস্ট্রেলিয়া-পাকিস্তান সেমিফাইনাল    

    বহুল প্রতীক্ষার অবসান ঘটিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ মাঠে গড়ানোর পর বিনোদনের দিক দিয়ে যেন সুদেআসলে সব পুষিয়ে দিচ্ছে এবারের আসর। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম সেমি ফাইনালে নিউজিল্যান্ডের শ্বাসরুদ্ধকর রানতাড়ার পর প্রতিবেশি অস্ট্রেলিয়াও বিনোদনের খোরাক যোগাল সমান তালেই। দারুণ রানতাড়ায় ম্যাচ বের করে নিয়ে সেই ২০১০ সেমিফাইনালের পুনর্মঞ্চায়নে প্রায় একইভাবে পাকিস্তানের দুঃস্বপ্ন পুনরুজ্জীবিত করল অস্ট্রেলিয়া। সেবার পাকিস্তানের সেরা স্পিনারকে তুলোধোনা করে অবিশ্বাস্যভাবে ম্যাচ বের করে এনেছিলেন মাইক হাসি। এবারও হন্তারকের ভুমিকায় আরেক বাঁহাতি ব্যাটসম্যান; পাকিস্তানের সেরা পেসার শাহীন শাহ আফ্রিদিকে টানা তিন ছয়ে ম্যাচ জিতিয়ে মাঠ ছাড়লেন ম্যাথিউ ওয়েড। মাঠের খেলায় যেমন উত্তেজনার কোনও কমতি ছিল না, তেমনই রেকর্ডবুকেও ছিল অসংখ্য প্রথমের আনাগোনা। চলুন দেখা আসা যাক দ্বিতীয় সেমি ফাইনালের পরিসংখ্যানের খেলাটাও।


     

    - নিজেদের ইতিহাসে ২য় বারের মত টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠলো অস্ট্রেলিয়া। দুইবারই সেমিফাইনালে জয় পেলো পাকিস্তানের বিপক্ষে।

    - টি-টোয়েন্টি বিশ্বকাপ ইতিহাসে প্রথম দল হিসেবে ৩টি সেমিফাইনাল হারলো পাকিস্তান (২০১০, ২০১২, ২০২১)

    - টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে সেমিফাইনালে ৪ উইকেট নেওয়া প্রথম বোলার হয়েছেন শাদাব খান। একইসাথে তাই সেমিফাইনালের সেরা বোলিং ফিগারের (৪-০-২৬-৪) রেকর্ডও এখন তার অধীনে।

    - এবারের আসরে শাহীন শাহ আফ্রিদি ৭ উইকেট পেয়েছেন, তার সবকটিই এসেছে ডানহাতি ব্যাটসম্যানের বিপক্ষে।

    ১৬- আরব আমিরাতে পাকিস্তানের টানা ১৬ আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ জয়ের ধারা ছিন্ন করেই ফাইনাল নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া।

    ২৪- এদিনের দুই উইকেট দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজের ২৪ উইকেট পূর্ণ করেছেন মিচেল স্টার্ক। শেন ওয়াটসনের ২২ উইকেটের রেকর্ড ছাড়িয়ে সেই সাথে তিনি হয়েছেন টি-টোয়েনটি বিশ্বকাপে অস্ট্রেলিয়ার সর্বোচ্চ উইকেট শিকারী।

    ৪৭- এবারের আসরে পাওয়ারপ্লেতে নিজেদের সর্বোচ্চ ৪৭ রান এদিনই তুলেছিল পাকিস্তান; একইসাথে বাবর আজম-মোহাম্মদ রিজওয়ান জুটি ছিল আরও একবার অবিছিন্ন। তাদের বদৌলতেই পুরা টুর্নামেন্টে ব্যাটিংয়ের সময় পাওয়ারপ্লেতে সর্বনিম্ন ২ উইকেট হারিয়েছে পাকিস্তান; যেখানে দ্বিতীয় সর্বনিম্ন ৭টি!

    ৬২- আরও একটি রেকর্ড গড়েছেন এদিন বাবর আজম। সর্বনিম্ন ৬২ ইনিংসে ছুঁয়েছেন ২৫০০ আন্তর্জাতিক টি-টোয়েন্টি রানের মাইলফলক, ম্যাচের হিসেবেও তিনি দ্রুততম (৬৭)। এর আগের রেকর্ড ছিল ভিরাট কোহলির (৬৮ ইনিংস)

    ৬২- টি-টোয়েন্টি বিশ্বকাপে শেষ ৫ ওভারে ২য় সর্বোচ্চ ৬২ রান তাড়া করে ম্যাচ জিতেছে অস্ট্রেলিয়া। সর্বোচ্চ রান তাড়ার রেকর্ডটাও অস্ট্রেলিয়ার অধীনে। এই পাকিস্তানের বিপক্ষেই ২০১০ বিশ্বকাপে নিজেদের প্রথম সেমি ফাইনালে মাইক হাসির বীরত্বে সেবার শেষ ৫ ওভারে ৭৫ রান তুলেছিল অস্ট্রেলিয়া।

    ১৭৭- দুবাইয়ে অনুষ্ঠিত সকল আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ২য় সর্বোচ্চ ১৭৭ রান তাড়ার রেকর্ড গড়ে জিতেছে অস্ট্রেলিয়া। এই মাঠে ২০১৬ সালে সর্বোচ্চ ১৮০ রান তাড়া করে আরব আমিরাতের বিপক্ষে জিতেছিল আফগানিস্তান।

    ১৭৭- টি-টোয়েন্টি বিশ্বকাপ ইতিহাসে কোনও ফিফটি ছাড়া সর্বোচ্চ রানতাড়ার রেকর্ড এখন অস্ট্রেলিয়ার অধীনে (১৭৭/৫)

    ৩০৩- এদিনের ৩৯ রানের ইনিংস দিয়ে এই আসরে বাবর আজম নিজের রান সংখ্যা নিয়ে গিয়েছিলেন ৩০৩ রানে। ২০১০ টি-টোয়েন্টি বিশ্বকাপে মাহেলা জয়াবর্ধনের করা ৩০২ রান ছাপিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের এক আসরে তৃতীয় সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছেন তাই বাবর। এক আসরে সর্বোচ্চ রানের রেকর্ড ভিরাট কোহলির, ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে তিনি করেছিলেন ৩১৯ রান। ফাইনালের টিকেট কাটতে ব্যর্থ বাবরের তাই আপাতত সেই রেকর্ড নতুন করে লেখা হচ্ছে না।

    ১০৩৩- এদিনের ৬৭ রানের ইনিংস দিয়ে এই বছর নিজের আন্তর্জাতিক টি-টোয়েন্টি রান সংখ্যা মোহাম্মদ রিজওয়ান নিয়ে গিয়েছেন ১০৩৩ পর্যন্ত। সেই সাথে এক পঞ্জিকাবর্ষে ১০০০ টি-টোয়েন্টি রানের মাইলফলক স্পর্শ করা প্রথম ব্যাটসম্যান হয়েছেন তিনি।