• পাকিস্তানের বাংলাদেশ সফর
  • " />

     

    নেট সেশন: দিশেহারা মুমিনুলদের সামনে এবার পাকিস্তানের টেস্ট পরীক্ষা

    নেট সেশন: দিশেহারা মুমিনুলদের সামনে এবার পাকিস্তানের টেস্ট পরীক্ষা    

    বাংলাদেশ-পাকিস্তান 

    ১ম টেস্ট, জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম, চট্টগ্রাম 

    সকাল ১০টা 


    বাংলাদেশ দলের অবস্থা এখন অনেকটা অভাগার মতো, যেদিকেই তাকাচ্ছে সাগর যাচ্ছে শুকিয়ে। টি-টোয়েন্টি বিশ্বকাপের পর মিরপুরে পাকিস্তানের কাছে হোয়াইটওয়াশ হতে হলো। মাঠে আর মাঠের বাইরের নানা বিষয়ে চলছে তুমুল সমালোচনা। চোটের জন্এয নেই অনেক গুরুত্বপূর্ণ ক্রিকেটার। এর মধ্যেই নেমে যেতে হচ্ছে টেস্ট মিশনে। 

    শুক্রবার থেকে শুরু চট্টগ্রাম টেস্ট আরও নানা কারণে বাংলাদেশ দলের কাছে গুরুত্বপূর্ণ। এই ম্যাচ দিয়েই শুরু হচ্ছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন চক্র। আগের বারের চ্যাম্পিয়নশিপে কোনো জয় দূরে থাক, মাত্র একটি ম্যাচে ড্র ছিল বাংলাদেশের। স্বাভাবিকভাবেই তলানিতে থেকেই শেষ করতে হয়েছে চ্যাম্পিয়নশিপ। এবার মুমিনুলের লক্ষ্য অন্তত দুই থেকে তিন ধাপ ওপরে ওঠা। কিন্তু দলের এমন টালমাটাল অবস্থা, এই সিরিজে ড্র করতে পারলেও সেটা হবে অর্জন। 

    এমনিতেই মাঠের বাইরে নানা সমালোচনা। নতুন অধিনায়কের কাছে স্বাভাবিকভাবেই এসব নিয়েও প্রশ্ন উঠল। অবশ্য তিনি বলেছেন, মাঠের বাইরের নানান কথার ওপর তো তার হাত নেই। নিজেদের কান বন্ধ করে রাখার কথাই বললেন। 

    মড়ার ওপর খাড়ার ঘা হয়ে এসেছে চোট। সাকিব আল হাসান দলের সঙ্গে যোগ দিয়েও ছিটকে গেছেন। তামিম ইকবাল তো আগেই নেই। শেষ টি-টোয়েন্টিতে চোট পেয়েছেন তাসকিন। মুমিনুল একসময় অসহায় হয়েই বললেন, যা আছে তা দিয়েই লড়াইয়ের চেষ্টা করবেন তারা। সিনিয়রদের মধ্যে তাই মুশফিক ছাড়াও বাড়তি দায়িত্ব নিতে হবে লিটন, তাইজুলদের সাথে মুমিনুলের নিজেকেও। 

    দলের খবর 

    সিরিজের আগের দিনই পাকিস্তান ১২ সদস্যের নাম ঘোষণা করে দিয়েছে। সেকান থেকে সম্ভবত আবিদ আলী বা আবদুল্লাহ শফিকের মধ্যে একজন বাদ যেতে পারেন। অন্যদিকে বাংলাদেশ শেষ দিন উল্টো দুই পেসার শহিদুল ইসলাম ও খালেদ আহমেদকে ডেকে ১৮ সদস্যের দল বানিয়েছে। 

    সম্ভাব্য একাদশ 

    বাংলাদেশ

    সাইফ হাসান, সাদমান ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, মুশফিকুর রহিম, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান, তাইজুল ইসলাম, এবাদত হোসেন, আবু জায়েদ 

    পাকিস্তান 

    ১২ জনের দল 

    বাবর আজম (অধিনায়ক), মোহাম্মদ রিজওয়ান (সহ অধিনায়ক), আব্দুল্লাহ শফিক, আজাহার আলী, ফাহিম আশরাফ, ফাওয়াদ আলম, হাসান আলী, ইমাম উল হক, নুমান আলী, সাজিদ খান, শাহীন শাহ আফ্রিদি