• বিশ্বকাপ বাছাই
  • " />

     

    কাতার বিশ্বকাপ: কারা পেল মূলপর্বের টিকেট, কারা রইল বাকি

    কাতার বিশ্বকাপ: কারা পেল মূলপর্বের টিকেট, কারা রইল বাকি    

    ১লা এপ্রিল, শুক্রবার কাতারের দোহায় অনুষ্ঠিত হবে ২০২২ বিশ্বকাপের ড্র। বাছাইপর্বের চড়াই- উৎরাই ও নানান রোমাঞ্চ পেরিয়ে ইতোমধ্যে বিশ্বকাপে নিজের জায়গা নিশ্চিত করেছে ২৭টি দল। এই যাত্রায় বহুল প্রতীক্ষার পর কেউ কেউ ফিরেছে আরাধ্য বিশ্বকাপের মঞ্চে। আবার অপ্রত্যাশিতভাবে বাদ পড়েছে অনেক বড় নামও। 

    বাকি থাকা ৫টি স্থানের জন্য লড়াইয়ে আছে বেশ কয়েকটি দল। সেই ৫ স্থান দখল করবে কারা? বাকি দলগুলোর বিশ্বকাপ বাছাইপর্ব কেমন কাটল? 

    এখন পর্যন্ত চূড়ান্ত হওয়া ২৭ দল: কাতার (স্বাগতিক), জার্মানি, ডেনমার্ক, ব্রাজিল, বেলজিয়াম, ফ্রান্স, ক্রোয়েশিয়া, স্পেন, সার্বিয়া, সুইজারল্যান্ড, ইংল্যান্ড, নেদারল্যান্ডস, আর্জেন্টিনা, ইরান, দক্ষিণ কোরিয়া, সৌদি আরব, জাপান, ইকুয়েডর, উরুগুয়ে, কানাডা, ঘানা, সেনেগাল, পর্তুগাল, পোল্যান্ড, তিউনিসিয়া, মরক্কো ও ক্যামেরুন। 

     

    ইউরোপ

    বিশ্বকাপ নিশ্চিত: জার্মানি, ডেনমার্ক, ফ্রান্স, বেলজিয়াম, ক্রোয়েশিয়া, স্পেন, সার্বিয়া, ইংল্যান্ড, সুইজারল্যান্ড, নেদারল্যান্ডস, পর্তুগাল ও পোল্যান্ড। 

    ইউরোপ থেকে সর্বোচ্চ ১৩টি দল খেলবে এবারের বিশ্বকাপে। ইতোমধ্যে মূলপর্বের টিকেট পেয়েছে ১২টি দল। বাকি আছে একটি জায়গা। সেটি এখনো নির্ধারিত হয়নি ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের জেরে। পুনঃনির্ধারিত সূচি অনুযায়ী আসন্ন জুনে স্কটল্যান্ডের বিপক্ষে খেলবে ইউক্রেন। জয়ী দলেরrপ্রতিপক্ষ হিসেবে থাকবে ওয়েলসে। জয়ী দল বিশ্বকাপে যাবে ইউরোপের ১৩ নম্বর দল হিসেবে। 

    ইউরোপ বাছাইপর্বের ১০ গ্রুপ থেকে সবার আগে বিশ্বকাপ নিশ্চিত হয়েছিল জার্মানি ও ডেনমার্কের। এরপর বাছাইপর্বের বাধা পেরোয় সার্বিয়া, সুইজারল্যান্ড, ফ্রান্স, বেলজিয়াম ও ইংল্যান্ড। ১০ গ্রুপের রানার্স আপ ও ইউয়েফা নেশন্স লিগের শীর্ষ দুই দলের মধ্যকার প্লে-অফ থেকে নিশ্চিত হয় ২ দল। 

