• পাকিস্তানের বাংলাদেশ সফর
  • " />

     

    ক্যারিয়ারসেরা র‍্যাংকিং লিটনের, এগুলেন মুশফিক-তাইজুল

    ক্যারিয়ারসেরা র‍্যাংকিং লিটনের, এগুলেন মুশফিক-তাইজুল    

    চট্টগ্রাম টেস্টে বাংলাদেশ হেরে গেলেও ব্যক্তিগত পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন লিটন দাস, মুশফিকুর রহিম ও তাইজুল ইসলাম। এর মধ্যে ক্যারিয়ারসেরা র‍্যাংকিংয়ে উঠে এসেছেন লিটন। আর প্রথমবারের মতো টেস্ট বোলারদের তালিকায় সেরা পাঁচে উঠে এসেছেন শাহীন শাহ আফ্রিদি। 

    গত এক বছর ধরে টেস্টে ধারাবাহিকতার পুরস্কার পেয়েছেন লিটন। দুই বছর আগে র‍্যাংকিংয়ে ছিলেন ৯৬তে। এই বছর সেখান থেকে উঠে এসেছিলেন ৫৫ নম্বরে, সেটাই ছিল তার ক্যারিয়ার সেরা। চট্টগ্রাম টেস্টে প্রথম ইনিংসে সেঞ্চুরির পর দ্বিতীয় ইনিংসেও পেয়েছেন ফিফটি। সেজন্য ৫৫ থেকে ২৪ ধাপ এগিয়ে উঠে এসেছেন ৩১ নম্বরে। মুশফিকুর রহিম এই টেস্টের আগে ছিলেন ২১ নম্বরে। প্রথম ইনিংসে ৯১ রানের সুবাদে দুই ধাপ এগিয়ে এসেছেন ১৯ নম্বরে। মুশফিকের ক্যারিয়ারে সেরা র‍্যাংকিং ১৮, তিন বছর আগে উঠে এসেছিলেন জিম্বাবুয়ে সিরিজের পর। তাইজুল ইসলাম দুই ইনিংস মিলে ৮ উইকেট নেওয়ার পর দুই ধাপ এগিয়ে উঠে এসেছেন ২৩ নম্বরে। তার ক্যারিয়ার সেরা র‍্যাংকিং ২১। 

    পাকিস্তানের শাহীন শাহ আফ্রিদি দুই ইনিংস মিলে ৭ উইকেট নিয়ে আট নম্বর থেকে উঠে এসেছেন পাঁচে। হাসান আলীও সাত উইকেট উঠে এসেছেন ক্যারিয়ার সেরা ১১ নম্বরে। আর ১৩৩ ও ৯১ রান করা আবিদ আলী ২৭ ধাপ এগিয়ে উঠে এসেছেন ২০ নম্বরে।