• বিশ্বকাপ বাছাই
  • " />

     

    কাতার বিশ্বকাপের লড়াই: কোন মহাদেশের কী অবস্থা, কারা আছে এগিয়ে

    কাতার বিশ্বকাপের লড়াই: কোন মহাদেশের কী অবস্থা, কারা আছে এগিয়ে    

    ইউরোপের ঘরোয়া ফুটবলে বিরতি চলছে এখন। শুরু হয়েছে বিশ্বকাপের জায়গার জন্য লড়াই। এই সপ্তাহেই মাঠে নামছে লাতিন আমেরিকা, উত্তর আমেরিকার দলগুলো। চলছে এশিয়া, ইউরোপ, আফ্রিকার লড়াইও। এক নজরে দেখে আসা যাক কোন মহাদেশের কী অবস্থা

     

    লাতিন আমেরিকা

    ব্রাজিল-আর্জেন্টিনা ভক্তরা মোটামুটি আগেই জেনে গেছেন, এই দুই দলের বিশ্বকাপ এর মধ্যেই নিশ্চিত হয়ে গেছে। তবে সংশয়ে আছে উরুগুয়েকে নিয়ে, দুইবারের চ্যাম্পিয়নরা পয়েন্ট তালিকার সাতে। ১৪টি করে ম্যাচ এর মধ্যেই হয়ে গেছে, প্রতিটি দল আর চারটি করে ম্যাচ খেলবে। তিনে থাকা ইকুয়েডরের পয়েন্ট ২৩, তাদের জায়গাও মোটামুটি নিশ্চিত। ১৭ পয়েন্ট চার ও পাঁচে আছে কলম্বিয়া ও পেরু। আর ছয়ে থাকা চিলিরও উরুগুয়ের সমান ১৬ পয়েন্ট। শীর্ষ চারটি দেশ সরাসরি বিশ্বকাপ বাছাই খেলবে, পাঁচ নাম্বার দলটি খেলবে প্লে অফ। চিলি, উরুগুয়ে, কলম্বিয়ার মধ্যে দুই দলের সম্ভবত তাই কপাল পুড়তে যাচ্ছে। উরুগুয়ের পরের দুইটি ম্যাচ অপেক্ষাকৃত সহজ, প্যারাগুয়ে ও ভেনেজুয়েলার সাথে। তবে দক্ষিণ আমেরিকার নিষ্পত্তিটা একদম শেষ রাউন্ডে গিয়ে হবে, সেটা অনুমান করা যায়।

     

    উত্তর আমেরিকা

    কনকাকাফ থেকে তিনটি দল সরাসরি খেলবে বিশ্বকাপ। চতুর্থ দল সরাসরি খেলবে প্লে অফ। সবার ওপরে আছে কানাডা, ১৯৮৬ সালের পর প্রথমবারের মতো তারা বিশ্বকাপের দুয়ারে। তবে চতুরথ স্থানে থাকা পানামার সাথে তাদের ব্যবধান ২ পয়েন্ট। মধ্যে আছে যুক্তরাষ্ট্র ও মেক্সিকো। এই চারটি দেশ থেকে তিনটি বিশ্বকাপে খেলতে যাচ্ছে, সেটা মোটামুটি বলা যায়। অবশ্য এই গ্রুপে আরও ছয়টি করে ম্যাচ বাকি, এই সপ্তাহেই আবার মাঠে নামছে দলগুলো।

     

    আফ্রিকা

    আফ্রিকার বিশ্বকাপের সমীকরণ সবচেয়ে সহজ। দশটি দল নিজেদের মধ্যে খেলবে প্লে-অফ, সেখান থেকে পাঁচটি সরাসরি খেলবে বিশ্বকাপ। সালাহর মিশরের মুখোমুখি তার লিভারপুল সতীর্থ মানের সেনেগাল। আর প্রথমবারের মতো বিশ্বকাপে খেলার হাতছানি আছে মালির সামনে। মার্চের শেষে মুখোমুখি হবে দলগুলো।

    এক নজরে আফ্রিকার প্লে অফ

    মিশর-সেনেগাল

    ক্যামেরুন- আলজেরিয়া

    ঘানা-নাইজেরিয়া

    কঙ্গো-মরক্কো

    মালি-তিউনিসিয়া

     

    এশিয়া

    এশিয়ায় বিশ্বকাপ বাছাইয়ের চূড়ান্ত পর্বে ১২টি দল দুইটি গ্রুপে ভাগ হয়ে নিজেদের মধ্যে খেলছে। এখান থেকে দুই গ্রুপের শীর্ষ চারটি দল সরাসরি যাবে বিশ্বকাপে। আর দুই গ্রুপের দুই তৃতীয় দল খেলবে প্লে অফ, সেখান থেকে জয়ী দল আবার প্লে অফ খেলবে লাতিন আমেরিকার পঞ্চম দলের সাথে। এ গ্রুপে ইরান ও দক্ষিণ কোরিয়া অনেকটা এগিয়ে, তাদের কাতার বিশ্বকাপ মোটামুটি নিশ্চিত। বি গ্রুপে সৌদি আরবের পয়েন্ট ১৬, জাপানের ১২, অস্ট্রেলিয়ার ১১। আর চারটি করে ম্যাচ বাকি। এই সপ্তাহেই আবার মাঠে নামছে দলগুলো।

     

    ওশেনিয়া

    ওশেনিয়া অঞ্চলে মার্চে নয়টি দেশ মিলে একটি টুর্নামেন্ট হবে। সেখান থেকে জয়ী দল প্লে অফ কনকাকাফ অঞ্চলের জয়ী দেশের সাথে। সর্বশেষ ওশেনিয়া চ্যাম্পিয়ন ছিল নিউজিল্যান্ড, তবে গত বিশ্বকাপের প্লে অফে তারা হেরে গিয়েছিল পেরুর কাছে।

    ইউরোপ


    এখান থেকে অনেকগুলো দল এর মধ্যেই নিশ্চিত করেছে বিশ্বকাপ। বাকি আছে শুধু প্লে-অফ। সেখানে স্কটল্যান্ড-ইউক্রেন, অস্ট্রিয়া-ওয়েলস, রাশিয়া-পোল্যান্ড, সুইডেন-চেক প্রজাতন্ত্র, পর্তুগাল-তুরস্ক, ইতালি-উত্তর মেসিডোনিয়া মুখোমুখি। তবে এখান থেকে জয়ী ছয়টি দল আবার খেলবে চূড়ান্ত প্লে অফ। যার মানে পর্তুগাল বা ইতালির যে কোনো একটি খেলতে পারছে বিশ্বকাপ। মার্চে হবে বিশ্বকাপ বাছাইয়ের প্লে অফ।