• বঙ্গবন্ধু বিপিএল ২০২২
  • " />

     

    আইপিএলের মহা নিলাম: অবিক্রিত সাকিব, মোস্তাফিজ দিল্লিতে

    আইপিএলের মহা নিলাম: অবিক্রিত সাকিব, মোস্তাফিজ দিল্লিতে    

    চলতি বিপিএলে দারুণ ছন্দে আছেন সাকিব আল হাসান। ধারণা করা হচ্ছিল আইপিএলের নিলামে ভালো দাম উঠতে পারে এই অলরাউন্ডারের। কিন্তু কোনো ফ্র্যাঞ্চাইজিই তাকে নিয়ে আগ্রহ দেখায়নি। তাই অবিক্রিতই থেকে গেছেন তিনি। তবে দল পেয়েছেন তার সতীর্থ মোস্তাফিজুর রহমান। বাঁহাতি এই পেসারকে দলে নিয়েছে দিল্লি ক্যাপিটালস। সাকিব-মোস্তাফিজ; দুজনেরই ভিত্তিমূল্য দুই কোটি রুপি।

     

    মার্কি সেটের দশজনের নাম দিয়ে শুরু হয় নিলাম। দ্বিতীয় সেটে ব্যাটসম্যানদের পর তৃতীয় সেটের নিলাম হয় অলরাউন্ডারদের নিয়ে। সেই সেটের চার নম্বরে ছিলেন সাকিব। তার নাম নিলামে তোলার পর বেশ কয়েকবার  হাঁকডাক দিয়েছেন নিলাম সঞ্চালক। কিন্তু জবাবে তার জন্য দর হাঁকায়নি কেউই। 

    চতুর্থ সেটে মোস্তাফিজের নাম ওঠার পরও নিলামে ছিল নীরবতা। সেই নীরবতা ভাঙে দিল্লি ক্যাপিটালস। ভিত্তিমুল্য দুই কোটি রুপিতে তার জন্য প্রথম ডাক দেয় ফ্র্যাঞ্চাইজিটি। আর কেউ আগ্রহী না থাকায় তাকে পেয়ে যায় দলটি। আজ সাকিব-মোস্তাফিজের নিলাম হলেও  লিটন দাস, শরীফুল ইসলাম ও তাসকিন আহমেদের নাম এখনো উঠেনি নিলামের টেবিলে। তিনজনেরই ভিত্তিমূল্য ৫০ লাখ রুপি।  

    সাকিবের সঙ্গে অবিক্রিতদের তালিকায় আছেন আইপিএল তথা ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের অভিজ্ঞ কিছু নামও। সুরেশ রায়না, মোহাম্মদ নবী, ডেভিড মিলার, স্টিভেন স্মিথরা, মুজিব-উর-রহমান, ইমরান তাহিররাও দল পাননি। অবশ্য তারা আশাতে বুক বাধতেই পারেন। আইপিএলের এই নিলাম চলবে আগামীকালও। ফ্র্যাঞ্চাইজিদের আগ্রহ বুঝে একই ভিত্তিমুল্যে অবিক্রিত ক্রিকেটারদের নিলামে তোলা হবে আবার। 

    বেঙ্গালুরুতে চলমান নিলামের প্রথমদিনে সবচেয়ে দামি ক্রিকেটার ইশান কিষান। এই উইকেটরক্ষক ব্যাটসম্যানকে মুম্বাই ইন্ডিয়ান্স দলে টেনেছে  ১৫ কোটি ২৫ লাখ রুপিতে। এর আগে শ্রেয়াস আইয়ারকে ১২ কোটি ২৫ লাখ রুপিতে কিনেছে কলকাতা নাইট রাইডার্স। ৭ কোটি ২৫ লাখ রুপিতে প্যাট কামিন্সকেও রেখে দিয়েছে দলটি। ৮ কোটি রুপিতে নিতিশ রানাও থাকছেন একই দলে। 

    এক কোটি রুপি  ভিত্তিমূল্যর ওয়ানিন্দু হাসারাঙ্গাকে নিয়ে কাড়াকাড়ি করেছে পাঞ্জাব কিংস, সানরাইজার্স হায়দরাবাদ ও রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। শেষ অবধি ১০ কোটি ৭৫ লাখ রুপিতে বেঙ্গালুরুই পেয়েছে এই লংকান অলরাউন্ডারকে। এর আগে ৭ কোটি রুপিতে ফাফ ডু প্লেসিকেও দলে নিয়েছে ফ্র্যাঞ্চাইজিটি। 