    মঙ্গলবার রাতে প্লে-অফের ফাইনালে ব্রুনো ফার্নান্দেজের জোড়া গোলে উত্তর মেসিডোনিয়াকে হারিয়ে বিশ্বকাপের মূলপর্বে নিজেদের জায়গা নিশ্চিত করেছে পর্তুগাল। রাতের অন্য প্লে-অফে সুইডেনকে একই ব্যবধানে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপে জায়গা করে নিয়েছে রবার্ট লেভানডফস্কির পোল্যান্ড। 

    কাতার বিশ্বকাপে দেখা যাবে না চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ও বর্তমান ইউরো চ্যাম্পিয়ন ইতালিকে। ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপেও খেলতে পারেনি দলটি। এবার উত্তর মেসিডোনিয়ার কাছে হেরে বাদ পড়েছে আজ্জুরিরা। দেখা যাবে না সুইডেনের সবচেয়ে বড় তারকা জলাতান ইব্রাহিমোভিচকেও। 


    দক্ষিণ আমেরিকা

    বিশ্বকাপ নিশ্চিত: ব্রাজিল, আর্জেন্টিনা, ইকুয়েডর ও উরুগুয়ে

    পয়েন্ট টেবিলের শীর্ষ ৪ দল হিসেবে সরাসরি বিশ্বকাপ নিশ্চিত হয়েছে ব্রাজিল, আর্জেন্টিনা, ইকুয়েডর ও উরুগুয়ের। বাছাইপর্বে আর্জেন্টিনা-ব্রাজিলের মুখোমুখি একটি ম্যাচ এখনো বাকি। এখন পর্যন্ত অপরাজিত আছে দুই দলই। 

    মঙ্গলবার রাতে শেষ রাউন্ডে পঞ্চম হওয়ার লড়াই ছিল পেরু, কলম্বিয়া ও চিলির মধ্যে। প্যারাগুয়েকে ২-০ তে হারিয়ে পঞ্চম হয়েছে পেরু। দলটি সুযোগ পাচ্ছে আন্তঃমহাদেশীয় প্লে-অফ খেলার। মহাদেশীয় প্লে-অফে দলটির প্রতিপক্ষে হবে সংযুক্ত আরব আমিরাত ও অস্ট্রেলিয়ার মধ্যকার ম্যাচের জয়ী। প্লে-অফে জয়ী দল পাবে বিশ্বকাপে যাওয়ার সুযোগ। 

     

    আফ্রিকা

    বিশ্বকাপ নিশ্চিত: ঘানা, সেনেগাল, মরক্কো, তিউনিসিয়া ও ক্যামেরুন। 

    আফ্রিকা মহাদেশ থেকে বিশ্বকাপে খেলবে ৫টি দল। সবগুলো দলই নিশ্চিত হয়েছে মঙ্গলবার রাতে প্লে-অফের দ্বিতীয় লেগে। প্রথম লেগে গোলশূন্য ড্র’য়ের পর দ্বিতীয় লেগও ১-১ সমতায় শেষ করেছে নাইজেরিয়া-ঘানা। তবে ফিরতি লেগে অ্যাওয়ে গোলের সুবাদে কাতার বিশ্বকাপে নিজেদের জায়গা নিশ্চিত করেছে ঘানা।  

    প্রথম লেগে ঘরের মাঠে সেনেগালকে ১-০ গোলে হারিয়েছিল মোহামেদ সালাহর মিশর। দ্বিতীয় লেগে সাদিও মানেরা একই ব্যবধানে মিশরকে হারালে দুই দলের বিশ্বকাপ ভাগ্য গড়ায় টাইব্রেকারে। সেখানে মিশরকে ৩-১ গোলে হারিয়ে তিরাঙ্গা লায়ন্সরা পায় কাতার বিশ্বকাপে যাওয়ার সুযোগ। 

    দুই লেগ মিলিয়ে  কঙ্গোকে ৫-২ গোলে হারিয়ে মরক্কো নিজেদের জায়গা পাকা করেছে বিশ্বকাপে। দুই লেগ মিলিয়ে মালিকে ১-০ গোলে হারিয়ে ষষ্ঠবারের মতো বিশ্বকাপ নিশ্চিত করেছে তিউনিসিয়া। 

