• বিশ্বকাপ বাছাই
  • " />

     

    কাতার বিশ্বকাপে বেলজিয়াম-ফ্রান্স, এমবাপ্পের চার গোল

    কাতার বিশ্বকাপে বেলজিয়াম-ফ্রান্স, এমবাপ্পের চার গোল    

    ইউরোপ থেকে বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে বেলজিয়াম ও ফ্রান্স। এস্তোনিয়াকে হারিয়ে বিশ্বকাপ নিশ্চিত করেছে বেলজিয়াম আর কাজাক্ষস্তানকে উড়িয়ে ফ্রান্সও নিশ্চিত করেছে কাতারের টিকিট। 

    জয় পেলেই বিশ্বকাপ নিশ্চিত হবে বেলজিয়ামের, সমীকরণ ছিল এরকম। এস্তোনিয়ার সাথে ক্রিশ্চিয়ান বেনটেকের গোলে শুরুতেই এগিয়ে গিয়েছিল রেড দেভিলরা। এরপর ইয়ানিক কারাস্কো ব্যবধান বাড়ানোর পর এক গোল শোধ করে এস্তোনিয়া। ৭৪ মিনিটে থরগান হ্যাজার্ডের গোলে জয়টা পুরোপুরি নিশ্চিত হয় বিশ্বের এক নম্বর দলের। ওয়েলসের বিপক্ষে শেষ ম্যাচের আগেই তাই বিশ্বকাপ নিশ্চিত হলো বেলজিয়ামের। অন্যদিকে ওয়েলস এই গ্রুপ থেকে প্লে অফ নিশ্চিত করেছিল আগেই। কাল গ্যারেথ বেলের ১০০তম ম্যাচে তারা বেলারুশকে উড়িয়ে দিয়েছে পাঁচ গোলে। 

    কাজাখস্তানের সাথে ফ্রান্সের জয়টা ছিল অনুমিত। সেটা এসেছে ৮-০ ব্যবধানে। ৩২ মিনিটের মধ্যেই হ্যাটট্রিক করেছেন কিলিয়ান এমবাপে, পরে করেছেন আরেকটি গোল। দুইটি গোল করেছেন করিম বেনজেমা। অন্য দুইটি গোল আদ্রিয়ান রাবিও ও আঁতোইন গ্রিজমানের।.১৫ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষস্থান নিশ্চিত হয়েছে ফ্রান্সের। ১৯৮৫ সালের পর এই প্রথম ফ্রান্সের হয়ে প্রতিযোগিতামূলক ম্যাচে কেউ হ্যাটট্রিক পেলেন।