    সানরাইজার্স হায়দরাবাদ ১০ কোটি ৭৫ লাখে দলে নিয়েছে দেড় কোটি ভিত্তিমূল্যের নিকোলাস পুরানকে। চেন্নাই-কলকাতাও চেষ্টা করেছিল এই ক্যারিবিয়ানকে দলে ভেড়ানোর। 

    আগের আসরের সর্বোচ্চ উইকেটশিকারি হার্শাল প্যাটেলকে ধরে রেখেছ বেঙ্গালুরু। ১০ কোটি ৭৫ লাখ রুপি দাম উঠেছে এই ডানহাতি পেসারের। ৯ কোটি ২৫ লাখে রাবাদা গেছেন পাঞ্জাব কিংসে। এর আগে ৮ কোটি ২৫ লাখে শিখর ধাওয়ানকেও স্কোয়াডে নিয়েছে দলটি। 

    ৬ কোটি ২৫ লাখে দিল্লি ক্যাপিটালসে গেছেন ডেভিড ওয়ার্নার। ৬ কোটি ২৫ লাখে তার জাতীয় দলের সতীর্থ মিচেল মার্শকেও যুক্ত করেছে ফ্র্যাঞ্চাইজিটি। 

    আইপিএলের নতুন দল গুজরাট টাইটান্স নিয়েছে মোহাম্মদ শামিকে। ৬ কোটি ২৫ লাখ রুপি দাম উঠেছে এই ডানহাতি পেসারের।  ৯ কোটি রুপিতে গত দুই আসরে রাজস্থানের হয়ে খেলা রাহুল তেওয়াটিয়াকেও দলে নিয়েছে ফ্র্যাঞ্চাইজিটি।

    কুইন্টন ডি কককে নিয়েছে লখনৌ সুপার জায়ান্টস। তার জন্য ৬ কোটি ৭৫ লাখ দর হাঁকায় ফ্র্যাঞ্চাইজিটি। ৮ কোটি ৭৫ লাখে জেসন হোল্ডার ও ৫ কোটি ৭৫ লাখে দীপক হুদা যুক্ত হয়েছেন একই দলে। 

    রবিচন্দ্রন অশ্বিনের দাম উঠেছে ৫ কোটি। তাকে দলে নিয়েছে রাজস্থান রয়েলস। একই দলে ট্রেন্ট বোল্টকে ভেড়াতে রাজস্থান ফ্র্যাঞ্চাইজির হাঁকাতে হয়েছে ৮ কোটি রুপির ডাক। সাড়ে ৮ কোটি রুপিতে শিমরন হেটমায়ারও যুক্ত হয়েছেন স্কোয়াডে। দেভদত পাডিক্কালকে নিয়েছে ৭ কোটি ২৫ লাখে। 

    প্রসিধ কৃষ্ণকে দলে ভেড়াতে নতুন দুই দল গুজরাট ও লখনৌর সাথে টেক্কা দিতে হয়েছে রাজস্থানকে। ১ কোটি ভিত্তিমূল্যের ডানহাতি এই পেসারের দাম গিয়ে ঠেকেছে ১০ কোটি রুপিতে। 

    ডোয়াইন ব্রাভো ও দীপক চাহারকে এবারও দেখা যাবে চেন্নাই সুপার কিংসের জার্সিতে। ব্রাভোকে ৪ কোটি ৪০ লাখ রুপিতে কিনলেও দীপকের জন্য তাদের হাঁকাতে হয়েছে ১৪ কোটি পর্যন্ত। ডানহাতি এই পেসারকে নিয়ে আগ্রহী ছিল হায়দরবাবাদ ও দিল্লির ফ্র্যাঞ্চাইজি। 

    গত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে আলো ছড়ানো ডেওয়াল্ড ব্রেভিস এসেছেন নিলামের চমক হয়ে। ‘বেবি এবি’ খ্যাত এই দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান এখনো আন্তর্জাতিক ক্রিকেট খেলেননি। তবুও ২০ লাখ ভিত্তিমূল্যের ডানহাতি এই ব্যাটসম্যানের দাম উঠেছে ৩ কোটি রুপি। চেন্নাই ও পাঞ্জাবের আগ্রহ থাকলেও ব্রেভিসকে নিয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স।