• বিশ্বকাপ বাছাই
  • " />

     

    ২০২২ বিশ্বকাপ বাছাই: আরও কাছে আর্জেন্টিনা; ইতালির হোঁচট

    ২০২২ বিশ্বকাপ বাছাই: আরও কাছে আর্জেন্টিনা; ইতালির হোঁচট    

    কাতার বিশ্বকাপের আরও কাছে চলে গেছে আর্জেন্টিনা। আনহেল ডি মারিয়ার একমাত্র গোলে উরুগুয়েকে হারিয়েছে তারা। সুইজারল্যান্ডের বিপক্ষে শেষ মুহূর্তে পেনাল্টি মিস করে বিশ্বকাপের জন্য অপেক্ষা বেড়েছে ইতালির। অন্যদিকে আলবেনিয়াকে ৫-০ গোলে উড়িয়ে দিয়ে ইংল্যান্ডও চলে গেছে খুব কাছাকাছি। 

    চোট থেকে পুরোপুরি সেরে না ওঠা লিওনেল মেসিকে কাল একাদশে রাখেননি কোচ লিওনেল স্কালোনি। অবশ্য আর্জেন্টিনার এগিয়ে যেতে সমস্যা হয়নি। ৭ মিনিটে উরুগুয়ের হোয়াকিন পিকেরেজের ভুলের সুযোগ নিয়ে দারুণ এক শটে এগিয়ে দেন ডি মারিয়া। এরপরেই খোলসে ঢুকে যায় আর্জেন্টিনা, চড়ে বসে উরুগুয়ে। লুইস সুয়ারেজের একটা শট ফিরে আসে পোস্টে লেগে, ফিরতি বলেও সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হন সুয়ারেজ। এমিলিয়ানো মার্তিনেজও করেন গুরুত্বপূর্ণ কিছু সেভ। 

    শেষদিকে এসে অবশ্য মার্তিনেজ ভুল করে ফেলেছিলেন। কিন্তু একবার ফ্রি হেডার পেয়েও পোস্টে রাখতে পারেননি হুয়ান আলভারেজ। আর শেষ দিকে বল মিস করেও তার পায়ে লেগে গোল হয়নি। উরুগুয়ে তাই চেষ্টা করেও পারেনি। তবে আর্জেন্টিনা ২৮ পয়েন্ট নিয়ে প্রায় নিশ্চিত করে ফেলেছে কাতার বিশ্বকাপ। অন্যদিকে উরুগুয়ে চলে গেছে ১৬ পয়েন্ট নিয়ে ছয়ে, অন্তত প্লে অফ খেলার জন্যও থাকতে হবে পাঁচের ভেতর। 

    ইতালি সুইজারল্যান্ডের সঙ্গে জয়টা পেয়েই যাচ্ছিল। ১১ মিনিটে উইডমারের গোলে সুইজারল্যান্ড এগিয়ে যাওয়ার পর ৩৬ মিনিটে ডি লরেঞ্জোর গোলে সমতা ফেরায় ইতালি। এরপর শেষ দিকে ইতালি পেনাল্টি পেয়ে গিয়েছিল। বেরার্দিকে করা ফাউলের জন্য ভিএআরে দেওয়া হয় পেনাল্টির সিদ্ধান্ত। কিন্তু সেটা কাজে লাগাতে ব্যর্থ হন জর্জিনহো, বল চলে যায় পোস্টের ওপর দিয়ে। 

    এই ড্রয়ে ৭ ম্যাচে দুই দলেরই পয়েন্ট ১৫। নিজেদের শেষ ম্যাচে ইতালির প্রতিপক্ষ উত্তর আয়ারল্যান্ড আর সুইজারল্যান্ডের বুলগেরিয়া। এই ম্যাচে ইতালি জিতলে গোল ব্যবধানে এগিয়ে থাকার জন্য তারাই চলে যাবে সরাসরি, আর সুইজারল্যান্ডকে খেলতে হবে প্লে অফ। 

    অন্যদিকে হ্যারি কেইনের হ্যাটট্রিকে আলবেনিয়াকে ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে ইংল্যান্ড। হ্যারি ম্যাগুয়ের ও জর্ডান হেন্ডারসন করেছেন অন্য দুইটি গোল। এই জয়ের পর শেষ ম্যাচে সান মারিনোর সঙ্গে ড্র করলেই সরাসরি বিশ্বকাপ নিশ্চিত হবে ইংল্যান্ডের।