• অন্যান্য
  • " />

     

    কোভিডে বিশ্বকাপ বাছাই স্থগিত হওয়ার পর বাংলাদেশ মেয়েদের ক্রিকেট দলের ইতিহাস

    কোভিডে বিশ্বকাপ বাছাই স্থগিত হওয়ার পর বাংলাদেশ মেয়েদের ক্রিকেট দলের ইতিহাস    

    দক্ষিণ আফ্রিকায় করোনাভাইরাসের নতুন সংক্রমণ ছড়িয়ে পড়া এবং সে অঞ্চলের দেশগুলো ভ্রমণে নিষেধাজ্ঞা দেওয়ায় বাতিল হয়ে গেছে জিম্বাবুয়েতে চলমান আইসিসি মেয়েদের বিশ্বকাপ বাছাই ২০২১। র‍্যাংকিংয়ে এগিয়ে থাকায় ২০২২ নিউ জিল্যান্ড মেয়েদের বিশ্বকাপের সরাসরি টিকিট পেয়ে গেছে বাংলাদেশ, পাকিস্তান এবং ওয়েস্ট ইন্ডিজ। অর্থাৎ, এই প্রথমবারের মতো আইসিসি ওয়ানডে বিশ্বকাপে খেলতে যাচ্ছেন জ্যোতি-সালমা-মুর্শিদারা। 

    করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ শনাক্ত হবার কয়েকদিনের মাথায় দক্ষিণ আফ্রিকা অঞ্চলের দেশগুলোতে জারি হয়েছে কড়াকড়ি। খেলোয়াড়দের সুরক্ষা এবং নিরাপত্তার জন্য বিশ্বকাপ বাছাই স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। সেই সঙ্গে আনুষ্ঠানিক বিবৃতিতে জানিয়েছে, নিজেদের র‍্যাংকিংয়ে সুবিধাজনক জায়গায় থাকায় আইসিসি ২০২২ নারী মেয়েদের বিশ্বকাপ নিউ জিল্যান্ডে খেলার সুযোগ পাচ্ছে বাংলাদেশ, পাকিস্তান এবং ওয়েস্ট ইন্ডিজ।

    বিশ্বকাপ বাছাই ম্যাচগুলোতে বাংলাদেশের মেয়েরা দারুণ সূচনা করে পাকিস্তানকে ৩ উইকেটে হারিয়ে। পরের ম্যাচের জয় আরও দাপুটে, যুক্তরাষ্ট্রের বিপক্ষে শারমিনের ১৩০ রানের উপর ভর করে ৩২২ রানের বড় সংগ্রহ পায় বাংলাদেশের মেয়েরা। পরবর্তীতে দারুণ বোলিংয়ে যুক্তরাষ্ট্রকে ৫৩ রানে থামিয়ে দিয়ে ২৬৯ রানের জয় পান জ্যোতিরা। যদিও সবশেষ ম্যাচে থাইল্যান্ডের কাছে ডিএল মেথডে ১৬ রানে হেরেছে বাংলাদেশ।

    এ নিয়ে চারবার আইসিসি মেয়েদের টি টোয়েন্টি বিশ্বকাপ খেলেছেন সালমারা। তবে ২০২২ সালে নিউ জিল্যান্ডে ওয়ানডে বিশ্বকাপে প্রথমবারের মত ক্রিকেটের সবচেয়ে বড় মঞ্চে খেলবেন সালমা-জ্যোতি-মুর্শিদারা