• পাকিস্তানের বাংলাদেশ সফর
  • " />

     

    শেষের ওই বল নিয়ে মাহমুদউল্লাহ বললেন, 'আম্পায়ারের সিদ্ধান্তই চূড়ান্ত'

    শেষের ওই বল নিয়ে মাহমুদউল্লাহ বললেন, 'আম্পায়ারের সিদ্ধান্তই চূড়ান্ত'    

    শেষ ওভারে দরকার ছিল ৮ রান। সেখানে পর পর দুই বলে উইকেট পেলেন মাহমুদউল্লাহ, আবার হলো ছয়। নাটকের পর নাটক। শেষ বলে পাকিস্তানের দরকার ২ রান, ম্যাচের সবচেয়ে বড় নাটক জমা ছিল সেটার জন্যই। মাহমুদউল্লাহ শেষ বলটা করতে গেলেন, কিন্তু মোহাম্মদ নওয়াজ শেষ মুহূর্তে সরে দাঁড়ালেন। মাহমুদউল্লাহ কিছু একটা বললেন আম্পায়ারকে, কিন্তু নওয়াজও পাল্টা বললেন কিছু একটা। এরপর আবার সেই বলটা করলেন মাহমুদউল্লাহ। এবার নওয়াজ চার মেরে জিতিয়ে দিলেন। কিন্তু প্রশ্ন হলো, বলটা কি আসলেই ডেড ছিল? মাহমুদউল্লাহর কি উচিত ছিল না রিভিউ নেওয়া? 

    আগে দেখে আসা যাক ক্রিকেটের আইন কী বলে। এমসিসির আইনে বলা আছে, যদি ব্যাটসম্যান বল প্রস্তুত থাকেন এবং খেলার কোনো চেষ্টা না করেন এবং আম্পায়ার যদি সন্তুষ্ট থাকেন বলটা ছেড়ে দেওয়ার জন্য ব্যাটসম্যানের যথেষ্ট কারণ ছিল তাহলে বল ডেড হবে। এখানে সিদ্ধান্ত নিতে হবে আম্পায়ারকে যে ব্যাটসম্যান তৈরি ছিলেন কি না। এমন নয় যে বোলার বল ডেলিভারি করে ফেললে আর ডেড বলার উপায় নেই। সিদ্ধান্তটা আম্পায়ারের।

    ম্যাচ শেষে মাহমুদউল্লাহকে স্বাভাবিকভাবেই করা হলো এই প্রশ্ন। অধিনায়ক বললেন, তিনি আম্পায়ারকে বলছিলেন যে নওয়াজ এক্টু দেরিতে বলটা লিভ করেছেন কি না। বলটা ফেয়ার কি না। আম্পায়ার কী বলেছেন সেটা মাহমুদউল্লাহ বলেননি। ডেলিভারির ক্ষেত্রে নিয়ম হচ্ছে মাহমুদউল্লাহ যেখান থেকে বল করেন না কেন সেটা আম্পায়ারের দেখতে হবে। তবে ওই বলটা পেছন থেকে করেছিলেন অনেক, সেটা নিয়ে নওয়াজ আপত্তি জানাতে পারেন। তবে এসবের কিছুই আনুষ্ঠানিকভাবে বলেননি। শুধু বলেছেন, সিদ্ধান্ত আম্পায়ারের ছিল এবং তারা সেটা চূড়ান্ত সিদ্ধান্ত হিসেবে মেনে নিয়েছেন। তবে মাহমুদউল্লাহ টেকনিক্যালি ব্যাখ্যা করেননি আম্পায়ার কেন ওই সিদ্ধান্ত নিয়েছেন।