• পাকিস্তানের বাংলাদেশ সফর
  • " />

     

    জাতীয় দলে কেন ডাক পেলেন মাহমুদুল জয় ও রেজাউর রাজা?

    জাতীয় দলে কেন ডাক পেলেন মাহমুদুল জয় ও রেজাউর রাজা?    

    পাকিস্তানের বিপক্ষে দুই টেস্ট সিরিজে বাংলাদেশের দলে ডাক পেয়েছেন অভিষেকের অপেক্ষায় থাকা দুজন। একজন ব্যাটসম্যান মাহমুদুল হাসান জয়, আরেকজন পেসার রেজাউর রহমান রাজা। কিন্তু তারা কেন জাতীয় দলে ডাক পেয়েছেন? সেই ব্যাখ্যা দিয়েছেন প্রধান নির্বাচক। 

    মাহমুদুলের নামটা বাংলাদেশের ক্রিকেট যারা অনুসরণ করেন অনেকের কাছেই পরিচিত। অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপজয়ী দলের অন্যতম এই সদস্য সেবাই বিশ্বকাপেই নজর কেড়েছিলেন। এরপর লম্বা সংস্করণেও তিনি ভালো করছেন। জয় প্রথম শ্রেণিতে ছয়টি ম্যাচ খেলে সর্বশেষ দুই ইনিংসেই করেছেন সেঞ্চুরি। সব মিলে এবারের জাতীয় লিগে প্রায় ৫৮ গড়ে করেছেন ৩৪৫ রান।  লিস্ট ক্রিকেটেও অনেক ধরে ধারাবাহিক, এই সংস্করণেও একটি সেঞ্চুরি ও চারটি ফিফটি আছে তার। প্রধান নির্বাচকও বলেছেন, 'এখনো শুরুর দিকে হলেও লম্বা সংস্করণের টেম্পারেমেন্ট জয়ের মধ্যে আছে বলে মনে হয়েছে। আর সে ফর্মেও আছে।'

    রাজার ডাক পাওয়াটাই আরও বড় চমক। মূলত চোটের জন্য ছিটকে যাওয়া পেসার তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম না থাকাতেই ডাক পেয়েছেন এই পেসার। সিলেটের এই পেসারও ফর্মে আছেন, জাতীয় লিগের এই মৌসুমের তিন ম্যাচে নিয়েছেন ১২ উইকেট। এর মধ্যে ৮ উইকেট আবার এক ম্যাচে। সব মিলে প্রথম শ্রেণিতে ১০ ম্যাচে ২৪ গড়ে নিয়েছেন ৩৩ উইকেট। প্রধান নির্বাচকও তার ডাক পাওয়ার কারণ হিসেবে প্রথম শ্রেণিতে পারফরম্যান্সের কথা বললেন। 

    এখনো জাতীয় দলে সুযোগ না পাওয়া ইয়াসির রাব্বি যথারীতি আছেন একাদশে। সাকিব দলে আছেন, তবে প্রথম টেস্ট খেলা নিয়ে শংকা আছে এখনো। ২৬ নভেম্বর থেকে শুরু প্রথম টেস্টের আগেই জানা যাবে সাকিবকে নিয়ে সিদ্ধান্ত। 

    ১৬ জনের টেস্ট দল 

    মুমিনুল হক (অধিনায়ক), সাদমান ইসলাম, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, লিটন দাস, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান, তাইজুল ইসলাম, এবাদত হোসেন চৌধুরী, আবু জায়েদ রাহী, মাহমুদুল হাসান জয়, রেজাউর রহমান রাজা, সাকিব আল হাসান (ফিট হওয়া সাপেক্ষে)