• লা লিগা
  • " />

     

    এমেরির ইয়েলো সাবমেরিনদের ডুবিয়ে জাভির দুইয়ে দুই

    এমেরির ইয়েলো সাবমেরিনদের ডুবিয়ে জাভির দুইয়ে দুই    

    এর চেয়ে ভালো শুরু বোধহয় জাভি আশা করতে পারতেন না, পারত না বার্সেলোনার সমর্থকরাও। বার্সেলোনার দায়িত্ব নেওয়ার পর প্রথম ম্যাচে জয় পেয়েছিলেন ১-০ গোলে। মাঝে চ্যাম্পিয়নস লিগে বেনফিকার সঙ্গে গোলশূন্য ড্র করেছেন ঠিকই- তবে সেটা ভিন্ন প্রসঙ্গ। তবে, লা লিগায় ভিয়ারিয়ালের সঙ্গে ১-৩ গোলে জিতে নেওয়ায় বার্সেলোনার নিভু নিভু আশার প্রদীপ আরও একটু প্রজ্জ্বলিত করেছেন তিনি। সেই সঙ্গে আজকের খেলায় আরও স্পষ্ট হল, আধিপত্য নিয়েই নিজেদের ম্যাচ খেলতে চায় ব্লাউগ্রানারা। 

    ইয়েলো সাবমেরিনদের হোমগ্রাউন্ড সেরামিকায় প্রথম পনের মিনিটেই হতে পারত অন্তত তিন গোল; যদি না ডিপাই খুব সহজ কিছু গোলে শট মিস না করতেন। মিডফিল্ড থেকে কুইক ট্রানজিশনে বল ড্রিফট করে ফাইনাল থার্ডে বল নেওয়ার চেষ্টা করেছে দুই দলই; একই সঙ্গে ছিল শারীরিক শক্তির প্রদর্শনীও। বিশেষ করে ম্যাচের তিন মিনিটেই দানি পারেহোর চ্যালেঞ্জে প্রচণ্ড ব্যথায় কুঁকড়ে পড়ে যান বুসকেতস। তবে সেটা জাভির জন্য অত চিন্তার কারণ হয়ে ওঠেনি বুসকেতসের বড়সড় কোন বিপদ না হওয়ায়। 

    প্রথমার্ধে দুই দলই একে অপরের উপর আধিপত্য বিস্তার করে খেলতে চেয়েছে। ট্রানজিশনে ফাকা হয়ে যাওয়া জায়গায় প্রেস করে বল দখলের চেষ্টা ছিল সর্বত্র, তবে প্রথমার্ধে এই কাজে এগিয়ে ছিল এমেরির ভিয়ারিয়ালই। দ্বিতীয়ার্ধের শুরুতেই অবশ্য কাঙ্খিত প্রথম গোলের দেখা পেয়ে যায় বার্সেলোনা। এল আবদের পাঠানোর বল লেফট ফ্ল্যাংক থেকে বক্সে পাঠান আলাবা। রুলি সেই বল ডিফ্লেক্ট করে দিলেও ডি ইয়ংয়ের কাছেই পৌঁছায়, সহজ সুযোগ হাতছাড়া না করে বার্সেলোনাকে এগিয়ে দেন এই ডাচম্যান

    গোলের পর অবশ্য আরও প্রেস করে খেলতে থাকে ইয়েলো সাবমেরিনরা। বার্সেলোনার মিডফিল্ড ও ডিফেন্সও তাল মিলিয়ে খেলছিল। তবে ৭৬ মিনিটেই ভিয়ারিয়ালের জন্য চলে আসে সে সুযোগ। মাঠে নামার ১১ মিনিটের মধ্যেই পিকে এবং আরাউজোর নাভিশ্বাস তুলে ছাড়ছিলেন চুকওয়েজে। দানজুমার দেওয়া বল বার্সার ব্যাকলাইনকে ফাঁকি দিয়ে বক্সে ঢুকে গেলে এই চুকওয়েজের গোলেই সমতায় ফেরে ভিয়ারিয়াল।

    ম্যাচের নিয়ন্ত্রণ মোটামুটি নিয়েই ফেলেছিলেন এমেরি, অন্যদিকে আক্রমণে জাভি ৮০ মিনিটে নামান কুতিনিয়োকে। ৮৬ মিনিটে রুলির এক বাজে ভুলে ফাকায় বল পেয়ে যান মেমফিস ডিপাই, এবার আর সুযোগ নষ্ট করেননি। ম্যাচের এমন মুহূর্তে এক গোলে পিছিয়ে পড়ে সেখান থেকে ফিরে আসাটা কষ্টকর ছিল এমেরির জন্য। ম্যাচের ৯৪ মিনিটে যাও আশা ছিল, তাতে শেষ পেরেক ঠুকে দেন বদলি কুতিনিয়ো। তার নেওয়া পেনাল্টির পর পরই বাজে শেষ বাঁশি। আর বার্সেলোনা পায় ১-৩ গোলের জয়। জাভিও পেলেন তার টানা দুইয়ে দুই জয়; আর ২৩ পয়েন্ট নিয়ে বার্সেলোনা উঠে গেছে টেবিলের সাতে।