    আফ্রিকা অঞ্চলের শেষ দল হিসেবে কাতারের টিকেট পেয়েছে ক্যামেরুন। প্রথম লেগে আলজেরিয়ার বিপক্ষে ঘরের মাঠে ১-০ তে হারলেও ফিরতি লেগে রিয়াদ মাহরেজের দলকে ২-১ ব্যবধানে হারায় ক্যামেরুন। অ্যাওয়ে গোলে এগিয়ে থাকায় কপাল পুড়ে আলজেরিয়ার।  


    এশিয়া

    বিশ্বকাপ নিশ্চিত: কাতার (স্বাগতিক), দক্ষিণ কোরিয়া, ইরান, জাপান, সৌদি আরব

    আসন্ন বিশ্বকাপের জন্য চূড়ান্ত হয়েছে এশিয়ার পাঁচ দল। আয়োজক হিসেবে স্বাভাবিকভাবেই বাছাইপর্বের বাধা পেরোতে হয়নি কাতারকে। ২০১৯ সালে এশিয়ান চ্যাম্পিয়নশিপ জেতা দলটি এবারই প্রথম খেলবে বিশ্বকাপে। .বাকি চার দল দক্ষিণ কোরিয়া, ইরান জাপান ও সৌদি আরব। 

    এখনো নিশ্চিত হয়নি অস্ট্রেলিয়া ও সংযুক্ত আরব আমিরাতের বিশ্বকাপ ভাগ্য। আগামী ৭ জুন প্লে-অফ খেলবে এই দুই দল। এরপর আন্তঃমহাদেশীয় প্লে-অফে জয়ী দল মুখোমুখি হবে পেরুর।  

     

    কনকাকাফ

    বিশ্বকাপ নিশ্চিত: কানাডা

    সবার আগে এক ম্যাচ বাকি থাকতেই বিশ্বকাপ নিশ্চিত করেছে কানাডা। সর্বশেষ ১৯৮৬ বিশ্বকাপে খেলেছিল দলটি। বাছাইপর্বের বাকি থাকা এক রাউন্ডের ম্যাচে বৃহস্পতিবার সকালে কোস্টারিকা খেলবে যুক্তরাষ্ট্রের বিপক্ষে। একই রাতে মেক্সিকোর প্রতিপক্ষ ইতোমধ্যে বিদায় ঘন্টা বেজে যাওয়া এল সালভাদর। 

    গ্রুপের শীর্ষে থাকা কানাডার সঙ্গী হবে পয়েন্ট টেবিলের দ্বিতীয় ও তৃতীয় দল। চতুর্থ দলকে মহাদেশীয় প্লে-অফ খেলতে হবে ওশেনিয়া অঞ্চলের নিউজিল্যন্ড অথবা সলোমন আইল্যান্ডের বিপক্ষে।  

     

    ওশেনিয়া

    একমাত্র ওশেনিয়া অঞ্চল থেকেই সরাসরি বিশ্বকাপের মূলপর্বে খেলার সুযোগ পায় না কেউ। বাছাইপর্ব শেষে তাদের খেলতে হয় প্লে-অফ। সেখানেই নির্ধারিত হয় ওশেনিয়া অঞ্চলের দলগুলোর বিশ্বকাপ ভাগ্য। করোনার কারণে স্থগিত থাকা ওশেনিয়ার বাছাইপর্ব অবশ্য শেষদিকে গড়িয়েছে। বুধবার ফাইনালের দুই প্রতিপক্ষ নিউজিল্যান্ড ও সলোমন আইল্যান্ড। এই ম্যাচের জয়ী দল প্লে-অফে মুখোমুখি হবে কনকাকাফ অঞ্চলের চতুর্থ হওয়া দলের। জয়ী দল পাবে বিশ্বকাপে খেলার সুযোগ।