• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    চার বছর আগের ঘটনার জেরে পেইনের পদত্যাগ

    চার বছর আগের ঘটনার জেরে পেইনের পদত্যাগ    

    ডিসেম্বরে অ্যাশেজ সিরিজ শুরু হবার আগেই টেস্ট অধিনায়ক পদ থেকে সরে দাঁড়িয়েছেন টিম পেইন। ২০১৭ সালে ক্রিকেট তাসমানিয়ায় ‘নারী ঘটিত বিষয়ে’র কারণ দেখিয়ে এমন সিদ্ধান্ত নিয়েছেন ৩৬ বছর বয়সী এই উইকেটকিপার। তার ইস্তফা গ্রহণ করে নতুন বিকল্পও খোঁজা শুরু হয়েছে।

    এক সংবাদ সম্মেলনে এসে নিজের সিদ্ধান্তের কথা জানান টিম পেইন, তবে জানিয়েছেন, অ্যাশেজ সিরিজে খেলার জন্য ‘প্রস্তুত’ আছেন তিনি।

    ‘আজ ক্রিকেট অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়ক পদ থেকে আমি সরে যাওয়ার সিদ্ধান্ত নিচ্ছি। এটা আমার জন্য খুবই কঠিন, তবে আমি, আমার পরিবার এবং ক্রিকেট ক্যারিয়ারের জন্য সঠিক সিদ্ধান্ত’- সম্মেলনে নিজের সিদ্ধান্তের ব্যাপারে জানান পেইন।

    সেই সঙ্গে সিদ্ধান্তের পেছনের ঘটনা নিয়েও বিবৃতি দিয়েছেন তিনি, জানিয়েছেন এমন ঘটনায় তিনি ‘বিব্রত’, ‘প্রায় চার বছর আগে এক সহকর্মীর সঙ্গে আমার বেশ কিছু বার্তা আদান-প্রদান হয়েছিল সে বার্তা বিনিময় নিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়া ইন্টেগ্রিটি ইউনিটের বিশেষ তদন্ত হয়েছে, যেখানে আমি একনিষ্ঠভাবে সহায়তা করেছি।’

    ‘যৌথভাবে ক্রিকেট অস্ট্রেলিয়া এবং ক্রিকেট তাসমানিয়ার মানব সম্পদ বিভাগের তদন্তে বেরিয়ে এসেছে যে, আমার কর্মকাণ্ডে ক্রিকেট অস্ট্রেলিয়ার কোন ধরনের আচরণ বিধি লঙ্ঘন হয়নি। আমি নির্দোষ হলেও, সে সময়ের এই ঘটনার জন্য আমি এখনও গভীরভাবে অনুতপ্ত। আমি আমার স্ত্রী-পরিবারের সঙ্গে কথা বলেছি এবং তাদের ক্ষমা ও সহায়তার জন্য আমি গভীরভাবে কৃতজ্ঞ। আমি ভেবেছি এই ঘটনা এখন শুধুই অতীত এবং আমার সব মনোযোগ আমি অস্ট্রেলিয়া দলকে দিতে পারব, যা আমি গত তিন-চার বছর ধরে করে এসেছি।

    ‘তবে এরই মাঝে আমি জানতে পেরেছি যে এই বার্তা আদান-প্রদানের ঘটনাটি জনসম্মুখে নিয়ে আসা হচ্ছে। এর পরিপ্রেক্ষিতে ২০১৭ সালে আমার কর্মকাণ্ড ক্রিকেট অস্ট্রেলিয়ার একজন অধিনায়ক এবং সামাজিক নিদর্শন হিসেবে শোভনীয় নয়। আমার স্ত্রী, পরিবার এবং অপর পক্ষকে কষ্ট ও যন্ত্রণা দেওয়ার জন্য আমি গভীরভাবে দুঃখিত। আমার কাণ্ডে ক্রিকেটের যে ক্ষতি হয়েছে সেজন্য আমি দুঃখিত।

    নিজের অধিনায়ত্ব ছেড়ে দেওয়াটাকে ‘সঠিক’ সিদ্ধান্ত বলে তিনি জানান, ‘সামনে গুরুত্বপূর্ণ অ্যাশেজ সিরিজের সময়ে দলে কোনধরণের অস্বস্তিকর পরিস্থিতি আমি সৃষ্টি করতে চাই না’।

    পেইনের ইস্তফা গ্রহণ করে ক্রিকেট অস্ট্রেলিয়া প্রধান রিচার্ড ফ্রয়েডস্টাইন জানান, ‘এরকম ভুল সত্ত্বেও টিম একজন অসাধারণ দলনেতার ভূমিকা পালন করেছে এবং অনবদ্য দায়িত্ব পালনের জন্য বোর্ড তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছে।

    কয়েক বছর আগেই বোর্ড থেকে করা তদন্তে তাকে আচরণ বিধি লঙ্ঘনের বিষয় থেকে অব্যহতি দিলেও বোর্ড তার সিদ্ধান্তকে সম্মান করছে’।

    টিম পেইন অস্ট্রেলিয়ার অ্যাশেজ দলে খেলার জন্য প্রতিযোগিতার দৌড়ে থাকবেন বলেও জানান ক্রিকেট অস্ট্রেলিয়া প্রধান। ৮ ডিসেম্বর গ্যাবায় গড়াবে অ্যাশেজের প্রথম টেস্ট।